1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:০৭ অপরাহ্ন

২ মেয়র,স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে সিপিবি(এম)’র বিক্ষোভ

শিরোমণি ডেস্ক রিপোর্ট
  • আপডেট : বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩

শিরোমণি ডেস্ক রিপোর্ট:ডেঙ্গুর ভয়াবহ বিস্তার ও মানুষের মৃত্যুর জন্য দায়ী ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে সিপিবি(এম)’র সমাবেশ ও বিক্ষোভ মিছিল।

আজ ২০ জুলাই ২০২৩ বৃহস্পতিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ডেঙ্গুর ভয়াবহ বিস্তার ও মানুষের মৃত্যুর জন্য দায়ী ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে এক সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)—সিপিবি(এম)।

এতে সভাপতিত্ব করেন পার্টির কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড ডাঃ এম এ সামাদ। সভাপতির বক্তব্য তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে ও চিকিৎসায় সরকার ও সরকারি প্রতিষ্ঠানগুলো চরম অবহেলা ও ব্যর্থতার পরিচয় দিয়েছে। দেশে ২০০০ সালে ডেঙ্গু রোগি প্রথম শনাক্ত হয় ঢাকায়। বর্তমানে তা ৫৯টি জেলায় ছড়িয়ে পড়েছে। ২০১৮ সালে আক্রান্ত শতভাগ রোগিই ছিলো ঢাকায় কিন্তু বর্তমানে প্রায় ৫০ ভাগ আক্রান্ত রোগী ঢাকার বাইরের জেলায়।

কমরেড সামাদ আরও বলেন, লুটপাট দুর্নীতির আরো এক নমুনা হচ্ছে ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে ২০২১—২২ অর্থ বছরে ঢাকার দুই সিটি কর্পোরেশন ১০২ কোটি টাকা এবং ২২—২৩ অর্থ বছরে ৬৫ কোটি টাকা বরাদ্দ করলেও তার কোন প্রভাব ডেঙ্গুর বিস্তারের উপর পড়ে নাই। উল্টো ডেঙ্গু রোগ বিস্তারকারী এডিস মশা এখন শুধু দিনে নয়, রাতেও কামড় দিচ্ছে এবং পরিষ্কার পানির পাশাপাশি ময়লা পানিতেও ডিম পাড়ছে। অর্থাৎ ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকার কোন কার্যকর ব্যবস্থা নেয়নি।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ২০২২ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত যেখানে হাসপাতালে ভর্তি রোগী ছিল ১১০০ জন, মৃত্যু ৩ জন; সেখানে ২০২৩ সালে ঐ একই সময়ে রোগী প্রায় ১২ হাজার ও মৃত্যু ১০০ জন এবং জুলাই মাসের প্রথমে হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ১০ হাজার। ২০২৩ সালে ২৫ হাজার রোগী হাসপাতালে ভর্তি ও প্রায় ১৫০ জন মৃত্যুবরণ করেছে। সরকার নীরবে সব দেখছে কোন ব্যবস্থায় নিচ্ছে না।

সমাবেশে সিপিবি(এম) সভাপতি বলেন, ২০০০ সালে যখন ঢাকায় ডেঙ্গু রোগ প্রথম দেখা দিয়েছিলো ঢাকায় তখন থেকেই ঢাকা সিটি করপোরেশন ও সরকার গুরুত্ব দেয়নি, ফলে আজ সারাদেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। এই এতো মানুষ ডেঙ্গু আক্রান্ত হচ্ছে মৃত্যু বরন করছে এর দায় ঢাকার দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রী এড়াতে পারে না। ঢাকা সিটি করপোরেশনের দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে আজ ডেঙ্গু মহামারী পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সারা দেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। ডেঙ্গু নিয়ন্ত্রণে বৈজ্ঞানিক উপায়ে সমন্বিত উদ্যোগে সরকার ও সিটি কর্পোরেশনকে কাজ করতে হবে। ডেঙ্গু মহামারির দায় স্বীকার করে ঢাকা সিটি কর্পোরেশন দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস ও ঢাকা সিটি কর্পোরেশন উত্তরের মেয়র আতিকুল ইসলাম এবং স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক এর পদত্যাগ দাবি করছি। পদত্যাগ না করলে আগামীতে ঢাকাবাসী সিটি করপোরেশন ও মন্ত্রণালয় ঘেরাও করবে।

পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান বলেন, ডেঙ্গু মহামারিতে মানুষ মরছে, এর দায় সরকার ও সিটি করপোরেশনের। অবিলম্বে ঢাকার দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করছি এবং ডেঙ্গু আক্রান্তদের সরকারি খরচে পরীক্ষা—নীরিক্ষা ও চিকিৎসার দাবি জানাচ্ছি।

সমাবেশ আরও বক্তব্য রাখেন পার্টির সহ সাধারণ সম্পাদক কমরেড তালেবুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা কমরেড সামছুল হক সরকার, কেন্দ্রীয় সদস্য কমরেড মোস্তফা আল খালিদ, প্রচার সম্পাদক কমরেড তারেক ইসলাম বিডি প্রমূখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেসক্লাব থেকে তোপখানা রোড, পল্টন, এলাকা প্রদক্ষিণ করে।

Facebook Comments
৫ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি