1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন

করোনাকালীন বছরের শুরুতেই পাঠ্যবই প্রাপ্তিতে ঈশ্বরগঞ্জের শিক্ষক ও শিক্ষার্থীদের আগামী ভাবনা

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১১ জানুয়ারি, ২০২১

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের প্রতিবন্ধকতার সময়ে শিক্ষার্থীদের বছরের শুরুতে পাঠ্যবই নিশ্চিত করা সত্যিই প্রশংসার দাবিদার বর্তমান সরকার। যদিও তা সরকারের জন্য চ্যালেঞ্জিং ছিল। সরকারের করোনাকালীন সময়ে নতুন বছরের শুরুতেই বই বিতরণ কার্যক্রম কতটুকু ফলদায়ক হচ্ছে ,তা উপলব্ধি করার জন্য আলাপচারিতা হয় ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলার কয়েকটি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে।

ঈশ্বরগঞ্জ উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের কর্তৃপক্ষের ভাষ্যমতে, সরকারি নির্দেশনায় স্বাস্থ্যবিধি মেনে পহেলা জানুয়ারিতে উৎসব পালন করা হয়। আগামী ১২ ই জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ কার্যক্রম শ্রেণীভিত্তিক ধাপে ধাপে চলবে।

শিক্ষার্থীদের সাথে নতুন বই পেয়ে তাদের অনুভূতি জানতে চাইলে, ভোলসোমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী রাউফি জানায়, ” নতুন বই পেয়ে আমি খুব খুশি।”

তারুন্দিয়া জগত মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী তিনা একই প্রশ্নের উত্তরে জানায়” নতুন বই পেয়ে পড়াশোনা শুরু করে দিয়েছি আর আমি আনন্দিত।”

উচাখিলা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী লাভনী জানায়” বছরের শুরুতে নতুন বই পেয়ে পড়াশোনা অনেকটা বেড়ে যাবে । “

কথা হয় উক্ত উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা মন্ডলীর সাথে। সহকারি শিক্ষিকা শেখ মিনু বিনতে নিজাম নতুন বই পেয়ে শিক্ষকদের মাঝে অনুভূতি এবং শিক্ষার্থীরা কতটুকু উপকারী হবে তা জানতে চাইলে ,তিনি বলেন “অধিকাংশ শিক্ষার্থীরা করোনা সময়ে পড়াশোনা থেকে বিচ্ছিন্ন ছিল। । নতুন বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক আসায় শিক্ষার্থীরা একদিকে যেমন পড়াশোনায় মনোযোগী হবে , তেমনি শিক্ষকরাও পাঠগত উন্নয়ন সচেষ্ট হবে।”

একই প্রশ্নের প্রতিত্তরে তারুন্দিয়া জগত মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব এনামুল হক ভূঁইয়া সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন,” আমি শিক্ষকদের একজন প্রতিনিধি হিসাবে মনে করি সরকারের এই পদক্ষেপটি সাহসী ও প্রশংসার দাবিদার। করোনা সময় শিক্ষার্থীদের পড়াশোনার ঘাটতি পূরণে পদক্ষেপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করবে । সেইসাথে শিক্ষকদের পঠিত সিলেবাস সম্পন্ন করাও সহজ হবে। সরকারের নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে সরকারের সকল পদক্ষেপ বাস্তবায়নে আমরা শিক্ষক সমাজ সর্বদা সক্রিয় আছি।”

নতুন বইয়ের ঘ্রাণে করোনার তিক্ততা মুছে যাক শিক্ষার্থীদের মনে । নব বইয়ের প্রতিটি পাতার মতো উজ্জ্বল হোক আদর্শ সমাজের চিত্র ।

শেখ সায়মন পারভেজ হিমেল,
ঈশ্বরগঞ্জ ,ময়মনসিংহ

Facebook Comments
১০৬ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি