1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন

বন্যাভাসিদের পাশে বাংলাদেশ কৃষি ব্যাংক ও হেলডস্ ওপেন স্কাউট গ্রুপ। 

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ৪ জুলাই, ২০২২

আলমগীর ইসলাম ময়মনসিংহ প্রতিনিধি

বন্যার প্রথম দিন থেকেই সিলেট সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার বিভিন্ন উপজেলায় বানভাসি মানুষ পাশে বাংলাদেশ কৃষি ব্যাংক ময়মনসিংহ পরিবার ও হেলডস্ ওপেন স্কাউট গ্রুপ। বাংলাদেশ কৃষি ব্যাংক ময়মনসিংহ বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের সংগঠন বাংলাদেশ কৃষি ব্যাংক পরিবারের অর্থায়নে ৪ দফায় ২ হাজারের বেশি পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করে স্বেচ্ছাসেবক টিম হেলডস্ ওপেন স্কাউট গ্রুপ।

 

প্রথমদিন বন্যা কবলিত সিলেট জেলার গোলাপগঞ্জের ভাদেশ্বর ও কমলগঞ্জের কমলগঞ্জ, রহিমপুর, আলীনগর ইউনিয়নে দুইধাপে ৪৫০ টির অধিক বানভাসি পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরন করে তারা। এরপর নেত্রকোনা অঞ্চলে ভয়াল বন্যা শুরু হলে ১৮.০৬.২০২২ হতে ২০.০৬.২০২২ পর্য্ন্ত স্থানীয় স্বেচ্ছাসেবীদের সহযোগীতায় মোহনগঞ্জের দূর্গম বানভাসি এলাকাসমূহের চার শতাধিক বন্যার্ত পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরন করে বাংলাদেশ কৃষি ব্যাংক ময়মনসিংহ পরিবার। ১৮.০৬.২০২২ তারিখে বটতলী বানিহারি ইউনিয়নের শুকদেবপুর গ্রাম ও দৌলতপুর মডেল স্কুল ক্যাম্পে ত্রাণ সহায়তা দেয়া স্কাউট টিমের সদস্যরা। এই সময়ে ২০.০৬.২০২২ তারিখে সহিলদেও এর পাথরকাটা, উত্তরপাড়া এলাকায় ত্রান দেয়া তারা। এরপর ২২.০৬.২০২২ তারিখে বিকেবি, কলমাকান্দা শাখা ও আটপাড়া শাখার মাধ্যমে কলমাকান্দা ও আটপাড়া হাওড় অঞ্চলে প্রায় ৬২৫টি বন্যাদূর্গত পরিবারের মাঝে খাদ্য সামগ্রী ত্রান সহায়তা হিসেবে বিতরন করে সংগঠনের সদস্যরা । এ সময় কলমাকান্দা উপজেলার সদর ইউনিয়নের হরিনধরা, নাগডরা, রংশিংপুর গ্রাম ও রংছাতি ইউনিয়নের দারাপাড়া গ্রাম ও লেংগুরা ইউনিয়নের কাঠালবাড়ী গ্রামের ৪৫০টি পরিবারকে এবং একই দিন আটপাড়া উপজেলার বানিয়াজান ইউনিয়নের আটপাড়া, বানিয়াজান, ছয়াশি, মোবারকপুর গ্রাম ও শুনই ইউনিয়নের কালিয়াখালীতে ১৭৫টি পরিবারের মাঝে শুকনো খাদ্য সামগ্রী বিতরন করে বাকৃবি পরিবার ।

২২ ও ২৩ জুন তারিখে স্থানীয় স্বেচ্ছাসেবীদের সহযোগীতায় মোহনগঞ্জের প্রত্যন্ত গ্রামাঞ্চলে প্রায় দুই শতাধিক পরিবারের মাঝে ত্রান সহায়তা দেয়া হয়। এসময়ে জয়পুর, নয়াপাড়া, মিয়াশি, হাছলা ও নেহেরা অঞ্চলে ত্রান বিতরন করা হয়। তৎপর ২৫.০৬.২০২২ তারিখে মোহনগঞ্জের বন্যা বিধ্বস্ত হাওড় অঞ্চলে প্রায় দেড় শতাধিক বানভাসি পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করা হয়। এ সময় আটপাড়া, বাউশা, উত্তরকোনা ও পালিয়াটি গ্রামে ত্রান কার্য্য পরিচালিত হয়।

বন্যা শুরু হওয়ার পর থেকে ২৫.০৬.২০২২ পর্যন্ত বাংলাদেশ কৃষি ব্যাংক পরিবার ময়মনসিংহ বিভাগ প্রায় ১৮২৫টি পরিবারকে ৩ লক্ষাধিক টাকার ত্রান সহায়তা দিয়েছে । শিশুদের জন্য শিশু খাদ্য, গর্ভবতী মহিলাদের জন্য উপযোগী পুষ্টিকর খাবারও বিতরন করা হয়েছে। শুধু তাইনা, ত্রান তৎপরতা চলাকালীন কিছু বানভাসি পরিবারকে উদ্ধার করে নিরাপদ স্থানে পৌছানোর কাজও স্বেচ্ছাসেবীরা করেছে। ত্রান সহায়তা হিসেবে প্রানীদের জন্যও খাদ্যসামগ্রী বিতরন করা হয়েছে। মেয়েদের জন্য সেনেটারী ন্যাপকিন ও অসুস্থদের জন্য ওষুধেরও ব্যবস্থা করা হয়েছে।

 

আগামীতেও এ ত্রান কার্য্য অব্যাহত রাখার প্রত্যায় ব্যাক্ত করেছে তারা। আসন্ন ঈদুল আযহা উপলক্ষে বিশেষ ত্রান সহায়তা কার্য্যক্রম হাতে নিয়েছে সংগঠনটি। এসময়ে তারা প্রায় ৫০০ বানভাসি পরিবারকে উন্নতমানের খাদ্য সামগ্রী বিতরন করার পরিকল্পনা করছে । প্রায় ৫ লক্ষ টাকা ব্যায়ে ৫০০ পরিবারের জন্য দীর্ঘমেয়াদি খাদ্য সহায়তা বিতরণ করা হবে। এছাড়াও ৩ টি গরু কোরবানি করে অসহায় মানুষের মাঝে মাংস বিতরণের উদ্যোগ গ্রহন করেছে বাংলাদেশ কৃষি ব্যাংক ময়মনসিংহ পরিবার।তাদের এই কাজে স্বেচ্ছাসেবায় সহযোগিতা করছে হেলডস্ ওপেন স্কাউট গ্রুপ ও স্থানীয় স্বেচ্ছাসেবকগন।

 

বাংলাদেশ কৃষি ব্যাংক ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের মহা ব্যাবস্থাপক ও হেলডস্ ওপেন স্কাউট গ্রুপের প্রধান পৃষ্ঠপোষক জামিল আহমেদ

বলেন গ্রামীণ জনপদের অসহায় কৃষকদের মাঝে ঋণ বিতরণ কার্যক্রমের পাশাপাশি আমাদের ময়মনসিংহ অঞ্চলের কর্মকর্তা কর্মচারীগন সম্মিলিত ভাবে প্রকৃতিক দূর্যোগে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়াই। আমাদের এ মানবিক কার্যক্রম সব সময় অব্যহত থাকবে।

হেলডস্ ওপেন স্কাউট গ্রুপের ভারপ্রাপ্ত সম্পাদক জান্নাতুল ফেরদৌস স্বর্না জানান, অসহায় মানুষের বিপদে আমাদের স্কাউটরা সব সময় প্রস্তাব থাকে। বাংলাদেশ কৃষি ব্যাংকের সহায়তায় বানভাসি মানুষের পাশে দাঁড়াতে পেরে আমাদের অনেক ভালো লাগছে।

স্বেচ্ছাসেবক টিমের সদস্য মিতু ও পারভেজ বলেন, মানুষের জন্য কাজ করতে পেরে আমাদের অনেক ভালো লাগছে। এভাবেই সব সময় অসহায় মানুষের পাশে থাকতে চাই আমরা। এর আগের বিভিন্ন সময় অসুস্থ, অসহায় মানুষদের সহায়তা করে প্রশংসিত হয়ে বাংলাদেশ কৃষি ব্যাংক ময়মনসিংহ পরিবার।

Facebook Comments
৩১ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি