1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন

তেতুলিয়ায় এক সপ্তাহ থেকে দেশের সর্বন্মিম তাপমাত্রা

খাদেমুল ইসলাম প্রতিনিধি
  • আপডেট : রবিবার, ১ জানুয়ারি, ২০২৩

তেতুলিয়া প্রতিনিধি;পঞ্চগড় জেলার তেতুলিয়ায় আবহাওয়া অফিস সুত্রে জানা যায়, রবিবার (১ জানুয়ারী) বিকেল ৫ টায় সর্বনিম্ন তাপমাত্রা ৮-৭ ডিগ্রি সেলসিয়াস সহ উপজেলায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে।

তেতুলিয়ায় দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮:দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সে হিসেবে পঞ্চগড়ে শুরু হয়ে গেছে মৌসূমের প্রথম মৃদু শৈত্যপ্রবাহ।

আর মৌসূমের প্রথম মৃদু শৈত্যপ্রবাহে কাঁপছে পঞ্চগড়ের মানুষ। চলতি মৌসূমের মধ্যে হঠাৎ করে এমন আবহাওয়া বিরাজ করায় অনেকটা আতংকে রয়েছে ছিন্নমূল ও খেটে খাওয়া পাথর শ্রমিক দিনমুজুর মানুষগুলো। এদের অনেকের কপালেই এখনও জোটেনি সরকারি বা বেরসরকারি শীতবন্ত্র।

বর্তমান দ্রব্যমূল্যের উর্ধগতির বাজারে সংসার সামলানোটাই যখন তাদের চ্যালেঞ্জ সেখানে পরিবারের সদস্যদের শীত নিবারণের জন্য তাদের চেষ্ঠা করাটাও যেন বৃথা। তাই বাধ্য হয়ে শীত নিবারণের জন্য তারা বেছে নিয়েছে খড়কুটো দিয়ে জ্বালানো আগুন। বিকেল আর সকালটা তাদের কাটে আগুনোর ধাপিতে (জ্বালানো আগুনে)। আর রাতটা কাটে পুরোনো কম্বল আর ছেড়া কাথা চট দিয়ে তৈরী করা বিশেষ শীতবস্ত্র দিয়ে।

তীব্র এই শীতের শুরুটা মঙ্গলবার থেকেই। ওইদিনের এক বেলা কুয়াশা আর এক বেলা উত্তুরে কনকনে বাতাসে কাহিল হয় পঞ্চগড়ের মানুষ। বুধবার আবহাওয়ায় অবনতিতে অবস্থা আরও বেগতিক হয়েছে। শুক্রবার কাল নাড়ে নয়টার মধ্যে সূর্যের দেখা মিললেও ঘন কুয়াশার কারণে রোদ বাতাসে মিলিয়ে যেতে থাকে। সেই সাথে সকাল থেকেই শুরু হয় হিমালয় থেকে আসা কনকনে হিমেল বাতাস। এ কারণ দিনভরই প্রচন্ড শীত অনুভুত হয়। বিকেলের দিকে বাতাস কিছুটা কমলেও সন্ধ্যায় এ রিপোর্ট লেখার সময় আবারও শুরু হয় কনকনে শীতল হাওয়া।
উচ্চ বিত্তদের কাছে এই শীত উপভোগ্য হলেও চরম বিড়ম্বনায় পড়েছে খেটে খাওয়া শ্রমজীবি মানুষরা। কনকনে শীত উপেক্ষা করেই সকাল সকাল কাজে রেড়িয়েছে তারা। সবচেয়ে বেশি কষ্ট কৃষি শ্রমিকদের। শীতকালীন বিভিন্ন আবাদ ছাড়াও বোরো জমি তৈরীতে ব্যস্ত সময় কাটাচ্ছে তারা। ঠান্ডার সাথে কাদামাটিই তাদের জীবিকার অবলম্বন। এ কারণে হাজার শীতও তাদের আটকাতে পারে না। সেই সাথে রয়েছে পরিবারের খরচ আর কিস্তির জ্বালা। তাই শীতকে উপেক্ষা করেই তাদের নামতে হয় কাজে।

তেঁতুলিয়া আবহাওয়ায় পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রোকনুজ্জামান জানান, দেশের সর্বনিন্ম তাপমাত্রা ৮ দমমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। চলতি শীত মৌসূমে তেঁতুলিয়ায় এটি সর্বনিম্ন তাপমাত্রা। মঙ্গলবারও এখানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। বর্তমানে পঞ্চগড় ও এর আশাপাশের এলাকার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

Facebook Comments
০ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি