1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল দাবিতে সিপিবি(এম)’র মিছিল

শিরোমণি ডেস্ক রিপোর্ট
  • আপডেট : শনিবার, ১৫ জুলাই, ২০২৩

শিরোমণি ডেস্ক রিপোর্ট: নাগরিকদের ব্যক্তিগত তথ্য ফাঁস, ডেংগু নিয়ন্ত্রনে ব্যর্থতার প্রতিবাদে ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল এবং পদত্যাগ করে দলনিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে সিপিবি এম।আজ ১৫ জুলাই ২০২৩ শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিবি(এম) এতে সভাপতির বক্তব্য কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড ডাঃ এম এ সামাদ বলেন ডেংগু নিয়ন্ত্রণে ও চিকিৎসায় সরকার ও সরকারি প্রতিস্ঠান চরম অবহেলা ও ব্যর্থতার পরিচয় দিয়েছে।

তিনি আরও বলেন ২০০০ সালে ডেঙ্গু রোগি প্রথম শনাক্ত হয় ঢাকায় বর্তমানে তা ৫৯টি জেলায় ছড়িয়ে পড়েছে। ২০১৮ সালে আক্রান্ত শতভাগ রোগীই ছিলো ঢাকায় কিন্তু বর্তমানে প্রায় ৫০ ভাগ আক্রান্ত রোগী ঢাকার বাইরের জেলায়।
কমরেড সামাদ আরও বলেন লুটপাট দুর্ণীতির আর এক নমুণা ডেঙ্গু রোগি নিয়ন্ত্রণে ২০২১-২২ অর্থ বছরে ঢাকার দুই সিটি কর্পোরেশন ১০২ কোটি টাকা এবং ২২-২৩ অর্থ বছরে ৬৫ কোটি টাকা বরাদ্দ করলেও তার কোন প্রভাব ডেঙ্গুর উপর পড়ে নাই। উল্টো ডেঙ্গু রোগ বিস্তারকারী এডিস মশা এখন শুধু দিনে নয়, রাতেও কামড় দিচ্ছে এবং পরিষ্কার পানির পাশাপাশি ময়লা পানিতেও ডিম পাড়ছে।অর্থাৎ ডেংগু নিয়ন্ত্রণে সরকার কোন কার্যকরি ব্যবস্হা নেননি। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন ২০২২ সালে জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত যেখানে হাসপাতালে ভতি রোগি ছিল ১১০০ জন, মৃত্যু ৩ জন; সেখানে ২০২৩ সালে ঐ একই সময়ে রোগি প্রায় ১০ হাজার ও মৃত্যু ৫২ জন এবং জুলাই মাসের প্রথমে হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ৮ হাজার। ২০২৩ সালে ২০ হাজার রোগি হাসপাতালে ভর্তি ও প্রায় ১৫০ জন মৃত্যুবরণ করেছে। সরকার নীরবে সব দেখছে কোন ব্যবস্হায় নিচ্ছে না।
সমাবেশে তিনি বলেন, দেশ নাকি ডিজিটাল বানানো শেষ এখন স্মার্ট বাংলাদেশ বানাচ্ছে ওদিকে দেশের মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাচ্ছে!দেশের নাগরিকদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ ও সুরক্ষায় সরকার চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। তথ্য প্রযুক্তি ও অবকাঠামো খাতে এ পর্যন্ত প্রায় ২৫ হাজার কোটি টাকার বিশাল প্রকল্প বাস্তবায়ন চলছে, যার যার সিংহভাগই লুটপাট হয়েছে তাই হাজার হাজার কোটি টাকা খরচে কোন লাভ হয়নি। দক্ষিণ আফ্রিকাভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে জন্মমৃত্যু নিবন্ধনকারী প্রতিষ্ঠানকে সতর্ক করেছিল। তাদের উদাসীনতার কারণে কোটি কোটি মানুষের তথ্য ফাঁস হয়ে এখন হয়রানী ও আর্থিক ক্ষতির সন্মুখীন হতে পারেন।তিনি বলেন ডেঙ্গু নিয়ন্ত্রণে বৈজ্ঞানিক উপায়ে সমন্বিত উদ্যোগে সরকার ও সিটি কর্পোরেশনকে কাজ করতে হবে ব্যর্থতার জন্য দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান। এবং তথ্য ফাঁস এর ঘটনার জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি, তথ্য সংরক্ষণ ও সুরক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাই।

পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান বলেন ডেংগু মহামারীতে মানুষ মরছে এর দায় সরকার ও সিটি করপোরেশনের। সরকার স্মার্ট বাংলাদেশের যে ঘোষণা দিয়েছে দেশের কোটি কোটি নাগরিকের তথ্য ফাঁস হয়ে যাওয়ার পরে বুঝা গেলো এসব শুধু লুটপাটের জন্যই প্রকল্প ডিজিটাল স্মার্ট সবই ভূয়া আমরা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চায় এবং অবিলম্বে ফ্যাসিবাদ সরকারের পদত্যাগ ও দলনিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দাবি করছি।
সমাবেশ আরও বক্তব্য রাখেন পার্টির সহ সাধারণ সম্পাদক কমরেড তালেবুল ইসলাম কেন্দ্রীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা কমরেড সামশুল হক সরকার কেন্দ্রীয় সদস্য কমরেড মোস্তফা আল খালিদ প্রচার সম্পাদনা কমরেড তারেক ইসলাম বিডি প্রমূখ।
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেসক্লাব থেকে তোপখানা রোড, পল্টন, এলাকা প্রদক্ষিণ করে।

Facebook Comments
২ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি