Home জেলার খবর পটুয়াখালীতে দোল পূর্ণিমা উৎসব পালিত।

পটুয়াখালীতে দোল পূর্ণিমা উৎসব পালিত।

25
0
SHARE

আজ ৯ই মার্চ পটুয়াখালী কেন্দ্রীয় কালীবাড়ি মন্দিরে দোল পূর্ণিমা উৎসব পালন করা হয়েছে। দোল উৎসবে হিন্দু ধমার্নুসারীরা পটুয়াখালীর বিভিন্ন সড়কে র্যালির আয়োজন করেছে এবং র্যালি পরবর্তী রং বা আবির উৎসব পালন করছেন।

বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সহিত রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। দোলযাত্রার দিন সকালে তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তনগান সহকারে শোভাযাত্রায় বের করা হয়। এরপর ভক্তেরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলেন। দোল উৎসবের অনুষঙ্গে ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়। আবার এই পূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্ম বলে একে গৌরপূর্ণিমা নামেও অভিহিত করা হয়।

 

দোলযাত্রা উৎসবের একটি ধর্মনিরপেক্ষ দিকও রয়েছে। এই দিন সকাল থেকেই নারীপুরুষ নির্বিশেষে আবির, গুলাল ও বিভিন্ন প্রকার রং নিয়ে খেলায় মত্ত হয়। শান্তিনিকেতনে বিশেষ নৃত্যগীতের মাধ্যমে বসন্তোৎসব পালনের রীতি রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকেই চলে আসছে। দোলের পূর্বদিন খড়, কাঠ, বাঁশ ইত্যাদি জ্বালিয়ে এক বিশেষ বহ্ন্যুৎসবের আয়োজন করা হয়।

এভাবে প্রতিবছর সনাতন ধর্মালম্বীরা এই উৎসবটি পালন করে আসছে।

সুনান বিন মাহাবুব

পটুয়াখালী প্রতিনিধি

01740740679

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here