1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন

তিন হাজার ৯৭৪ কোটি টাকা ব্যয়ে হবে ডিজিটাল কানেকটিভিটি

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২০ এপ্রিল, ২০২২

ডিজিটাল কানেকটিভিটি স্থাপনে তিন হাজার ৯৭৪ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার টাকা ব্যয়ে সরাসরি ক্রয় পদ্ধতিতে চীনের কাছ থেকে প্রয়োজনীয় পণ্য, ভৌত কাজ এবং সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (২০ এপ্রিল) দুপুরে ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজকে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১১তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৩তম সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তিনটি, রেলপথ মন্ত্রণালয়ের দুটি, স্থানীয় সরকার বিভাগের দুটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের একটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটি ৯টি প্রস্তাবের অনুমোদন দিয়েছে। ৯টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ পাঁচ হাজার ৩৪২ কোটি ৯ লাখ ৫৯ হাজার ৪১০ টাকা।

ডিজিটাল কানেকটিভিটি প্রকল্প নিয়ে এক প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, এ প্রকল্পটি আমাদের বিবেচনায় ভালো প্রকল্প। সেখানে অনেক জনবল কর্মসংস্থানের সুযোগ পাবেন। গণমাধ্যমে এসেছে করোনার মধ্যে দেশে এক লাখ মানুষ ই-কমার্সে কর্মসংস্থান হারিয়েছেন। একই খাতে চলতি বছর আরও পাঁচ লাখ মানুষ কর্মসংস্থান হারাবে। আমরা যে প্রকল্পগুলো অনুমোদন দেই, সেক্ষেত্রে দুটি জিনিস বিবেচনা করি। মৌলিক দুটি এলাকা বিবেচনা করি, রেভিনিউ জেনারেশন ফর গভরনমেন্ট এবং কর্মসংস্থান। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে অনেক কর্মসংস্থানের ব্যবস্থা হবে।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম। তিনি জানান, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের অধীন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর কর্তৃক ডিজিটাল সংযোগ স্থাপনে ‘এস্টাব্লিসিং ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি)’ প্রকল্পের আওতায় চীনের কাছ থেকে জি টু জি সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রয়োজনীয় পণ্য, ভৌত কাজ এবং সেবা চীনের রাষ্ট্র মালিকানাধীন প্রতিষ্ঠান মেসার্স চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ কোম্পানি লিমিটেডের (সিআরআইজি) কাছ থেকে তিন হাজার ৯৭৪ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার ৪৯৮ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় অনুমোদিত অন্য প্রস্তাবগুলো হলো-
খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ৫০ হাজার টন গম ভারতের মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেডের কাছ থেকে ১৭২ কোটি পাঁচ লাখ আট হাজার ৯০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্স লিমিটেডের (টিএসপিসিএল) জন্য ১৫ হাজার টন রক সালফার/ব্রাইট ইয়েলো সালফার/ব্রাইট ইয়েলো সালফার ক্রুড মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন, ঢাকা (প্রধান সরবরাহকারী- মেসার্স জেনট্রেড এফজেডই, ইউএই) হতে ৯৫ কোটি ৭৩ লাখ ৭৫ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কর্তৃক ইন্দোনেশিয়ার পিটি বুমি সিয়াক পুসাকু জাপিনের কাছ থেকে এক লাখ টন হাই-সালফার ফার্নেস অয়েল ৫৮৮ কোটি টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

Facebook Comments
২ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি