Home জাতীয় ফ্লয়েড হত্যাকান্ডে ট্রাম্পের ভ্রান্তনীতি ও বর্ণবাদী হিংসাত্মক দৃষ্টিভঙ্গির বহি:প্রকাশ ছাত্র মৈত্রী।

ফ্লয়েড হত্যাকান্ডে ট্রাম্পের ভ্রান্তনীতি ও বর্ণবাদী হিংসাত্মক দৃষ্টিভঙ্গির বহি:প্রকাশ ছাত্র মৈত্রী।

42
0
SHARE

 

মোঃআমজাদ হোসেন ব্যুরো প্রধান রাজশাহী।

মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী আন্দোলনকে পূর্ণ সমর্থণ ও পুলিশ কতৃক জর্জ ফ্লয়েড নামের একজন মধ্যবয়সী ব্যক্তিকে হত্যার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র মৈত্রী কেন্দ্রীয় কমিটি।

আজ বাংলাদেশ ছাত্রমৈত্রী কেন্দ্রীয় কমিটির  সভাপতি ফারুক আহমেদ রুবেল ও সাধারণ সম্পাদক কাজী আবদুল মোতালেব জুয়েল এক যৌথ বিবৃতিতে বলেন’মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বর্ণ বৈষম্য এবং সহিংসতার ইতিহাস বেশ পুরানো। দেশটির জন্ম লগ্ন থেকেই বলা যায় কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বর্ণ বৈষম্য চলে আসছে। নিজেদের অধিকার আদায়ের জন্য কৃষ্ণাঙ্গরা ব্যাপক প্রতিবাদ সংগ্রাম চালানোর পরেও পুলিশি নির্যাতনসহ বিচিত্র বৈষম্যেও করুণ শিকার তারা। ফ্লয়েডের হত্যাকান্ড কৃষ্ণাঙ্গ ও

সংখ্যালঘুদের উপর শেতাঙ্গ পুলিশের নির্মম অত্যাচারের উদাহরণ মাত্র। আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি চলমান সহিংস ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রে উগ্র বর্ণবাদী শেতাঙ্গ মনোবৃত্তির উত্থান ঘটেছে।

বিবৃতিতে তারা আরও বলেন, ফ্লয়েডের হত্যায় জনগনের প্রতিবাদ বিক্ষোভ এবং তাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষে ক্ষয়ক্ষতির ঘটনায় ক্ষিপ্ত হয়।

বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমন অভিযান চালানোর ওপর নিদের্শনা দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নর ও মেয়রদেরকে বলেছেন বিক্ষোভ যাতে আরও শক্ত হাতে দমন করা হয়। ন্যাশনাল গার্ডকেও বিক্ষোভ দমনে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

বিক্ষোভকারীদেরকে সরকারি সম্পদ বিনষ্টকারী বলে আখ্যা দিয়ে ট্রাম্প তাদের দীর্ঘ মেয়াদে আটক রাখার নির্দেশ জারির হুশিয়ারি দিয়ে শেতাঙ্গ- কৃষ্ণাঙ্গ

বিরোধ জিইয়ে রাখতে চাইছেন। আমরা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের এই ভ্রান্তনীতি ও হিংসাক্তক দৃষ্টিভঙ্গির প্রতিবাদ জানাচ্ছি। পাশাপাশি দমন

নিপিড়ন বন্ধ করে আমেরিকার শেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ,সংখ্যালঘু ও অভিবাসীদের জীবন-জীবিকা নিশ্চিত করা এবং বর্ণবৈষম্য অবসানের আহবান জানাই এবং বিক্ষোভকারীদের ন্যায্য দাবীর  প্রতি সংহতি প্রকাশ করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here