1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:২৪ অপরাহ্ন

বৌদ্ধধর্মালম্ভীদের শুভ দানোত্তম কঠিন চীবর দান উৎযাপিত

খাগড়াছড়ি জেলা মহালছড়ি প্রতিনিধি
  • আপডেট : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২

খাগড়াছড়ি জেলা মহালছড়ি প্রতিনিধি ঃ উত্তম চাকমা খাগড়াছড়ি জেলা মহালছড়ি উপজেলাতে ২ নং মুবাছড়ি ইউনিয়নে ৭নং ওয়াডে মুবাছড়ি বনবিহারে ৪র্থ শুভ দানোত্তম কঠিন চীবর দান ২০২২ ইং দুই দিন ব্যাপি এই উৎসব উৎযাপিত অনুষ্ঠিত হয়েছে ।
বৌদ্ধ ধর্মীয় মতে আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পযর্ন্ত তিন মাস ব্যাপি একই বিহারের অবস্থান করে ধ্যানসাধনা ও ধর্মীয় কর্মকাণ্ড সম্পাদন করেন।এর নাম বর্ষাবাস। আশ্বিনীপূর্ণিমা পরবর্তী দিন থেকে কাতির্ক পূর্ণিমা পযর্ন্ত এই এক মাস ধরে বিভিন্ন বিহারে বিহারে শুভদানোত্তম কঠিন চীবর দান উৎযাপিত করা হয়।
গতকাল থেকে দুই দিন ব্যাপি এই অনুষ্ঠান ১১ই অক্টোবর সন্ধ্যা পর থেকে ২৪ ঘন্টা মধ্যে তুলা থেকে সুতা তৈরি করে, সুতা রং করে,রঙিন সুতা বেইন বুননের পর কাপড় বানিয়ে সেই কাপড় নিদিষ্ট মাপের সেলাই করে কঠোর পরিশ্রম করে কঠিন চীবর তৈরি করা হয়। ধর্মীয় কর্মসূচি মধ্যে দিয়ে স্বধর্ম প্রাণ দায়ক-দায়িকারা সকালে পর্ব বুদ্ধ পতাকা উত্তোলন , ত্রিরত্ন বন্দনা, ভিক্ষু বন্দনা, ত্রিশরণ প্রার্থনাসহ ৷ পঞ্চশীল গ্রহণ, বুদ্ধপুজা, সিবলী পুজা, উপগুপ্ত পুজা, পিন্ড দান, হাজার প্রদীপ দান, অষ্টপরিষ্কারদান, মহাসংঘদান, কল্পতরুদান, বুদ্ধমুত্তি দান সহ নানাবিধ দান করা হয়।
ভারত বর্ষে প্রায় আড়াই হাজার বছর আগে বুদ্ধ সময়ে প্রধান উপাসিকা বিশাখা নামে গৌতম বুদ্ধকে কঠিন চীবর দান করেন। এই কঠিন চীবর তা বিহারে সভা ব্যান্ডদলসহ সভা যাত্রা প্রদক্ষিণ করে বিহারে অধ্যক্ষকে শ্রদ্বেয় সুমনাতিশ্য ভান্তে কে কঠিন চীবর তা দান করা হয়। এছাড়াও ধর্মীয় অনুষ্ঠানে দুর- দুরান্ত থেকে সকল বয়সী নারী -পুরুষ বৌদ্ধধর্মীলম্বীদের হাজার হাজার লোক সমাগম মহান শুভদানোত্তম কঠিন চীবরদান উৎসবে মিলিত হয় পুর্ণ্যথীরা অনুষ্টানে।
আজকের অনুষ্টানে রাংগামাটি রাজ বনবিহার প্রধান শ্রদ্বেয় করুনালংকার মহাথেরো,খাগড়াছড়িজেলা পানছড়ি অরন্য কুটির বিহারে অধ্যক্ষ শাসন রক্ষিত মহাথের আর অনন্য ভিক্ষু সহ ২০ জন ভিক্ষু সংঘ উপস্থিত বৌদ্ধ ভিক্ষুরা ধর্ম দেশনা পাঠ করেন।

Facebook Comments
১৬ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি