1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন

গাজীপুর জেলার পরিবেশ বিপর্যয় রোধে করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ১৫ মে, ২০২২

আনোয়ার উল্লাহ:”খনিজ জ্বালানীর ব্যবহার বন্ধ করুন, নবায়নযোগ্য জ্বালানীর ব্যবহার নিশ্চিত করুন” এ শ্লোগানকে সামনে রেখে গাজীপুরের ছয়দানা এলাকায় হাজী মোসলেম উদ্দিন ভিলায় জাতীয় সাংবাদিক সংস্থার কার্যালয়ে সবুজ আন্দোলন গাজীপুর শাখার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আজ (১৪ মে) শনিবার সকালে এ আলোচনা ও বৃক্ষরোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়। আসাদুজ্জামান খাঁনের সভাপতিত্বে ও গাজীপুরের সবুজ আন্দোলনের সমন্বয়কারী মনির হোসেন মানিকের সঞ্চালনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সর্দার। সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের পরিচালক ও উদ্ভোদক অভিনেতা উদয় খাঁন। আলোচনা সভার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডাঃ মোঃ শফিকুল ইসলাম ও রফিকুল ইসলাম।

পরিবেশ ও নদী বিপর্যয়ের কথা তুলে ধরে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ঢাকার পার্শ্ববর্তী জেলা গাজীপুর। সকলেই জানি অর্থনৈতিক ও শিল্পাঞ্চল এলাকা হিসেবে সারা বাংলাদেশে গাজীপুর জেলার সুখ্যাতি রয়েছে। ক্রমবর্ধমান সম্প্রসারণশীল এই অর্থনৈতিক এলাকায় একদিকে যেমন জনগণের জীবনমানের উন্নয়ন এগিয়ে চলছে অন্যদিকে পরিবেশ বিপর্যয় রূপ নিয়েছে ভয়াবহ আকার। গাজীপুরে ছোট-বড় প্রায় ২০টি নদী, ৩০টি খাল ও শতাধিক লেক ছিল। পাশা-পাশি জেলার বিভিন্ন জায়গাতে বিলাঞ্চল ছিল। যার অধিকাংশই এখন ইতিহাস। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে পুরাতন ব্রহ্মপুত্র, শীতলক্ষ্যা, তুরাগ, বংশী, বালু, বানার লেয়ার, গারগারা, চিলাই, খিরু, টঙ্গী, নাগদা, নলজুরি, পারুনী, লাবুন্ধা, লৌহজং, শালদহ, সুতি নদী অন্যতম। এছাড়াও বিলাইজুড়ি, মনপুরা খাল, মকশবিল ও বেলাই বিল অন্যতম। এসকল নদী ও বনাঞ্চলকে বাঁচাতে আমরা সবুজ আন্দোলনের কর্মিরা কাজ করছে আর করে যাবো।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বিশিষ্ট শিকাঅনুরাগী ও সমাজসেবক ও আলোচনা সভার প্রধান আলোচক হাজী লেহাজ উদ্দিন, দৈনিক সংবাদ প্রতিদিনের নিউজ এডিটর রফিকুল ইসলাম, সবুজ আন্দোলনের কালিয়াকৈর উপজেলার সমন্বয়কারী আফসার খাঁন বিপুলসহ সবুজ আন্দোলনের সকল কলাকৌশল ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

পরে রাস্তার পাশে কিছু দেশীয় জাতের বৃক্ষ রোপন করা হয়।

Facebook Comments
৩ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি