Home অর্থনীতি পাঁচবিবিতে গম চাষে ঝুঁকেছে কৃষকরা

পাঁচবিবিতে গম চাষে ঝুঁকেছে কৃষকরা

31
0
SHARE

মোঃরবিউল ইসলাম,পাঁচবিবি জয়পুরহাট, প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় গম চাষের দিকে ঝুঁকে পড়েছে কৃষকরা । এ বছর পাঁচবিবিতে ১ হাজার ৫৪৫ হেক্টর জমিতে গম চাষ হয়েছে। গম চাষ ধান চাষের তুলনায় লাভজনক। গম চাষে খরচ কম, কিন্তু দাম ভালো পাওয়া যায়। অন্যদিকে ধান উৎপাদনে, বিশেষ করে বোরো ধান উৎপাদনে খরচ অনেক বেশি হয়, কিন্তু দাম ভালো পাওয়া যায় না। তাই কৃষক গম চাষে আগ্রহী হয়েছেন। গম চাষে আগ্রহী করে তুলতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাঁচবিবির কার্যালয় থেকে কৃষককে বিনামূল্যে সার, বীজসহ অন্যান্য উপকরণ বিতরণ করা হয়েছে ।

আর ৮-১০ দিন পর থেকে গম কাটতে শুরু করবে কৃষকরা। প্রথম থেকে আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর গম চাষে আশাবাদী পাঁচবিবি চাষিরা ।

পাঁচবিবি উপজেলার কড়িয়া গ্রামের কৃষক মোনোয়ার হোসেন এ বছর তিনি ৬ বিঘা জমিতে গম চাষ করেছেন। তিনি বলেন, ধান চাষে কৃষক লাভের মুখ দেখতে পাচ্ছেন না। খরচ বেশি। লাভ হচ্ছেনা। তাই অনেক কৃষক ধান চাষ থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। তিনি গমের আবাদ থেকে লাভবান হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: লুৎফর রহমান জানান, চলতি মৌসুমে উপজেলার ১ হাজার ৫৪৫ হেক্টর জমিতে গম চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গম চাষে আমরা কৃষকদের সার, বীজ দিয়ে উদ্বুদ্ধ করছি। সেই সঙ্গে আমরা আধুনিক উপায়ে গম চাষের জন্য কৃষকদের প্রশিক্ষণ দিয়েছি।

তিনি আরো বলেন , গমের চাহিদা বাড়ার কথা বিবেচনা করে কৃষককে সার ও বীজ দেওয়া ছাড়াও সরকারকে গম আবাদ বাড়ানোর ব্যাপারে আর কী কী করা যায়, তা নিয়ে ভাবতে হবে। তবে সেই সঙ্গে এটাও মনে রাখতে হবে যে আমাদের দেশের প্রধান খাদ্যশস্য হচ্ছে ধান। ধান চাষ বাদ দিয়ে বেশি বেশি গম চাষ দেশের মানুষের খাদ্যনিরাপত্তাকে হুমকির মুখে ফেলতে পারে। এমনিতে আমাদের দেশে জনসংখ্যা বৃদ্ধি, নগরায়ণসহ নানা কারণে আবাদি জমির পরিমাণ কমে গেছে। এতে ধান উৎপাদন আগের তুলনায় অনেক কমেছে। এর ওপর যদি কৃষকেরা ধান চাষ বাদ দিয়ে বেশি লাভের আশায় গম চাষ করেন, তাহলে তা দেশের জন্য বিপর্যয়কর হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here