1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

উন্নয়নের রোল মডেল চরফ্যাশন একাল আর সেকাল

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২
জুলফিকার, চরফ্যাশন প্রতিনিধি: ভোলা জেলার সব চেয়ে বড় উপজেলা চরফ্যাশন। ভোলা সদর থেকে দূরত্ব ৭০ কিলোমিটার। আয়তন ৫৬০ বর্গ মাইল (১৪৪০.০৪ বর্গ কিলোমিটার)। ভোলার দক্ষিনে বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত এই উপজেলাটি।  ৫লাখের অধিক মানুষের বসবাস। জনগোষ্ঠীর প্রধান পেশাসমূহ কৃষি, মৎস্য, ব্যবসা ও চাকরি। ২০০৮ শালের পূর্ববর্তী সময় কাল পর্যন্ত যাহারা সংসদ সদস্য নির্বাচিত হয়েছে তাহারা কেহই উল্লেখযোগ্য কোন বাজেট আনতে পারেনি বা উল্লেখযোগ্য উন্নয়ন মূলক কাজ অত্র অঞ্চলে দেখাতে পারেনি বলে বয়োজ্যেষ্ঠ এক ব্যাক্তি জানান।
২০০৮ শালে আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বাংলাদেশ আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর মিরাকল ভাবেই অত্র অবহেলিত অঞ্চল ও জনগোষ্ঠীর ভাগ্য বদলাতে থাকে। বয়োজ্যেষ্ঠ ব্যাক্তি সৃতিচারন করে বলেন চরফ্যাশন থেকে দক্ষিন আইচা বাজার পর্যন্ত এই মূল সড়কটি মেরামতের অভাবে কি পরিমান দুর্ভোগের স্বীকার জনগনকে ফুয়াতে হয়েছে তা বলে বুঝানো যাবেনা। গাড়ীর সীটে বসা মধ্য বয়সী যুবক বলে উঠেন দক্ষিন আইচা থেকে চরফ্যাশন পৌঁছানোর পর যাত্রীদের চেহারা চুল পাউডার ধূলোতে মাখা মাখি এ জেন যেমন খুশি তেমন সাজো।
উপজেলার কয়েকটি অঞ্চলে ঘুরে দেখা যায় প্রতিটি এলাকায় স্কুল ভবন, মাদ্রাসা পাকা ঘর, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, পাকা রাস্তা, কৃষকদের ফসলীয় জমিতে বিদ্যুৎ ও সৌরবিদ্যুৎ চালিত সেচ সুবিধা, এ ছাড়া নিরাপত্তার সুবিধার্থে কয়েকটি থানা ও পুলিশ ফাঁড়ির ব্যাবস্থা রয়েছে, অত্র অঞ্চলে শতভাগ বিদ্যুৎ সুবিধা নিশ্চিত হয়েছে বলে সরজমিনে পাওয়া যায়। মৎস্য নিধন বন্ধ কর্মসূচীতে জেলেদের মাঝে সরকারের খাদ্য বিতরণের ব্যাবস্থা সহ আছে বয়স্ক ভাতা, দুস্থ পরিবারের জন্য সরকারের নানামুখী সহযোগিতা। এছাড়া আছে মুজিব বর্ষের ঘর উপহার।
পথচারী এক ব্যাক্তি বলেন প্রবাদে যেমন বলা হয় মা আর মাটি, তেমনি আমাদের আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব চরফ্যাশনের মাটিকে মায়ের ভালোবাসার মতোই ভালোবাসে। ঢাকাতে ব্যাবসা করেন আবুল হোসেন, যখন গ্রামের বাড়ি দক্ষিন আইচা আসেন তিনি উন্নয়নের চমক দেখতে পান। চোখে মুখে তিনি আনন্দে নিয়ে বলেন আগের বার দেখে গেলাম এলাকায় ফায়ার সার্ভিস স্টেশন অনুমোদন পেয়েছে এবার এসে দেখি চরফ্যাশন থেকে দক্ষিন আইচা সড়কটি মহা সড়কে রুপান্তরিত করতে ২৮ফিট চওড়ার কাজ চলছে। এটি চরফ্যাশন দক্ষিনের মানুষের জন্য বিশাল ব্যাপার বলে তিনি এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।  ফার্মেসী ব্যাবসায়ী সুমন বলেন ঢাকা থেকে চরফ্যাশন বেতুয়া লঞ্চ সুবিধা করে দিয়ে এমপি সাহেব জনগণের ব্যাপক প্রশংসা কেড়েছে।
চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন একটি দ্বীপের নাম চর কুকরিমুকরি। প্রাকৃতিক সৌন্দর্যের দিক দিয়ে এটি পর্যটকদের মনোভূত হওয়ার মত একটি দ্বীপঅঞ্চল। কুকরিমুকরিকে পর্যটন কেন্দ্রের সকল সুবিধা দিয়ে সাজানোর জন্য জনাব আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তর কর্তৃপক্ষকে একের পর এক পরিদর্শন করানো অব্যাহত রেখেছে। এর ফলও ইতিমধ্যে লক্ষনীয়। পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ ফাঁড়ি, মানসম্মত পর্যটক ভবন, চাইনিজ রেস্টুরেন্ট, ইকোপার্ক, দ্বীপটিতে যাতায়াতের জন্য ২ডজনের মত স্পীড বোট, এ ছাড়া আছে ইঞ্জিন চালিত নৌকা, যাত্রী লঞ্চ।
এমনকি চরফ্যাশন উপজেলার মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এই কুকরিমুকরি দ্বীপটিতে ২০২১শালের শেষের দিকে সাবমেরিন ক্যাবল মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। চরফ্যাশন উপজেলাকে জেলা করার লক্ষ্যে আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব নিরালশ চেষ্টা অব্যাহত রেখেছে। এই লক্ষ্যে তিনি দায়রা জজ আদালত স্থাপন করেন এবং চরফ্যাশন ও মনপুরা ছাড়া আরো ৩টি থানা স্থাপন করেন।
দক্ষিন আইচা থানা, রসুলপুর থানা ও দুলার হাট থানা এই তিনটি থানাকে উপজেলা করার জন্য সরকারী দপ্তর অনুমোদন ও স্থাপন অব্যাহত রেখেছে। সরজমিনে দেখা যায় দক্ষিণ আইচা ও রসুলপুর থানার জন্য সাব-রেজিষ্টার অফিস, ফায়ার সার্ভিস, স্বাস্থ্য কমপ্লেক্স, কলেজ ভবন অনুমোদন ও স্থাপন হয়েছে। দক্ষিণ আইচা, রসুলপুর ও দুলার হাট থানার অন্যান্য সরকারি ভবন অনুমোদনে জোর তদবির অব্যাহত আছে বলে সুত্রে জানা যায়। চরফ্যাশন সদরকে দৃষ্টিনন্দন হিসেবে গড়ে তোলার জন্য শেখ রাসেল শিশু পার্ক, ফ্যাশন স্কোয়ার, জ্যাকব (ওয়াচ) টাওয়ার, বেতুয়া প্রশান্তি পার্ক, দৃষ্টিনন্দন মসজিদ, আধুনিক বাস টার্মিনাল নির্মাণ করা হয়। চরফ্যাশন উপজেলার মানুষ বিশ্বাস করে সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব দলের হাইকমান্ড ও সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষকে বুঝিয়ে চরফ্যাশন উপজেলাকে জেলাতে রুপান্তরিত করতে সক্ষম হবেন।
Facebook Comments
১১ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি