1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১০:৪৫ অপরাহ্ন

২২ বারের মতো গ্রেফতার হলেন এ্যান্টিভাইরাস গুরু

রিপোর্টার
  • আপডেট : শনিবার, ১০ অক্টোবর, ২০২০

২২ বারের মতো গ্রেফতার হলেন এ্যান্টিভাইরাস গুরু

প্রযুক্তি ডেস্ক :
সারা পৃথিবীতেই কার্যকরী কম্পিউটার অ্যান্টিভাইরাস ম্যাকাফি অ্যান্টি-ভাইরাস প্রতিষ্ঠা করেন। সম্প্রতি স্পেনে পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন অ্যান্টিভাইরাস সফটওয়্যারের নির্মাতা প্রযুক্তিপ্রেমীদের কাছের ব্যক্তিটি।

ব্রিটিশ-অ্যামেরিকান আলোচিত ও সমালোচিত এই সফটওয়্যার নির্মাতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ট্যাক্স ফাঁকির অভিযোগে পরোয়ানা জারি ছিল। সেই মামলার জেরে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে স্পেন পুলিশ। স্পেন কর্তৃপক্ষ তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠাবে।

১৯৪৫ সালের সেপ্টেম্বরে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন ব্রিটিশ-অ্যামেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার নির্মাতা জন ম্যাকাফি। ম্যাকাফি ইনকর্পোরেট প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা হিসেবে ব্যাপক জনপ্রিয় তিনি। শৈশবকাল ভার্জিনিয়ার সালেমে অতিবাহিত করেন। ১৯৬৭ সালে রোয়ানোক কলেজ থেকে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

কম্পিউটার প্রোগ্রামার জন ম্যাকাফি ব্যক্তিগত জীবনে যোগব্যায়াম শিক্ষা দিয়ে থাকেন। যোগব্যায়াম সম্পর্কীয় বেশ কয়েকটি পুস্তকও ইতোমধ্যে রচনা করেছেন তিনি। তিনি বলেন, হ্যাকাররা আমাকে হ্যাকিং করার তৎপরতা চালিয়ে সম্মানিত হওয়ার চেষ্টা চালাচ্ছে। তিনি তার নিজের নিরাপত্তার চাদরে মোড়ানোর জন্য অন্যান্য লোকের মাধ্যমে কম্পিউটার যন্ত্রাংশ ক্রয় করান, কম্পিউটার সেট-আপে ছদ্মনাম এবং দৈনিক কয়েকবার আইপি অ্যাড্রেস পরিবর্তন করান।

ক্যালিফোর্নিয়ার সান্তা ক্ল্যারা এলাকায় অবস্থিত বাড়ি থেকে ১৯৮৭ সালে জন ম্যাকাফি কম্পিউটার অ্যান্টিভাইরাস কোম্পানিরূপে ম্যাকাফি অ্যাসোসিয়েটস গড়ে তোলেন। শেয়ারওয়্যার বিজনেস পদ্ধতি অবলম্বন করে তিনি অ্যান্টিভাইরাস সফটওয়্যার বাজারজাত শুরু করেন। ডেলাওয়্যারের সাধারণ সংস্থার আইন অনুযায়ী ১৯৯২ সালে সংস্থার মর্যাদা পায়। ১৯৯৪ সালে তিনি প্রতিষ্ঠানটি ত্যাগ করেন। এর দু’বছর পর ম্যাকাফি অ্যাসোসিয়েটস পাবলিক কোম্পানিতে পরিণত হয়; ফলে ম্যাকাফি তার বাদবাকি সম্পত্তি কোম্পানিতে বিনিয়োগ করেন। ১৯৯৭ সালে নেটওয়ার্ক অ্যাসোসিয়েটস গঠিত হলে ম্যাকাফি অ্যাসোসিয়েটস এবং নেটস্কাউট সিস্টেমস, ইনকর্পোরেটের সঙ্গে একীভূত হয়। কোম্পানিটি ম্যাকাফি নাম ধারণ করে এবং অদ্যাবধি বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠানের মর্যাদা লাভ করছে।

জন ম্যাকাফির বিরুদ্ধে উদ্ভট সব কাণ্ডের কারণে এ পর্যন্ত বহুবার অভিযোগ উঠেছে। প্রতিবেশীকে খুন, রিয়েল এস্টেটের ব্যবসার আড়ালে ট্যাক্স ফাঁকি, ক্রিপ্টোকারেন্সিসহ বহু স্ক্যান্ডাল কাণ্ডে তিনি কিছুদিন পরপর আলোচনায় আসেন। গ্রেফতার এড়াতে তিনি বহুদিন নিজেকে আড়ালও করে রাখেন। মুখে যথাযথ মাস্ক না পরার দায়ে সম্প্রতি নরওয়ে পুলিশের হাতেও ধরা পড়েছিলেন তিনি। এ পর্যন্ত বিভিন্ন দেশে ২২ বারের মতো গ্রেফতার করা হয়েছে এ সফটওয়্যার গুরুকে।

Facebook Comments
০ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি