1. [email protected] : admin :
  2. [email protected] : গোলাম সরোয়ার মেহেদী : গোলাম সরোয়ার মেহেদী বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : সাইদ হাসান কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : সাইদ হাসান কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  4. [email protected] : মোঃ এরফান হোসেন কক্সবাজার প্রতিনিধি : মোঃ এরফান হোছাইন কক্সবাজার প্রতিনিধি
  5. [email protected] : সাখাওয়াত হোসেন সাকা চট্রগ্রাম ব্যুরো প্রধান : সাখাওয়াত হোসেন সাকা চট্রগ্রাম ব্যুরো প্রধান
  6. [email protected] : রাকিব হাসান হাকন্দ ঢাকা ব্যুরো প্রধান : রাকিব হাসান হাকন্দ ঢাকা ব্যুরো প্রধান
  7. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  8. [email protected] : Shahriar Ahmed : Shahriar Ahmed
  9. [email protected] : জুবায়ের চৌধুরী কাজল ফরিদপুর ব্যুরো প্রধান : জুবায়ের চৌধুরী কাজল ফরিদপুর ব্যুরো প্রধান
  10. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  11. [email protected] : শাহ্ জামাল ময়মনসিংহ ব্যুরো প্রধান : শাহ্ জামাল ময়মনসিংহ ব্যুরো প্রধান
  12. [email protected] : দেলোয়ার ইবনে হোসেন নোয়াখালী প্রতিনিধি : দেলোয়ার ইবনে হোসেন নোয়াখালী প্রতিনিধি
  13. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান
  14. [email protected] : এম এ সালাম রুবেল রংপুর ব্যুরো প্রধান : এম এ সালাম রুবেল রংপুর ব্যুরো প্রধান
  15. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
  16. [email protected] : S K Ali Badhan : S K Ali Badhan
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৬:৪৯ অপরাহ্ন
শিরোনামঃ
নারীশিশু মামলা তুলে না নেওয়ায় মধ্য রাতে ঘরে ঢুকে বাদীর বাড়িঘর ভাঙচুর নওগাঁয় ঘাসফুল সংস্থার ১৩ লক্ষ টাকা আত্মসাৎ মামলায় আটক -১ সুন্দরগঞ্জে নির্বাচনী সহিংসতায় আ’লীগ নেতাসহ আহত ৬ গোপালপুরে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আঙ্গুরের মিছিল ও গনসংযোগ পাসপোর্ট রেখে কোয়ারেন্টাইনে পাঠানো হবে: স্বাস্থ্যমন্ত্রী সেচব্যবস্থার টেকসই উন্নয়নে কাজ হচ্ছে: কৃষিমন্ত্রী নড়াইল কালিয়া চিত্রা নবগঙ্গার নদী ভাঙ্গনে আতংকিত বাজার ব্যাবসায়ীরা জয়পুরহাট নারী ও শিশু নির্যাতন দমন ট্র্যাইব্যুনালের বিচারক রুস্তম আলী প্রত্যাহার সৈয়দপুরে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করলেন প্রধানমন্ত্রীর সচিব নওগাঁর মান্দায় পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

চল্লিশ বছর ধরে অমানবিক ঘানিতে আটকা সুফিয়া বেগমের জীবন

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১

মো. রুবেল আহমেদ (বিশেষ প্রতিনিধি, টাঙ্গাইল)

মানুষের জীবন যাত্রায় এসেছে আমুল পরিবর্তন, এখন আর কেউ সূর্য দেখে সময় নির্ধারণ করে না, এখন কূপের পানি কেউ পান করেনা, মাটির হাড়িতে রান্না কেউ করে না, যোগাযোগ রক্ষা করতে চিঠি আদান-প্রদানের উপর নির্ভর করতে হয় না।
সবকিছুতে লেগেছে পরিবর্তনের হাওয়া ও প্রযুক্তির ছোঁয়া। যা প্রতিটি মানুষের লাইফস্টাইলকে স্বপ্নের মতো বদলে দিয়েছে । কিন্তু বিগত চল্লিশ বছরেও কোনো পরিবর্তন আসেনি সুফিয়া বেগমের জীবনে, চল্লিশ বছর ধরে ঘানিতে আটকে আছে তার জীবন ।
টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার জোত আতাউল্লাহ ব্যাপারি বাড়িতে তার বসবাস,
বয়স আনুমানিক পঞ্চান্ন, ছোট‌ বেলা থেকেই ঘানি ঘুড়ানো আওয়াজের সাথে তার বেড়ে ওঠা, কারন সেকালে সুফিয়া বেগমের বাবার বাড়িতেও ঘুরতো তেল বানানোর ঘানি, তার বাবাও পেশায় তেল বিক্রেতা ছিলো, সেসুবাদে ব্যাপারি বাড়ির মেয়ে সুফিয়া বেগমের সাথে কথা বলে জানা যায়, বাবার সাথেও ঘানি ঘুড়ানোর কাজে সহযোগিতা করতো সে।
সুফিয়া বেগম চল্লিশ বছর আগে, জোত আতাউল্লাহ গ্রামের ব্যাপারি বাড়ির ছেলে, রজব আলীর বউ হয়ে আসে ।
স্বামীর বাড়ি এসে সংসারের হাল ধরতে এখানেও ঘানি টানা শুরু করতে হয় নববধূ সুফিয়াকে, চল্লিশ বছর ধরে টানা বুকের মাঝে চেপে ঘানি ঘুড়াতে হচ্ছে তাকে ।
সুফিয়া বেগম ও রজব আলীর সংসারে তিন মেয়ে ও দুই ছেলে । মেয়েদের বিয়ে দেয়া হয়েছে, এক ছেলে পোশাক কারখানায় কর্মরত আরেক ছেলের বউ নিয়ে আলাদা সংসার । স্বামী রজব আলী নয় মাস আগে, অর্থাভাবে চিকিৎসা করাতে না পেরে শ্বাসকষ্ট (এজমা) রোগে আক্রান্ত হয়ে মারা গেছে ।
তাই ঘানি ঘুড়ানো উপার্জনের উপর নির্ভরশীলত সুফিয়া বেগম, ঘানি থেকে তেল বানাতে ঘানির উপর দেড় মন ওজনের বড় পাথর তুলে দিতে হয় এবং তা বুকের সাথে লেপ্টে ঘুরতে হয় সারাদিন ।
প্রযুক্তির যুগে এসেও এমন অমানবিক কাজ চালিয়ে যাওয়ার কারণ জানতে চাইলে সুফিয়া বেগম জানান, ছেলে মেয়ে কেউ তাকে দেখাশোনা করে না, অভাবের সংসারে দুবেলা দুমুঠো ভাত খাওয়ার জন্য এই কাজ করছেন। মেশিন বা গরু কিনে এই কাজ করার সামর্থ্য তার নেই । চল্লিশ বছর ধরে ঘানি টানায় কোন ধরনের অসুস্থতায় ভুগছেন কিনা, জানতে চাইলে সুফিয়া বেগম বলেন এমনিতে বড় কোন অসুখ না হলেও সারাদিন ঘানি টানায় রাতে বুকের ব্যথায় ঘুমাতে পারেন না ।
আয় কেমন হয় জানতে চাইলে, সুফিয়া বেগম জানান দৈনিক পনেরো কেজির মতো সরিষা থেকে চার/পাঁচ কেজি তেল বানানো সম্ভব হয়, পাঁচ কেজি সরিষা ভাঙ্গিয়ে ১২০ টাকা মজুরি পাওয়া যায়, এহিসাবে তাদের দৈনিক আয় ৩৬০টাকা ।
প্রথম দিকে দুই জন মিলে এই কাজ করলেও, এখন তিনজন দরকার হয় । বাকি দুইজন পার্শ্ববর্তী বাড়ির মহিলাকে সহযোগিতার জন্য নিতে হয়, তিন জনে ভাগ করে নেন মজুরির টাকা ।
কেউ সহযোগিতার হাত বাড়িয়েছে কিনা জানতে চাইলে, সুফিয়া বেগম জানান একাধিক এনজিও কর্মী এসেছে, আশ্বাস দিলেও কোন সহযোগিতাই মেলেনি তার ভাগ্যে।
কি ধরনের সহযোগিতা প্রত্যাশা করেন জানতে চাইলে , সুফিয়া বেগম জানান এখন ঘানি টানতে কোনভাবেই তার শরীর উপযোগী নয়,ঘানি ঘুড়ানোর জন্য এক জোড়া ষাড় বা বলদ গরু পেলে অমানবিক কষ্ট থেকে মুক্তি মিলবে তার।

Facebook Comments
Print Friendly, PDF & Email
457 views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২০ দৈনিক শিরোমনি