1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন

নওগাঁয় উদ্ধারকৃত বিলুপ্ত প্রজাতীর কচ্ছপ অবমুক্ত 

রাশেদুজ্জামান, নওগাঁ জেলা প্রতিনিধি
  • আপডেট : সোমবার, ২৬ জুন, ২০২৩
নওগাঁ প্রতিনিধি : নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্য বাহী জবই বিলে একটি বিলুপ্ত প্রজাতীর ভারতীয়  সন্ধি কচ্ছপ অবমুক্ত করা হয়েছে।
সুত্রে জানাগেছে গত ২৩ জুন উপজেলার আইহাই ইউনিয়নের  জেলেদের জালে  বিলু্প্ত প্রায় কচ্ছপটি  উঠে আসে। এসময় আশড়ন্দ উত্তর পাড়া গ্রামের  লিটন হোসেন  জেলেদের নিকট থেকে কচ্ছপটি উদ্ধার করে বাসায় নিয়ে আসেন।
সংবাদ পেয়ে জবইবিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজকল্যাণ সংস্থার সদস্যগণ সেখানে  দেখেন যে  কচ্ছপটি একটু অসুস্থ। পরে বিষয়টি  বন্যপ্রাণী ও সংরক্ষণ বিভাগ রাজশাহী, বন্যপ্রাণি পরিদর্শক জনাব জাহাঙ্গীর হোসেন কে অবগত করা হলে তিনি  প্রাথমিক চিকিৎসা  ও খাবার এর বর্ণনা প্রদান সহ  কচ্ছপটির প্রজাতী  সনাক্ত করেন। তার মতে উদ্ধারকৃত কচ্ছপটি বিলুপ্ত প্রায় ভারতীয় সন্ধি কচ্ছপ। কচ্ছপটি  সংগঠনের সদস্যদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। উদ্ধারকৃত কচ্ছপটি একটু সুস্থ হলে আইহাই ইউনিয়নের মধ্য দিয়ে বয়ে যাওয়া  ঐতিহ্যবাহী জবই বিল (ডুমরইল+মাহিল+কালিন্দর) এ গত ২৫ জুন বিকেলে আনুষ্ঠানিক ভাবে অবমুক্ত করা হয়।
উক্ত অবমুক্ত করন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাপাহার উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ আব্দুল্ল্যহ আল মামুন,আইহাই ইউপি চেয়ারম্যান জনাব মোঃ জিয়াউজ্জামান টিটু, সংগঠনের সভাপতি সোহানুর রহমান সবুজ, সাংগঠনিক সম্পাদক শামীম রেজা, মৎস্যজীবি সমিতির সভাপতি সহ সংগঠনের  সকল সদস্য সেখানে উপস্থিত ছিলেন।  কচ্ছপ অবমুক্ত করন কালে  উপজেলা নির্বাহী অফিসার বলেন এ বিলের আরো বেশি কচ্ছপ অবমুক্ত করতে হবে, পাখির পাশাপাশি বিলের জলে বিভিন্ন প্রাণি যেন পানির ভারসাম্য রক্ষা করতে পারে । তিনি সংগঠনের সাথে একাত্বতা করে কাজ করার কথাও বলেন । পরিশেষে তিনি এমন বিলুপ্ত সন্ধি কচ্ছপ সহ সকল বিলুপ্ত প্রাণি রক্ষায় সকলকে একসাথে কাজ করতে হবে।  এ ধরনের প্রাণি যেন কোন সময় ক্ষতির সম্মুখীন না হয় এ বিষয়ে সকলের প্রতি তিনি আহবান জানান।
Facebook Comments
৩ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি