1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২৭ অপরাহ্ন

মেহেরপুরে খাল কেটে বিলের পানি অপসারণ

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০

এম. সোহেল রানা; মেহেরপুর জেলা প্রতিনিধিঃ অবশেষে প্রায় তিন/চার দশক ধরে ঘটে যাওয়া সমস্যার অবসান ঘটিয়ে মেহেরপুরের কালাচাঁদপুরস্থ জিয়ালা বিলের পানি খাল কেটে অবমুক্ত করে দিলেন- মেহেরপুর পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন।

মঙ্গলবার(২০অক্টেবর-২০ইং)বিকাল সাড়ে চার ঘটিকার সময় মেহেরপুর পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন এর উপস্থিতিতে মেহেরপুর সদর উপজেলার মেহেরপুর পৌরসভার ৪নং ওয়ার্ড কালাচাঁদপুরের জিয়ালা বিলের পানি খালকেটে অবমুক্ত করা হয়।

মেহেরপুরের কালাচাঁদপুরস্থ জিয়ালা বিলের পানি অবমুক্ত করা অনুষ্ঠানে ২নং ওয়ার্ডের কাউন্সিলর মামুন-এর সঞ্চালনায় বক্তব্য রাখেন- শাহিনুর রহমান রিটন(প্যানেল মেয়র), শাকিল রাব্বি ইভান (৪নং ওয়ার্ড কাউন্সিলর), আয়ুব আলী (সাবেক ইমাম কালাচাঁদপুর জামে মসজিদ), আঃ রহিম (সাবেক কাউন্সিলর), দাউদ হোসেন (মুয়াজ্জিন কালাচাঁদপুর জামে মসজিদ), ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি নাসির উদ্দিন প্রমুখ।

কালাচাঁদপুর জিয়ালা নামক মাঠে কালাচাঁদপুর, শেখপাড়া, নতুনপাড়া, বেড়পাড়া ও উজলপুরের শতশত চাষিদের আবাদি জমি রয়েছে। সমস্ত জমিই মালিকানা যেখানে সরকারি বা খাঁস খতিয়ানের কোন জমি নেই। শুধু মাত্র পৌরসভার রেকর্ডে পানি নিস্কাশনের জন্য খালটি ছাড়া। জিয়ালায় জমির পরিমান প্রায় সহস্র বিঘার অধিক জমি রয়েছে। অনেকের দুই বিঘা, পাঁচ বিঘা জমি আছে যাদের ঐ জমির উপরে সবজি সহ বিভিন্ন চাষাবাদ করে তারা সংসার চালায়। ছেলে-মেয়েদের লেখা পড়া করা খরচ যোগান দেন। জিয়ালার পানি নিস্কাশনের জন্য খাল আছে। যে খাল দিয়ে জিয়ালার পানি ভৈরবে চলে আসে। দুঃখের কারণ হলো- ৭১সালের পর থেকে যখন যে দল ক্ষমতায় আসে সেই দলের কিছু দলীও অসাধু নেতাকর্মীরা দলের নাম ভাঙ্গিয়ে জিয়ালার দোপ মাঠের জমির মালিকদের ভীতি দেখিয়ে জবর দখল করে খালের মুখ বেঁধে দিয়ে চাষিদের দুর্ভোগের সৃষ্টি করে। শতশত বিঘা জমির আবাদের ব্যাপক ক্ষতি করে মাছ চাষ করে থাকে।

দির্ঘ্যদিনের চাষিদের এমন সমস্যার সমাধান করে দিলেন- মেহেরপুর পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন। এসময় দলবল নির্বিশেষে উপস্থিত ছিলেন- বীর মুক্তিযোদ্ধা সুলতান মন্ডল, লাবলু, হাবিবুর, ছন্নত, সাহাদত, মনিরুল, নাসির উদ্দিন, জিয়ারুল, মহাসিন, নাসির আলী, সিরাজ, শফি শেখ, আজিজুল, নুরু শেখ, ছিয়ামদ্দিন, ইয়ার আলী, ফিরোজ সহ অত্র এলাকার শত শত চাষি ও দলের নেতা কর্মীবৃন্দরা।

উল্লেখ্য যে, মেহেরপুর পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন উপস্থিত চাষিদের আশ্বস্ত দিয়ে বলেন, জিয়ালা মাঠে যেতে খালের পাড় দিয়ে রাস্তাটা চাষিদের ফসলাদি যেন ভালোভাবে বাড়িতে আনতে পারে সে জন্য ড্রেসিং করে রাস্তাটা পাকা করণের ব্যবস্থা করা, খালের রাস্তাতে পোলে পোলে রোড লাইট জ্বালিনোর ব্যাবস্থা করাসহ চাষিরা খাল পারাপারের সুবিধার জন্য জায়গায় জায়গায় কিছু কালভার্ট নির্মাণ করে দেওয়া হবে বলে তিনি জানান।অবশেষে মেহেরপুর পৌর এলাকার কালাচাঁদপুর জিয়ালার বিল দখলমুক্ত করে কয়েক’শ কৃষকের মুখে হাসি ফোটালেন মেহেরপুর পৌরসভার পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন।

Facebook Comments
১১ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি