বিশ্বকাপ জিতেছে আফ্রিকা!

অনলাইন ডেস্ক :   অবশেষে বিশ্বকাপ ফুটবল ২০১৮ জিতে নিয়েছে আফ্রিকা!’—অমিতাভ বচ্চনের এই টুইট বার্তা হইচই ফেলে দিয়েছে। তা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় খুব সমালোচনা হচ্ছে। বলিউডের বরেণ্য এই অভিনেতা কেন এমন মন্তব্য করেছেন? সবাই তাঁর মন্তব্যকে ‘বর্ণবাদী’ বলে আখ্যায়িত করছেন। কেউ কেউ তাঁকে এই মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ এবং ক্ষমা চাওয়ার জন্য বলেছেন।

আগেই জানা গেছে, ফ্রান্স ফুটবল দলের ২৩ জন সদস্যের মধ্যে ১৬ জন অভিবাসী। তাঁদের পরিবার অথবা পূর্বপুরুষ আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ফ্রান্সে এসেছেন। এর আগে তাঁরা ক্যামেরুন, মরক্কো, অ্যাঙ্গোলার অধিবাসী ছিলেন। এখন তাঁরা ফ্রান্সের নাগরিক। অভিবাসী খেলোয়াড়দের মধ্যে বিশ্বকাপ ফুটবলের মাঠে নিয়মিত ছিলেন স্যামুয়েল উমতিতি, পল পগবা, এনগোলো কান্তে, কিলিয়ান এমবাপ্পে, উসমান ডেম্বেলে, ব্লেইস মাতুইদি।

অমিতাভ বচ্চনের মন্তব্য নিয়ে যেমন সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে, তেমনি কেউ কেউ তাঁর পক্ষেও কথা বলছেন। তাঁদের মতে, অমিতাভ বচ্চন যা বলতে চেয়েছেন, তা মোটেই ভুল নয়। ফ্রান্সের এই ফুটবল দলের অধিকাংশই অভিবাসী খেলোয়াড়। উন্নত জীবন, অর্থনৈতিক নিশ্চয়তা আর নিশ্চিত নিরাপত্তার জন্য তাঁরা কিংবা তাঁদের পরিবার ফ্রান্সে যান। ফ্রান্স কিন্তু তাঁদের সেই দেশের নাগরিকত্বসহ সব সুযোগ-সুবিধা দিয়েছে। ফলে তাঁরা ফ্রান্সের জন্য এভাবে খেলতে পেরেছেন, ফ্রান্স এবার বিশ্বকাপ জিতেছে। এই ব্যাপারকে মোটেই খাটো করে দেখা কিংবা পাশ কাটিয়ে যাওয়ার সুযোগ নেই।

এবার বিশ্বকাপ ফুটবলে ফ্রান্স ও বেলজিয়ামের মধ্যকার প্রথম সেমিফাইনাল খেলা দেখার জন্য রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে যান অমিতাভ বচ্চন। এ সময় সঙ্গে ছিলেন তাঁর ছেলে বলিউডের তারকা অভিষেক বচ্চন এবং ভারতের ধনকুবের মুকেশ আম্বানি ও তাঁর স্ত্রী নীতা আম্বানি। এরপর জানা যায়, তাঁরা বিশ্বকাপ ফুটবলের ফাইনাল খেলাটিও দেখবেন।

অমিতাভ বচ্চনের আরেক টুইট বার্তা থেকে জানা গেছে, ফাইনাল খেলাটি তাঁরা দারুণ উপভোগ করেছেন। খেলা শেষে টুইটারে বিশ্বকাপ ফুটবলের এবারের চ্যাম্পিয়ন ফ্রান্সকে শুভেচ্ছা জানান অমিতাভ বচ্চন। তিনি লিখেছেন, ‘অভিনন্দন ফ্রান্স!’ একই টুইট বার্তায় ক্রোয়েশিয়াকে শুভেচ্ছা জানিয়ে অমিতাভ বচ্চন লিখেছেন, ‘ক্রোয়েশিয়াকে অভিনন্দন! আমাদের সবার মন জয় করেছ তোমরা৷’ আর সফলভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজন করার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান তিনি৷

সেন্ট পিটার্সবার্গে ফ্রান্স আর বেলজিয়ামের মধ্যকার প্রথম সেমিফাইনাল খেলাটি দেখার জন্য মাঠে গিয়ে সেলফি তুলেছেন অমিতাভ বচ্চন ও অভিষেক বচ্চন। এরপর তা ইনস্টাগ্রামে অমিতাভ নিজেই পোস্ট করেছেন। ফুটবলের ব্যাপারে অভিষেকের আগ্রহ সব সময়ই একটু বেশি। আর এবার জানা গেল, ফুটবল নিয়ে অমিতাভ বচ্চনেরও রয়েছে যথেষ্ট আগ্রহ। অন্য বছরের মতো এবারও রাত জেগে বিশ্বকাপ ফুটবলের বেশির ভাগ খেলা দেখেছেন তিনি।

Photo Gallery

সম্পাদক ও প্রকাশকঃ সাহিদুর রহমান,অফিসঃ ২২/১, তোপখানা রোড (৫ম তলা) বাংলাদেশ সচিবালয়ের উত্তর পার্শ্বে, ঢাকা-১০০০।
অফিস সেল ফোনঃ ০১৬১১-৯২০ ৮৫০, ই-মেইলঃ shiromoni67@gmail.com ,ওয়েবঃ www. Shiromoni.com

Social Widgets powered by AB-WebLog.com.