Home অর্থনীতি সউদীসহ মধ্যপ্রাচ্যের শ্রমবাজার বন্ধ

সউদীসহ মধ্যপ্রাচ্যের শ্রমবাজার বন্ধ

26
0
SHARE

অনলাইন ডেস্ক :করোনাভাইরাসের কারণে সউদীসহ মধ্যপ্রাচ্যের শ্রমবাজার বন্ধ। করোনাভাইরাস ঠেকাতে সউদী সরকার আজ রোববার থেকে দু’সপ্তাহের জন্য সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে। সউদীসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ফ্লাইট চলাচল বন্ধ হওয়ায় বিদেশ গমনেচ্ছু ও ছুটিতে আসা কর্মীরা বিপাকে পড়েছে। ফ্লাইট বন্ধ হওয়ায় দু’লক্ষাধিক বিদেশগামী কর্মী দেশে আটকা পড়েছে। বৈধ রিক্রুটিং এজেন্সি ও ট্রাভেলস এজেন্সিগুলো বন্ধ হবার উপক্রম হয়েছে।

সউদী আরবে একজন বাংলাদেশি কর্মীসহ দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬ জনে। সউদীসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কর্মী প্রেরণ বন্ধ হওয়ায় আগামীতে রেমিট্যান্স খাতে বড় ধরনের ধাক্কা আসতে পারে। জনশক্তি রফতানির বৃহৎ শ্রমবাজার সউদীতে বর্তমানে ২০ লক্ষাধিক নারী-পুরুষ কর্মী কঠোর পরিশ্রম করে সর্বোচ্চ রেমিট্যান্স দেশে পাঠাচ্ছে। বায়রার একজন শীর্ষ নেতা এ অভিমত ব্যক্ত করেছেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সম্প্রতি কুয়েত, কাতার ও মালদ্বীপ বাংলাদেশসহ সকল দেশের ফ্লাইট বন্ধ করে দিয়েছে। এতে নতুন ভিসাপ্রাপ্ত কর্মী ও ছুটিতে দেশে আসা বিপুল সংখ্যক কর্মী আটকা পড়েছে। শুধু ওমানে কিছু কর্মী যাচ্ছে। করোনাভাইরাস সংক্রান্ত পরিস্থিতিতে গামকার ৬০টি মেডিক্যাল সেন্টারে বিদেশগামী কর্মীর স্বাস্থ্য পরীক্ষাও ৩০% কমেছে। গামকার জেনারেল ম্যানেজার লাহুয়ার হোসেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here