1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

যশোর অভয়নগরে খেজুর গাছি সম্মেলন অনুষ্ঠিত

আমিনুর রহমান,অভয়নগর (যশোর) প্রতিনিধি
  • আপডেট : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

আমিনুর রহমান, অভয়নগর উপজেলা প্রতিনিধি: যশোরের যশ, খেজুরের রস’ এই ঐতিহ্য বাঁচিয়ে রাখতে যশোরের অভয়নগরে খেজুর গাছি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলন উপলক্ষে শনিবার বিকালে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগের আয়োজনে তিন শতাধিক গাছির অংশগ্রহণে র‌্যালি, আলোচনা সভা, নগদ অর্থ ও সম্মাননা সনদ প্রদান অনুষ্ঠিত হয়।  ১১ নভেম্বর শনিবার  বিকাল সাড়ে ৪টায় উপজেলা পরিষদের অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম আবু নওশাদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, যশোর কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুরুল হক, নওয়াপাড়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুশান্ত কুমার দাস শান্ত, নওয়াপাড়া সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ রবিউল হাসান, অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবিএম মেহেদী মাসুদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলী আহম্মেদ খান, ভাইস চেয়ারম্যান আখতারুজ্জামান তারু, মিনারা পারভীন, কৃষি কর্মকর্তা লাভলী খাতুন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শ্রীধরপুর ইউপি চেয়ারম্যান অ্যাড. নাসির উদ্দিন, নওয়াপাড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোজাফ্ফার আহমেদ, খেজুর গাছি নূর মোহাম্মদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন, নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষক সুনীল দাস।

আলোচনা সভা শেষে কওসার আলী ও চিত্তরঞ্জন দাস নামে দুই কৃষককে লক্ষাধিক তালগাছ রোপনের জন্য পাঁচ হাজার টাকা করে নগদ অর্থ, মেডেল ও সম্মাননা সনদ প্রদান করা হয়। এছাড়া অংশগ্রহণকারী গাছিদের গাছ কাটার বিভিন্ন সামগ্রী প্রদান করা হয়। এর আগে উপজেলা পরিষদ চত্বর হতে একটি বর্ণাঢ্য র‌্যালি যশোর-খুলনা মহাসড়কের নওয়াপাড়া বাজার প্রদক্ষিণ করে।

প্রধান অতিথি যশোর জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার তাঁর বক্তব্যে বলেন, ‘অভয়নগর খেজুর গাছিদের অভয়ারণ্যে পরিণত করা হবে। প্রকৃত গাছিদের তালিকা তৈরি করে তাদের জন্য সরকারি সহায়তাসহ বিভিন্ন সুযোগসুবিধার ব্যবস্থা করা হবে। ভেজালমুক্ত খেজুরের গুড় উৎপাদন করে তা বিক্রির সুব্যবস্থা করা হবে। যশোরের যশ, খেজুরের রস এই ঐতিহ্য বাঁচিয়ে রাখতে পর্যায়ক্রমে জেলার সকল উপজেলায় গাছি সম্মেলনের আয়োজন করা হবে। অভয়নগর থেকে এ যাত্রা শুরু হয়েছে, আশাকরি দেশের সকল উপজেলায় খেজুর গাছ ও গাছি রক্ষায় এ উদ্যোগ গ্রহণ করবে।’

Facebook Comments
৫ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি