1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১০:৪৮ অপরাহ্ন

যুক্তরাজ্যে অনুমোদনের পথে করোনার ভ্যাকসিন

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

বৈশ্বিক মহামারি করোনার তাণ্ডবে লণ্ডভণ্ড গোটা পৃথিবী। যেখানে এখনো গড়ে পাঁচ লাখের বেশি মানুষ ভাইরাসটির শিকার হচ্ছেন। প্রাণ হারাচ্ছেন কয়েক হাজার করে। এমতাবস্থায় করোনার গতি থামাতে কার্যকর ভ্যাকসিনের পথ চেয়ে বিশ্ববাসী।

এরই মধ্যে আশার বাণীও শুনিয়েছে বায়োএনটেক ও ফাইজার নামের দুটি প্রতিষ্ঠান। এর মধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক ফাইজার কোম্পানি তাদের ভ্যাকসিন প্রথমবারের মতো শুক্রবার পরিবহন শুরু করেছে। যা এখন বাস্তবিকভাবে প্রয়োগের অপেক্ষায়।

এবার ইউরোপের দেশ যুক্তরাজ্যে করোনার ভ্যাকসিনের অনুমোদন দিচ্ছে দেশটির সরকার। আগামী সপ্তাহে নিয়ন্ত্রক সংস্থা টিকার অনুমোদন দেবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেস।

প্রতিবেদনে বলা হয়, জার্মানির বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের ফাইজারের যৌথ উন্নয়ন করা ভ্যাকসিন অনুমোদন পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সরবরাহ শুরু হবে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ৭ ডিসেম্বর থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হতে পারে। যুক্তরাজ্য ইতোমধ্যে চার কোটি ভ্যাকসিন সরবরাহের আদেশ দিয়েছে। চলতি মাসের প্রথম দিকে বায়োএনটেক ও ফাইজার জানিয়েছিল, তাদের ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জন্য ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি ভ্যাকসিনের অনুমোদন দিয়ে থাকে। ইইউ থেকে যুক্তরাজ্যের পুরোপুরি বের হয়ে যাওয়ার কার্যক্রম শেষ হবে আগামী ৩১ ডিসেম্বর। তাই জরুরি প্রয়োজনে সাময়িক অনুমোদনের ক্ষমতা দেয়া হয়েছে যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটারি এজেন্সিকে।

শুক্রবার ব্রিটিশ সরকার অক্সফোর্ড ও আস্ট্রাজেনেকার উন্নয়ন করার টিকা পর্যালোচনার জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে চিঠি দিয়েছে।

এদিকে ভ্যাকসিন পাওয়ার পরপর এর দ্রুত বিতরণ ও সমন্বিত ব্যবস্থাপনার জন্য নাদিম জাহাউইকে টিকামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। নাদিম করোনার টিকার উন্নয়ন ও বিতরণসহ ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন।

Facebook Comments
২ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি