1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

আগামী বোরো ফলন আসার আগে প্রকৃত পরিসংখ্যান দেয়ার আহবান-গাজীপুরে কৃষিমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০২১

 


গাজীপুর প্রতিনিধি:রাকিব হাসান আকন্দ
কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, মাঠ পর্যায়ে উপসহকারী কর্মকর্তা থাকার পরেও সঠিক পরিসংখ্যান পাওয়া যায় না। কৃষি বিভাগ এবং পরিসংখ্যান ব্যুরো জরিপের ফলাফল ভিন্ন হয়। আগামী বোরো ফলন আসার আগে একটি ওয়ার্ডে ধানের উৎপাদন কত তার প্রকৃত পরিসংখ্যান দিতে হবে। এজন্য তিনি ধান গবেষণা ইনস্টিটিউটের গবেষক/ বৈজ্ঞানিক কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ ক্ষেত্রে ভূমিকা রাখার আহ্বান জানান।
তিনি বলেন, কৃষিতে ৭০ ভাগ ইনটেনসিভ দেয়া হয় এত দেওয়ার পরেও এবার চালের দাম বেশি। চালের ভ্যারাইটি নির্ধারণের কর্মসূচি শুরু করতে হবে। মানুষের চাহিদা বেড়েছে, চাহিদা উন্নত হয়েছে।  মানুষ এখন উন্নত মানের খাবার চায়। মানুষ এখন মোটা চালের পরিবর্তে চিকন চালের ভাত খেতে চায়।
মন্ত্রী বলেন, পূর্বাচলে মাননীয় প্রধানমন্ত্রী দুই একর জমি দিয়েছেন। সেখানে এগ্রোপ্রসেসিং সেন্টার এবং আধুনিক এক্রিডিটেড ল্যাব স্থাপন করার কাজ হচ্ছে। দেশের যে সব শাক-সব্জি বিদেশে যায়। সেগুলো এ ল্যাবে পরীক্ষা-নিরীক্ষার পর সার্টিফিকেট দেয়া হবে এবং বিদেশে পাঠানো হবে। ঢাকার শ্যামনগরে একটি এগ্রো প্রসেসিং ল্যাব আছে। কিন্তু সেটা যথেষ্ঠ নয়। সেটাও আমরা উন্নত করছি।
বিজ্ঞানীদের প্রণোদনার ব্যপারে মন্ত্রী বলেন, বিজ্ঞানীদের প্রমোশন হয় না, কারণ উপরে পদ নেই। সে বিষয়গুলো বিবেচনায় নেয়ার জন্য আমরা চেষ্টা করছি।  বিজ্ঞানীদের বয়স বৃদ্ধিরও  দাবি উঠেছে। কিন্তু করোনা এসে আমাদের বিভিন্নভাবে ভাধাগ্রস্থ করছে। আমরা যেভাবে করতে চেয়েছিলাম সেভাবে করতে পারি নাই। করোনা পরিস্থিতিতে  মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে একান্তভাবে বসে কথা বলার সুযোগ হচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলে বিষয়গুলো নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সামনা সামনি কথা বলবো। আশা করছি সুনির্দিষ্ট একটা রেজাল্ট পাব।
বৃহস্পতিবার দুপুরে কৃষি মন্ত্রী গাজীপুরের বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউ (ব্রি)’র মিলনায়তনে ছয়দিন ব্যাপি ব্রি’র বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালা-২০১৯-২০২০ উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে ওইসব কথা বলেন।
ব্রি’র মহাপরিচালক মো. শাহজাহান কবিরের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, কৃষি সচিব মো. মেসবাহহুল ইসলাম, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মো. সায়েদুল ইসলাম, বাংলাশে কৃষিগবেষণা কাউন্সিলের (বার্ক)  নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  মহাপরিচালক মো. আসাদুল্লাহ, কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. নাজিরুল ইসলাম। এছাড়া ওই অনুষ্ঠানে এমিরেটাস প্রফেসর এমএ সাত্তার মন্ডল ও বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব সাইখ সিরাজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, খাদ্য নিরাপত্তা সফল উন্নয়ন কর্মকাণ্ডের মূল ভিত্তি। যুবকদের উৎপাদিত পণ্য বিক্রয়ের জন্য যথাযথ প্ল্যাটফর্ম না থাকায় এবং  ন্যায্যমূল্যের সুযোগ না থাকায় তারা খামার প্রসারিত করতে উৎসাহী হন না। কৃষি উদ্যোক্তাদের তৈরি উৎপাদিত পণ্য বিতরণ, প্রক্রিয়াজাতকরণ ও ন্যায্যমূল্যে বাজারজাতকরণের লক্ষ্যে ক্ষুদ্র উদ্যোক্তাদের মাধ্যমে ঢাকা মেট্রোপলিটন এলাকায় একশটি যুব শপ এক্সপ্রেস কিচেন, ঢাকার বাইরে কৃষি পণ্য বাজারজাতকরণের জন্য প্রসেসিং প্ল্যান্ট স্থাপনপূর্বক ওইকর্মসূচী পরিচালনার কাজ বাস্তবায়ন শুরু করা হয়েছে।
অপরদিকে, বিকেল সাড়ে ৪টায় ঢাকা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ^বিদ্যালয়ের ভাইস চেন্সেলর অধ্যাপক ড. মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আ.ক.ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম। বক্তব্য দেন বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী প্রমূখ।
Facebook Comments
৩ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি