1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন

নবীনগরে অবৈধ দখলে থাকা সরকারী খাল উদ্ধার

শেখ মিহাদ, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি
  • আপডেট : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩

শেখ মিহাদ বাবু, ব্রাহ্মণবাড়ীয়া জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর-কোম্পানিগঞ্জ সড়কের জিনদপুর-কড়ইবাড়ি নামক স্থানে দুই পাশে দীর্ঘ দিন ধরে অবৈধভাবে ভূ’মিদুস্যু সিন্ডেকেটের দখলে থাকা সরকারি খাল অবশেষে উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার(২১/০২/২০২৩) বিকাল থেকে মধ্য রাত পর্যন্ত ভেকু মেশিন দিয়ে এই খাল উদ্ধার অভিযান করেন। এ সময় খালের আশেপাশের ভুক্তভোগী উৎসব জনতা আনন্দ উল্লাস করে ।

জানা যায়,এলাকার কিছু চিহ্নিত ভুমিদুস্যু নবীনগর-কোম্পানিগঞ্জ সড়কের দুইপাশের সরকারি খাল সংলগ্ন ফসলি জমি ক্রয় করে। ওই ক্রয়কৃত ফসলীজমি বেশী দামে বিক্রী করার লক্ষ্যে প্রশাসনকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে জমির সামনের অংশে থাকা সরকারী খাল ভরাট করে আসছে দীর্ঘদিন ধরে। ভূ’মিদুস্যু সিন্ডিকেট এর সদস্য উপজেলার মালাই গ্রামের যুবলীগ নেতা ভূমিদস্যু বিল্লাল হোসেন ও জিনদপুর গ্রামের হাসান উদ্দিন, প্রভাবশালী ব্যক্তিরা খাল ভরাটকৃত অংশসহ সংলগ্ন ফসলি জমি প্রতি শতাংশ ৩ লক্ষ টাকা করে বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে ।
ওই সড়কের পাশে সরকারি খাল ভরাট করার ফলে জিনদপুর,কড়ইবাড়ি,লাউরফতেহপুর,বাড়িখলা সহ আশেপাশের শত শত একর ফসলি জমি শুঁকনো মৌসুমে সেচের অসুবিধায় অনাবাদি থেকে যায়। এবং বর্ষা মৌসুমে বর্ষার পানির সাথে পলি মাটি না আসতে পারায় জমিগুলোর উর্বরতা হারিয়ে যাওয়াসহ খাল ভরাটের কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় আশেপাশের গ্রামগুলোতে অল্প বৃষ্টিতেই পানিতে তলিয়ে যায়। এছাড়াও খাল ভরাট করতে গিয়ে তারা মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ লঙ্ঘন করে পাশের ফসলি জমি কেটে নাল কে ডুবা করায় হুমকির মুখে পড়ছে আশেপাশের জমিগুলো। অভিযানকালে অবৈধ দখলদারদের কাউকে না পেয়ে খালের উপর থাকা অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করে দুইপাশের খালের মাঝে থাকা মাটি ভেকু দিয়ে সরিয়ে ফেলা হয়।
নবীনগর সহকারী কমিশনার ভূমি মাহমুদা জাহান এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। এসময় উপস্থিত ছিলেন,জিনদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রবিউল আউয়াল রবি, ইউএনও অফিসের সি এ কামরুল ইসলাম ভূইয়া , ইব্রাহিমপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা জাকির হোসেন,এস আই মিশন বিশ্বাস ও স্থানীয় সাংবাদিকবৃন্দ।
এবিষয়ে নবীনগর সহকারী কমিশনার ভূমি মাহমুদা জাহান জানান,নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা একরামুল ছিদ্দিক স্যারের নির্দেশক্রমে অবৈধ দখলদারদের কাছ থেকে সরকারি খাল উদ্ধার করা হয়েছে।

এবিষয়ে নবীনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা একরামুল ছিদ্দিক জানান,স্থানীয়দের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ফসলি জমির স্বার্থে সরকারি খাল পানি চলাচলের উপযোগী করতে এই উদ্ধার অভিযান করা হয়।এধরণের অভিযান চলমান থাকবে।

Facebook Comments
১ view

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি