1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১০ অপরাহ্ন

ধুঁকছে লেবানন, দায়িত্ব ছাড়ার হুমকি প্রধানমন্ত্রীর

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ৩১ মার্চ, ২০২১

রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট আরও গভীর হচ্ছে মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র লেবাননে। যদি আগামী দুই মাসের মধ্যে নতুন সরকার গঠন করা সম্ভব না হয় তাহলে টাইটানিকের মতো লেবানন ডুবে যাবে বলে মন্তব্য করেছেন দেশটির জাতীয় সংসদের স্পিকার নাবিহ বেরি। এছাড়া রাজনীতিবিদদের সরকার গঠনের চাপ দিয়ে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে সরে যাওয়ারও হুমকি দিয়েছেন হাসান দিয়াব।

সোমবার (২৯ মার্চ) জাতীয় সংসদের অধিবেশনে স্পিকার নাবিহ বেরি বলেন, আগামী দুই মাসের মধ্যে নতুন সরকার গঠন না করলে দেশ বড় বিপদের মুখে পড়বে। সামগ্রিকভাবে দেশ এখন টাইটানিক জাহাজের মতো অবস্থায় আছে। আমাদের এখনই জেগে ওঠার সময় কারণ শেষ পর্যায়ে যদি জাহাজ ডুবে যায় তাহলে কেউ বাঁচতে পারবে না। খবর আল-জাজিরার

গত বছরের ৪ আগস্ট বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর প্রধানমন্ত্রী হাসান দিয়াব পদত্যাগ করেন এবং তিনি বর্তমানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে নিচ্ছেন। লেবাননের জনগণ নতুন সরকার গঠনের অপেক্ষায় রয়েছেন।

হাসান দিয়াব হুমকি দিয়ে বলেছেন, নতুন সরকার গঠন করা না হলে তিনি তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন বন্ধ: করে দেবেন। এই হুমকির মধ্যদিয়ে তিনি মূলত রাজনীতিবিদদের ওপর চাপ সৃষ্টি করতে চেয়েছেন।

২০১২ সাল থেকে শুরু হওয়া লেবাননের আর্থিক সংকট ছয় মিলিয়ন জনসংখ্যার প্রায় অর্ধেককে দারিদ্রের দিকে ঠেলে দিয়েছে। চাকরি ও সঞ্চয় কমে গিয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা মারাত্মক হারে হ্রাস পেয়েছে।

গত একমাসে লেবাননের পাউন্ডের মূল্যস্ফীতি ভয়াবহ রূপ নেয়ায় শহরজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। মার্চের শুরুর দিকে ডলারের বিপরীতে মুদ্রার মূল্য হ্রাস পেয়ে ১০ হাজারে নেমেছে। এক সপ্তাহেরও কম পরে বিস্ময়করভাবে এটি ডলারের বিপরীতে ১৫ হাজারে নেমে গিয়েছে।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লেবাননের নেতাদের সরকার গঠনের জন্য চাপ সৃষ্টি করেছেন। দেশকে পতনের হাত থেকে বাঁচানোর আহ্বান জানিয়েছেন তিনি। ফ্রান্স লেবাননের নেতাদের ডেকে পাঠিয়েছে।

Facebook Comments
০ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি