Home সর্বশেষ নারীকে এগিয়ে নিতে জামানতবিহীন ক্ষুদ্র ঋণ

নারীকে এগিয়ে নিতে জামানতবিহীন ক্ষুদ্র ঋণ

36
0
SHARE

দেশের নারী সমাজকে এগিয়ে নিতে জামানতবিহীন ক্ষুদ্র ঋণ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। নারী উদ্যোক্তাদের সহায়তা করছে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। নারীদের সহায়তা করতে বিশেষ ঋণ প্রকল্প তৈরি করা হয়েছে। ৯ শতাংশ সুদে ১০ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদান করছে বেশ কটি ব্যাংক।

তথ্য অনুযায়ী গত ছয় মাসে (জানুয়ারি-জুন) নারীদের মধ্যে সেবা খাতে ঋণ বিতরণ করা হয়েছে ৫৭১ কোটি টাকা, বাণিজ্যে ১ হাজার ৪৬৭ কোটি টাকা এবং উৎপাদন খাতে ১ হাজার ২১৮ কোটি ২৩ লাখ টাকা বিতরণ করা হয়েছে। ছয় মাসে নারী উদ্যোক্তার সংখ্যা ছিল মোট জন।

এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সেবা খাতে নারীদের মধ্যে ঋণ বিতরণ করা হয়েছে ৩৩৫ কোটি ৭১ লাখ টাকা। এক্ষেত্রে সেবা খাতে নারী গ্রাহকের সংখ্যা ছিল ৩ হাজার ৮৩৩ জন ‌। এছাড়াও একই সময়ে বাণিজ্য খাতে ৮ হাজার ৬৬৭ জনের মধ্যে ৭৯৮ কোটি ৩২ লাখ এবং উৎপাদন খাতে ৫৫৭৯ জন নারীকে ৭৩২ কোটি ৭১ লাখ টাকার ঋণ দিয়েছে আর্থিক খাত। সুতরাং এসময়ে (এপ্রিল-জুন) মোট ১ হাজার ৮৬৭ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে।

প্রতিবেদনে আরো দেখা যায়, নারীদের মধ্যে জানুয়ারি থেকে জুন পর্যন্ত নতুন উদ্যোক্তাদের কার্য পরিচালনায় ঋণ দেওয়া হয়েছে ৪৬৬ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here