1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন

১৯ ও ২০ নভেম্বর ৪৮ ঘন্টা হরতালের ডাক দিলেন ৫ দলীয় বামজোট

শিরোমণি ডেস্ক রিপোর্ট
  • আপডেট : শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩

দৈনিক শিরোমণি ডেস্ক রিপোর্ট: ১৯ ও ২০ নভেম্বর রবি ও সোমবার ৪৮ ঘন্টা হরতালের ডাক দিলেন ৫ দলীয় বাম জোট। আজ ১৭ নভেম্বর শুক্রবার ৫ দলীয় বাম জোটের কেন্দ্রীয় পরিচালনা কমিটির এক সভা অনুষ্ঠিত হয় ১৪ পুরান পল্টন কেন্দ্রীয় কার্যালয়ে, সভা শেষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ১৯ ও ২০ নভেম্বর রবি ও সোমবার ৪৮ ঘন্টা সারাদেশে হরতালের কর্মসূচী ঘোষণা করেন।

উক্ত সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)র কেন্দ্রীয় কমিটির সভাপতি ও ৫ দলীয় বাম জোটের সমন্বয়ক কমরেড ডাঃ এম এ সামাদ সভায় উপস্থিত ছিলেন ৫ দলীয় বাম জোটের কেন্দ্রীয় পরিচালনা কমিটির সদস্য বাংলাদেশের সোশ্যালিস্ট পার্টির সভাপতি কমরেড শাহীন আহমেদ বাংলাদেশের ওয়ার্কাস পার্টি (মাওবাদী)র কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড আলমগীর
হোসেন বাংলাদেশের সাম্যবাদী দল (মার্কসবাদী)র কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড গিয়াসউদ্দিন ভূঁইয়া বাংলাদেশের সমতা পার্টির কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড রমজান আলী বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)র কেন্দ্রীয় কমিটির সদস্য নারীনেত্রী কমরেড এলিজা।

বিবৃতিতে নির্বাচন কমিশন কর্তৃক একতরফা তফসিল ঘোষণা প্রত্যাখান করে বলেন দেশের সকল বিরোধী দল দেশের সিংহভাগ জনগন ও আন্তর্জাতিক বিশ্বের মতামত উপেক্ষা করে অবৈধ ফ্যাসিবাদ হাসিনা সরকারের এজেন্ডা বাস্তবায়নের জন্যই সরকারের আজ্ঞাবহ তাবেদার নির্বাচন কমিশন এই একতরফা নির্বাচনের তফসিল ঘোষনা
করেছে । দেশের সংঘাতময় পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে
অবিলম্বে সরকারকে পদত্যাগের ঘোষণা দিয়ে নির্দলীয় তদারকি সরকারের রূপরেখা নিয়ে আলোচনার আহ্বান
গণদাবি উপেক্ষা করে দ্বাদশ নির্বাচনের তফসিল ঘোষণার পরিণতি হবে ভয়াবহ দেশকে গৃহযুদ্ধের নিয়ে যাবে

সভায় দেশের বর্তমান সংঘাত-সংঘর্ষময় পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয় বিরোধী মত দমনে সভা সমাবেশে হামলা, গায়েবী মামলা, বিরোধী নেতৃবৃন্দসহ গণগ্রেপ্তারের ঘটনা আগামী দ্বাদশ নির্বাচন অনুষ্ঠানকে অনিশ্চিত করে তুলছে। নেতৃবৃন্দ অবিলম্বে জনমতের প্রতি শ্রদ্ধা দেখিয়ে সরকারকে পদত্যাগের ঘোষণা দিয়ে নির্দলীয় তদারকি সরকারের রূপরেখা নিয়ে আলোচনার জন্য আহ্বান জানান। এই তফসিল বাতিল করে দলনিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের জন্য পুন তফসিল ঘোষণা করতে হবে।
সভার এক প্রস্তাবে নির্বাচন কমিশন কর্তৃক আগামী দ্বাদশ সংসদ নির্বাচনী তফসিল ঘোষণার তীব্র নিন্দা জানিয়ে বলা হয় গণদাবি উপেক্ষা করে নির্বাচনী যে তফসিল ঘোষণা করা হয়েছে এর পরিণতি হবে ভয়াবহ।
সভার অপর এক প্রস্তাবে পোশাক শ্রমিকদের ন্যায়সঙ্গত মজুরির দাবি না মেনে বলপ্রয়োগ এবং পুলিশ ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে হামলা গুলি করে গার্মেন্টস শ্রমিক হত্যার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে শ্রমিক হত্যার জন্য দায়ীদের গ্রেপ্তার-বিচার এবং শ্রমিকদের দাবি বিবেচনায় নিয়ে ন্যায়সঙ্গত ন্যূনতম মজুরি ঘোষণা ও বাস্তবায়নের জন্য জোর দাবি জানানো হয়।
সভার এক প্রস্তাবে দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান উর্ধ্বগতিতে জনগণের দুর্ভোগে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয় সরকার কয়েকটি পণ্যের দাম নির্ধারণ করার পরেও বাজারে তার কোন প্রভাব নাই। উপরন্তু আলু, পিয়াজসহ দ্রব্যমূল্য লাগামহীনভাবে বেড়ে চলছে। দ্রব্যমূল্যের গাগলাঘোড়া থামাতে বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ এবং নিত্যপণ্য জনগণের ক্রয়ক্ষমতায় আনার জোর দাবি জানান। একই সাথে গ্রাম-শহরের শ্রমজীবী সাধারণ মানুষের জন্য ন্যায্য মূল্যে রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান।
সভার এক প্রস্তাবে মামলা, গ্রেপ্তার করে বিরোধী মত দমনের পথ পরিহার করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেপ্তারকৃত নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তি দাবি করা হয়। এসব দাবি আদায়ে আগামী ১৯ ও ২০ নভেম্বর রবি ও সোমবার ৪৮ ঘন্টার হরতালের কর্মসুচী ঘোষণা দেন এবং রাজপথে থেকে এই হরতাল পালন করতে জোটের নেতাকর্মী ও দেশবাসীকে আহব্বান জানান।

Facebook Comments
৪ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি