1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন

মাদারীপুরে মুজিব বর্ষ উপলক্ষে নাটক ‘মাকড়সা’ মঞ্চায়িত

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১

রাকিব হাসান, মাদারীপুর জেলা প্রতিনিধি :

মাদারীপুরে মুজিব বর্ষ উপলক্ষে নাটক ‘মাকড়সা’ মঞ্চায়িত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে নাটকটি মঞ্চায়িত হয়।
যে ষড়যন্ত্রের জাল মাকড়সার জালের মত বিস্তৃত হয়েছে ছাপ্পান্ন হাজার বর্গমাইল জুড়ে সে ষড়যন্ত্র আজও চলমান। দৃশ্যকাব্য ইতিহাস নয়।এই নাট্য সেই ষড়যন্ত্রের একটি টুকরো মাত্র। দৃশ্য কাব্যের সুবিধা এই যে তা চিত্রপটেরও এরও অধিক বিস্তারী চিত্রপটে। আপনাদের চিত্রপটে তা সামান্য দৃশ্যকল্প তৈরি করতে পারলেই আমাদের শ্রম সার্থক হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকীতে এ আমাদের ক্ষুদ্র প্রয়াস। তার কীর্তিগাথা গাইবার সাধ্য বা যোগ্যতা আমাদের নেই। তবুও সামান্য প্রচেষ্টা কেবল তার চরণে অর্ঘ্যরূপে নিবেদিত।

মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমির প্রযোজনায়। শাহিন রহমানের রচনায় ও নির্দেশনায় মাকড়সাঁ নাটকটি পরিবেশিত হয়। এতে অভিনয় করে মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমির নাট্য বিভাগের শিক্ষার্থীরা। এটি দেখতে ভীড় করেন কয়েকশ’ দর্শক। শিল্পকলা একাডেমীর গ্যালারীতে শিশু-কিশোরসহ কয়েক হাজার দর্শক উপভোগ করেন এই অনুষ্ঠান।
১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা শেখ মুজিবুর রহমান হত্যা করা হয় ও কিভাবে হত্যার পরিকল্পনা করা হয় সেই বিষয়টি ফুটিয়ে তোলা হয়েছে। মুজিবকে হত্যা করেও খ্যান্ত হয়নি সেই ঘাতকরা, তাদের ষড়যন্ত্র আজও চলমান। তাদের মাকড়সার জাল আজও বিস্তৃত, নাটকটিতে এমনটাই তুলে ধরা হয়।

নাট্য পরিচালক শাহীন রহমান বলেন,এই প্রথম মাদারীপুর জেলায় কোন কোন মঞ্চনাটকের নির্মাণ বয়স আমার।কৃতজ্ঞতা জেলা প্রশাসক এ জেলার সকল রাজনৈতিক নেতৃবৃন্দ ও শিল্পকলা একাডেমির কার্যকরী কমিটির সদস্যবৃন্দসহ নাট্যকলা একাডেমির সকলকে।এ নাট্যের যা কিছু সফলতা তা তাদের অক্লান্ত পরিশ্রমের ফসল।
এই মঞ্চে অভিনয় করেছেন তারা হলেন, রাকিব হাসান, কুমকুম, তনিমা,রিয়া,তারানা,সুব্রত,জয়নাল,লাবিদ, মাহবুব রিফাত, রনি,বিলাস,মইনুল, মেহেদি,সোহাগ,সঞ্জীব।

এ সময় উপস্থিতি ছিলো, মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সানজিদা ইয়াসমিন, শিল্পকলা একাডেমির নাট্য বিভাগের প্রশিক্ষক আজম কামাল, আবৃত্তি শিল্পী আঞ্জুমান জুলিয়াসহ অনেকেই।

Facebook Comments
৫ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি