1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন

বিশ্বে ২৪ ঘণ্টায় কমেছে আক্রান্ত ও মৃত্যু

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় রবিবার থেকে সোমবার- ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সেই সঙ্গে বেড়েছে সুস্থতার হারও।

মহামারি শুরুর পর থেকে বিশ্বে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠাদের সংখ্যা বিষয়ক হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান থেকে জানা গেছে, সোমবার বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২২ হাজার ৫০ জন, মারা গেছেন ৭ হাজার ৯৫৩ জন এবং এ রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৬ হাজার ১০৪ জন।

আগের দিন রবিবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫ লাখ ৬৮ হাজার ১৮৯ জন, মারা গিয়েছিলেন ৮ হাজার ২৭৯ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছিলেন ৪ লাখ ৩০ হাজার ৩৬ জন।

অর্থাৎ ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ৪৬ হাজার ১৩৯ জন , মৃতের সংখ্যা কমেছে ৩২৬ এবং করোনায় আক্রান্তের পর সুস্থ হয়ে উঠেছেন- এমন ব্যক্তিদের সংখ্যা বেড়েছে ৭৬ হাজার ৬৮ জন।

গত প্রায় সপ্তাহখানেক ধরে প্রায় প্রতিদিন বিশ্বের দেশসমূহের মধ্যে দৈনিক সংক্রমণে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে করোনার এশীয় উপকেন্দ্র (এপিসেন্টার) হিসেবে পরিচিতি পাওয়া দেশ ইন্দোনেশিয়ায় প্রতিদিন এ রোগে ঘটছে সর্বোচ্চসংখ্যক মৃত্যু।

সোমবারও এ ধারাবাহিকতা বজায় ছিল। অর্থাৎ, এই দিনও করোনায় বিশ্বের দেশসমূহের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, সোমবার যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪ হাজার ৪০৪ জন এবং এ রোগে আক্রান্ত হয়ে এই দিন দেশটিতে মারা গেছেন ৩২৭ জন।

অন্যদিকে, একই দিন ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৪৭৫ জন, যা ছিল সোমবার করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে সর্বোচ্চ। পাশাপাশি, এই দিন দেশটিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২০ হাজার ৭০৯ জন।

এ ছাড়া শনিবার বিশ্বের অন্যান্য যেসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর উচ্চহার দেখা গেছে সে দেশসমূহ হলো- ইরান (নতুন আক্রান্ত ৪০ হাজার ৮০৮ , মৃত্যু ৫৮৮), ভারত (নতুন আক্রান্ত ২৭ হাজার ৪২৯, মৃত্যু ৩৭৬), যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ২৫ হাজার ১৩৭, মৃত্যু ৩৭), তুরস্ক (নতুন আক্রান্ত ২৩ হাজার ৭৩১, মৃত্যু ১১৭), রাশিয়া (নতুন আক্রান্ত ২২ হাজার ১৬০, মৃত্যু ৭৬৯), থাইল্যান্ড (নতুন আক্রান্ত ১৯ হাজার ১০৩, মৃত্যু ১৪৯), মালয়েশিয়া (নতুন আক্রান্ত ১৭ হাজার ২৩৬, মৃত্যু ১১২) ও জাপান (নতুন আক্রান্ত ১৪ হাজার ৪৭২, মৃত্যু ৭)।

বিশ্বজুড়ে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৬৫ লাখ ৬ হাজার ৬০১ জন। তাদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৬৪ লাখ ৭ হাজার ৫২০ জন এবং গুরুতর অসুস্থ আছেন ৯৯ হাজার ৮১ জন।

ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২০ কোটি ৪০ লাখ ৯৭ হাজার ৬০৬ জন এবং মারা গেছেন মোট ৪৩ লাখ ১৫ হাজার ৪৮৬ জন।

এ ছাড়া করোনায় আক্রান্ত হওয়ার পর আক্রান্ত হওয়ার পর বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন মোট ১৮ কোটি ২২ লাখ ৭৯ হাজার ৪৬ জন।

Facebook Comments
১ view

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি