1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

আলু উৎপাদন, ব্যবস্থাপনা নিয়ে প্রশিক্ষণ

রিপোর্টার
  • আপডেট : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১
রবিউল হাসান রাজিবঃ ফরিদপুর জেলা প্রতিনিধি: বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের অধীনে ফরিদপুর (বিএডিসি হিমাগার) উপ-পরিচালক (টিসি) দপ্তরের আয়োজনে, মানসম্পন্ন বীজআলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে, বীজআলু উৎপাদন, সংগ্রহ, সংরক্ষণ, মান নিয়ন্ত্রণ ও বালাই ব্যবস্থাপনার উপরে দুই দিনব্যাপী বীজ ডিলার ও আলু চাষিদের প্রশিক্ষণের উদ্ধোধন অনুষ্ঠিত হয়েছে। ফরিদপুর ডোমরাকান্দি বিএডিসি হিমাগারের সম্মেলন কক্ষে শুক্রবার সকালে দুই  দিনব্যাপী এই প্রশিক্ষণের উদ্ধোধন অনুষ্ঠিত হয়।
ঢাকা বিএডিসি (মাবীউকৃবিপ্র) প্রকল্প পরিচালক মোঃ আবীর হোসেন এর সভাপতিত্বে দুই দিনব্যাপী প্রশিক্ষণের উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিএডিসি (বীজ ও উদ্যান) সদস্য পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিএডিসি (বীজ) মহাব্যবস্থাপক প্রকাশ কান্তি মন্ডল। আরো বক্তব্য রাখেন বিএডিসি যুগ্ন পরিচালক আব্দুল সামাদ খান।
প্রশিক্ষণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফরিদপুর বিএডিসি হিমাগার (টিসি) উপপরিচালক কে. এম মনিরুজ্জামান।
প্রশিক্ষণ অনুষ্ঠানটি উপস্থাপনা  করেন বিএডিসি উপসহকারী পরিচালক মোঃ আব্দুল্লাহ আল মামুন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি হিমাগার টিসির আওতায় চুক্তিবদ্ধ চাষিদের অনুরোধ নিম্ম মানের আলুর বীজ সংগ্রহ না করি। ভালো আলুর বীজ উৎপাদন করেলে, এতে মানসম্মত ফসল উৎপাদন করে চাষি লাভবান হবে। আন্তর্জাতিক মূল্য ও উৎপাদন বিবেচনায় বাংলাদেশের ২০টি প্রধান ফসলের মধ্যে ধানের পরই আলুর স্থান। আলু উৎপাদনের দিক থেকে বাংলাদেশ এশিয়ার মধ্যে ৩য় ও পৃথিবীর মধ্যে সপ্তম স্থানে রয়েছে। বিএডিসি ১ লক্ষ মেট্রিক টন বীজ উৎপাদন করতে সক্ষম হয়েছে। দেশে নিজেদের চাহিদা মিটিয়ে, ৫ হাজার মেট্রিক টন আলু রপ্তানি করতে পারবে বলে জানান। আলু চাষের জমির পরিমাণ প্রায় (৪.৬৪ লাখ হে.), মোট উৎপাদন ও গড় ফলন বৃদ্ধি পাচ্ছে।
অধিকন্তু একক সময়ে একক পরিমাণ জমিতে এত বেশী ফলন (গড় ফলন ২৩ টন/হেক্টর) অন্য কোন চাষযোগ্য ফসলে পাওয়া যায় না এবং আলু উৎপাদন মৌসুমে তেমন কোন প্রাকৃতিক দুর্যোগ থাকে না বলে আলু চাষিরা আরও বেশী উৎসাহিত হচ্ছে। আলু গাছে বাংলাদেশে সাধারণত ফুল হয় না, তাই প্রথম দিকে বিদেশী জাত অবমুক্তির মাধ্যমে আলু চাষ শুরু হয়।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএডিসি হিমাগার (টিসি) কর্মকর্তাগণ, প্রিন্ট ও ইলেকট্রনিক সাংবাদিক কর্মী উপস্থিত ছিলেন। এসময় প্রশিক্ষণ অনুষ্ঠানে বীজ ডিলারগণ ও আলু চাষিবৃন্দ অংশগ্রহন করে।
Facebook Comments
৩ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি