1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন

৪০ বছরেও সুনামগঞ্জের খাসিয়ামারা নদীর ওপর সেতু হয়নি

মো: উস্তার আলী, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি
  • আপডেট : রবিবার, ২১ মে, ২০২৩

মোঃ উস্তার আলী, সুনামগঞ্জ জেলা প্রতিনিধি:‘স্বপ্ন যে শুধু স্বপ্ন থাকে তা নয় তার বাস্তবতাও আছে’। আর তাই মানুষ স্বপ্ন দেখে স্বপ্ন রচনা করে।  আশার আশায় বুক বাধে। তেমনি সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলাধীন লক্ষীপুর ইউনিয়নের বুক দিয়ে প্রবাহিত ভারতের মেঘালয় থেকে আসা পাহাড়িয়া খাসিয়ামারা নদী। নদীর পশ্চিম বাংলাবাজার সংলগ্ন খাসিয়ামারা নদীতে জনসাধারণ ও যান চলাচলের একটি সেতু নির্মাণ দাবি সুদীর্ঘ ৪০ বছরের। ৪০ বছর ধরে নদীর দুই তীরের ৬টি ইউনিয়নবাসীর দীর্ঘ দিনের দাবি ছিল  পারাপার ও যাতায়াতে একটি সেতু নির্মাণের। কিন্তু জনগণের এ দাবিটি আজো উপেক্ষিত। দাবি পুরণ না হওয়ায় প্রতি বছরের হেমন্ত মৌসুমে বাঁশের সাকোই হচ্ছে পারাপার ও যাতায়াতগামী জনগণের একমাত্র ভরসা। বর্ষায় এ নদী দিয়ে প্রচন্ডবেগে ঢলের পানি প্রবাহিত হওয়ায় বাঁশের সাকোর পরিবর্তে একটি খেয়াঘাট ইজারা দিয়ে পারাপার নিশ্চিত করা হয়। ৬ইউনিয়নবাসী জীবনের ঝুঁকি নিয়ে পারাপার নিশ্চিত করেন। বর্ষায় নৌকা আর হেমন্তে বাঁশের সাকো এ হচ্ছে পারাপারগামী মানুষের একমাত্র ভরসা। এতে অবর্ণনীয় দুর্ভোগ মোকাবেলা করতে হয় ৬্িট ইউনিয়ন যথাক্রমে লক্ষীপুর, ভূগলা,সুরমা, বাংলাবাজার,রঙ্গারচর এবং নরসিংপুর ইউনিয়ন বাসীদেরকে। সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হন এলাকার শিক্ষার্থী ও ব্যবসায়ীরা। সেতুটি নির্মাণ হলে হাজার হাজার ছাত্র জনতার দুর্ভোগ লাগবের পাশাপাশি ইউনিয়নগুলোর অর্থনৈতিক উন্নয়ণ সাধিত হবে সীমান্তবর্তী এলাকায় ব্যবসা বাণিজ্য বৃদ্ধি পাবে বলে এলাকাবাসী দাবি করছেন। তাদের এই দাবির সাথে একাত্মতা পোষন করেছেন এলাকার অভিজ্ঞমহল।
সেতু নির্মাণের দাবি নিয়ে কথা হয় স্থানীয় লক্ষীপুর ইউপি চেয়ারম্যান প্রভাষক মো. জহিরুল ইসলামের সাথে। তিনি দু:খের সাথে বলেন, মাত্র ১২০ মিটার দুরত্বের এ সেতুটি নির্মাণে আমাদের সুনামগঞ্জের প্রয়াত পররাষ্ট্রমন্তী আব্দুস সামাদ আজাদ,সুরঞ্জিত সেন গুপ্ত, সংসদ সদস্য এডভোকেট মো. আব্দুল মজিদ প্রতিশ্রæতি দিয়েছিলেন খাসিয়ামারা  নদীর পশ্চিম বাংলাবাজার সংলগ্ন স্থানে একটি সেতু নির্মাণ অবশ্যই্ বাস্তবায়ন করা হবে। কিন্তু নেতৃবৃন্দ পরলোকে চলে যাওয়ায় আমাদের এ দাবি আলোর মুখ দেখেনি। বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মাানিক বিষয়টি আমলে নিয়ে ভাবছেন কিনা তা আমার জানা নেই।তবে বর্তমান পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক সহ অন্যান্যা রাজনৈতিক নেতৃন্দের কাছে আমাদের প্রাণের দাবি  জনস্বার্থে,জনদুর্ভোগ লাগবে এবং এলাকা উন্নয়নে এ সেতুটি বাস্তবায়ন করা হোক।
চেয়ারম্যানের ্এই দাবির সাথে একাত্মতা পোষন করে উপস্থিত ইউপি সদস্য আহসান হাবিব, শুকুর আলী, এমদাদুল হক, মামুন চৌধুরী ও মহিলা সদস্য হোসনেআরা বেগম বলেন, আমাদের সকলের প্রাণের দাবি, রাজনৈতিক সকল নেতৃবৃন্দসহ প্রশাসনিক উর্দ্ধতন কর্মকর্তারা দলমত নির্বিশেষে আন্তরিক হয়ে পাশ্চিম বাংলাবাজার সংলগ্ন স্থানে একটি সেতু নির্মাণ করে হাজার হাজার মানুষের দুর্ভোগ লাগবের পাশাপাশি এলাকা উন্নয়ণে উদ্যোগ নেয়া হোক। এতে জনস্বার্থের পাশাপাশি এলাকা উন্নয়ন বৃদ্ধি পাবে এবং শান্তি বিরাজ করবে। তারা আরো বলেন, আমাদের প্রয়াত বীর মুক্তিযোদ্ধা কাকন বিবির দাবিও ছিল, খাসিয়ামারা নদীতে জনসাধারণ ও যানবাহন চলাচলে একটি সেতু নির্মাণ করা হোক।

Facebook Comments
১২ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি