1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৫১ অপরাহ্ন

মুন্সীগঞ্জের শ্রীনগরে সরিষার বাম্পার ফলনের আশা

সুমন হোসেন, বিশেষ প্রতিনিধি মুন্সীগঞ্জ
  • আপডেট : বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২
সুমন হোসেন, বিশেষ প্রতিনিধি:মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায় এ মৌসুমে সরিষা চাষাবাদে বাম্পার ফলনের আশায় কৃষকরা।এতে কৃষকের মুখে হাসির ঝিলিক দেখা দিয়েছে।চলতি বছরে পুরো উপজেলায় ৪’শ ৬৫ হেক্টর জমিতে সরিষার আবাদের লক্ষমাত্রা থাকলে ১০হেক্টর বাড়িয়ে ৪’শ ৭৫ হেক্টর জমিতে চাষ হয়েছে বলছেন কৃষি অফিস কর্তৃপক্ষ।বর্ষায় পানি কম হওয়াতে গত মৌসুমের চেয়ে এ বছর অধিক ফলন হবে বলে জানিয়েছেন উপজেলা কৃষি বিভাগ।প্রতি বছরের ন্যায় কৃষকরা কৃষি অফিস থেকে বারি ৯,১৪,১৭,১৮, বিনা ৪,৯, টরি ৭ ও বিডিসি ১ জাতের সরিষা প্রণোদনা নিয়ে ১১ শত ৫০ জন কৃষক এ সরিষা চাষ করেছেন।কৃষি বিভাগ থেকে কৃষক প্রতি ১০কেজি করে মোট ৪টন ৬শত কেজি ডিএপি ও এমওপি সার বিনামুল্যে বিতরণ করা হয়েছে।বারি ১৮, বিনা ৮, টরি ৭ জাতের সরিষা কালো ও বাকীগুলো হলুদ জাতের সরিষা ফুলে ভরে গেছে মাঠের পর মাঠ। কৃষকের রঙিন স্বপ্ন দুলছে শিশির ভেজা সরিষার হলুদ ফুলের ডগায়।এখানকার কৃষি জমিসহ আড়িয়াল বিলে উৎপাদিত সবজি ও সরিষার সুনাম রয়েছে পুরো দেশজুড়ে।কিন্তু লাগাতার ধান-পাটসহ উৎপাদিত কৃষিপণ্যের দাম না পাওয়ায় কৃষকরা ঝুঁকছেন লাভজনক ফসল সরিষা চাষের দিকে।গেল মৌসুমে সরিষা আবাদী কৃষকরা স্থানীয় বাজারগুলোতে সরিষার দাম ভালো পাওয়ায় কৃষকরা চলতি মৌসুমে সরিষা চাষে অধিক আগ্রহী হয়েছেন। বর্তমানে উপজেলার মাঠে মাঠে সরিষার হলুদ ও কালো ফুল শোভা পাচ্ছে বিস্তৃর্ণ এলাকা। মৌমাছিরা সরিষা ক্ষেতে ভিড় করছে মধু সংগ্রহ করতে। চলতি মৌসুমে উপজেলায় সরিষার বাম্পার ফলনের আশায় দিন গুনছেন এলাকার কৃষকরা।বাড়ৈখালী এলাকার সরিষা চাষী দিলু ও রহমান বলেন,কম খরচ,কম পরিশ্রম আর কম সময়ে সরিষা চাষ করা যায় বলে এটি অত্যন্ত লাভজনক ফসল।প্রতি বিঘা জমি থেকে চলতি মৌসুমে ৬-৮ মণ হারে সরিষা পাওয়া যাবে।বর্তমানে বাজারে প্রতি মণ সরিষা চার হাজার টাকার বেশি দামে বিক্রি হচ্ছে।
উপজেলার বাড়ৈখালী,হাঁসাড়া,বীরতারা ষোলঘর ভাগ্যকুল ইউনিয়নসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে,হলুদ ফুলে ছেয়ে গেছে দিগন্ত জোড়া মাঠের পর মাঠ।সরিষা ফুলের হলুদ রাজ্যে মৌমাছির গুঞ্জনে মুখর হয়ে উঠেছে মাঠ।
উপজেলার প্রত্যন্ত অঞ্চলের আরো বেশ কয়েক জন সরিষা চাষিদের সাথে কথা বললে তারা বলেন,সরিষা চাষের ফলে পরিবারের তেলের চাহিদা পূরণ করার পাশাপাশি সরিষা বিক্রি করে বোরো আবাদের খরচ যোগান দিতে পারবেন।এবার সরিষার ভালো ফলনের আশা করছেন তারা।সরিষা চাষাবাদের ফলে আমন ও বোরো ধানের মাঝে উপরি ফসল পেয়ে তাদের লাভ হয়।পাশাপাশি নিজেদের সংসারে তেলের চাহিদাও পূরণ হয়।বাজারে সয়াবিনসহ অন্যান্য ভোজ্য তেলের মূল্য বৃদ্ধির ফলে গত মৌসুমে সরিষার ব্যাপক চাহিদা ছিলো।এবারও সরিষার ব্যাপক চাহিদা রয়েছে।গাছ দেখে বোঝা যাচ্ছে সরিষা ফলন ভালো হবে।সরিষা একটি লাভজনক ঝুঁকিমুক্ত ফসল।সরিষার আবাদ বৃদ্ধিতে সরকার কৃষকদের বীজ,সার ও পরামর্শ দিয়ে উদ্বুদ্ধ করছে।উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সান্তনা রাণী মন্ডল বলেন,চলতি মৌসুমে ৪শত ৬৫ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা থাকলেও এই উপজেলায় ১০ হেক্টর বারিয়ে ৪শত ৭৫ হেক্টর জমিতে সরিষা চাষাবাদে সক্ষম হয়েছি।তবে লক্ষ্যমাত্রার বেশী পরিমান জমিতে উন্নত জাতের সরিষা চাষ হয়েছে।আগাম জাতের সরিষায় ফুল আসাও শুরু করেছে।তেল জাতীয় ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে চলতি মৌসুমে উপজেলার ১১’শ ৫০ জন কৃষককে কৃষি প্রণোদনার অংশ হিসেবে বিনামূল্যে উন্নত জাতের সরিষার বীজ ও সার দেওয়া হয়েছে। তিনি আরো বলেন,সরিষা চাষ সম্প্রসারণের জন্য কৃষি বিভাগ অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। এছাড়াও অন্যান্য অনুষ্ঠানের আরও অনেক কৃষকের মাঝে বিতরন করা হয়েছে।
Facebook Comments
০ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি