1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শনিবার, ১১ মে ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

পরিবেশ রক্ষায় সচেতন হতে হবে-চাঁদপুর জেলা প্রশাসক

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১১ জুন, ২০২২

ওমর ফারুক চাঁদপুর:  চাঁদপুর: পৃথিবীকে বসবাসের উপযোগী রাখা ও পরিবেশ রক্ষায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে হাজার ১৯৭৪ সাল থেকে প্রতিবছর ৫ জুন পরিবেশ দিবস হিসেবে পালন করা হয়। এরই ধারাবাহিকতায় “একটাই পৃথিবী, একটাই বাংলাদেশ, চাই আইন,ও নীতির কার্যকর প্রয়োগ ও সুরক্ষিত পরিবেশ “ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পরিবেশ মন্ত্রণালয়ের অধীন চাঁদপুর পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভায় বিভিন্ন কর্মসূচির নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

রোববার (৫ জুন) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নাসির উদ্দিন সরোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান।তিনি বক্তব্যে বলেন,পরিবেশ দূষণের ফলে অনেক প্রজাতি বিলুপ্ত হয়ে গেছে অনেক মাছ বিলুপ্তির পথে। মাছসহ ও অন্যান্য অনেক প্রজাতি বিলুপ্তির প্রধান কারণ যে ধরনের পরিবেশ প্রয়োজন সে পরিবেশ বর্তমানে নেই। যত্রতত্র ময়লা আবর্জনা, পলিথিনের ব্যবহার, রাসায়নিক ব্যবহারের ক্ষেত্রে আমাদেরকেই আগামী দিনের পরিবেশ রক্ষায় আরও সচেতন হতে হবে।আইন করে এগুলো বাস্তবায়ন সম্ভব নয়। তাই পরিবেশের ভারসাম্য ও জৈব বৈচিত্র রক্ষায় আমাদেরকে সচেতন হতে হবে। উন্নত দেশগুলো পলিথিন ব্যবহার করে না তারা যে ব্যাগ ব্যবহার করে সেটা মাটিতে নষ্ট হয়ে যায়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দীন, পরিবেশ অধিদপ্তর চাঁদপুরের উপ-পরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মদ রাজীব, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারন সম্পাদক কাদের পলাশ প্রমুখ।অনুষ্ঠানে বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা, পরিবেশবাদী সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেয়।র‌্যালী শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলাওয়াত করেন,কালেক্টর জামে মসজিদের খতিব মাওলানা মোশারফ হোসেন।

Facebook Comments
১৭ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি