1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন

‘সেট টপ বক্স ব্যবহারে আসবে ২ হাজার কোটি টাকার রাজস্ব’

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২

স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল দেখতে সেট টপ বক্স ব্যবহার করলে গ্রাহকের প্রকৃত সংখ্যা জানার পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বছরে দেড় থেকে দুই হাজার কোটি টাকা রাজস্ব আদায় করতে পারবে।

রোববার (৬ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (অ্যাটকো) সিনিয়র সহ-সভাপতি ইকবাল সোবহান চৌধুরী এমন দাবি করেন। আলোচনায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, ঢাকা ও চট্টগ্রামে আগামী মার্চের মধ্যে সেট টপ বক্স বসিয়ে ডিজিটাইজড করতে হবে। এছাড়া বিভাগীয় ও জেলা শহরে সেট টপ বক্স পর্যায়ক্রমে চলে যাবে। কয়েক কোটি সেট টপ বক্স আমাদের লাগবে।

তিনি বলেন, সেট টপ বসালে এনবিআরের লাভ আছে। এখন পর্যন্ত কতগুলো ক্যাবল কানেকশন আছে কারও জানা নেই। ডিজিটাইজেশন বা সেট টপ বক্স হলে এনবিআর এখান থেকে প্রতিবছর অন্তত দেড় থেকে দুই হাজার কোটি টাকা আয় করতে পারবে।

সেট টপ বক্স আমদানিতে ভ্যাট, ট্যাক্স একটা নির্দিষ্ট সময় পর্যন্ত কমানোর দাবি জানিয়ে তিনি বলেন, এই বিষয়টা ডিজিটাইজ করতে হলে এখানে সেট টপ বক্স লাগবে। সেগুলো আমাদের আমদানি করে আনতে হয়। ক্যাবল নেটওয়ার্কের সঙ্গে যারা জড়িত তারা সেট টপ বক্স আনবেন।

তিনি বলেন, আমরা অনুরোধ করবো সেট টপ বক্স আমদানিতে যে শুল্ক আছে সেটিকে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে যদি আপনারা কিছু রেয়াত দিতে পারেন, তাহলে এগুলো আনা সম্ভব হবে। এর ফলে গ্রাহকরা কম দামে সেট টপ বক্স পাবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, সেট টপ বক্সের বিষয়টি আমরা পরীক্ষা করে দেখবো। পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবো।

সেট টপ বক্স কী?

সেট টপ বক্স এক ধরনের রিসিভার যন্ত্র। যা টিভি ডিকোডার হিসেবে কাজ করে। বাংলাদেশে অ্যানালগ ব্যবস্থায় কেবল টিভি চ্যানেলের সম্প্রচার করা হয়। কেবল অপারেটরদের সার্ভার থেকে অ্যানালগ সিগন্যাল গ্রহণ করে ডিজিটালি টেলিভিশনে পাঠায়। অন্যদিকে সেট টপ বক্স ব্যবহার করে নিখুঁত, ঝকঝকে ছবি পাওয়া যায়।

সেট টপ বক্স লাগিয়ে গ্রাহকরা আড়াইশ’, দেড়শ’ কিংবা একশ’ চ্যানেলের জন্য আলাদা আলাদা প্যাকেজও নিতে পারেন। এতে দেশি-বিদেশি চ্যানেল, নিউজ চ্যানেল, শিশুদের চ্যানেলের আলাদা আলাদা অপশন থাকে।

এদিকে, গত ১ ফেব্রুয়ারিতে সম্প্রচার মাধ্যম ডিজিটাল করতে আগামী ১ এপ্রিল থেকে ঢাকা ও চট্টগ্রামে সেট টপ বক্স কার্যকরের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ

Facebook Comments
২ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি