1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৭:৪১ অপরাহ্ন

বিতর্কিত ‘জালিকাট্টু’ এবার অস্কারের জন্য ভারতের মনোনীত ছবি!

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

আগামী অস্কার পুরস্কারের জন্য সেরা আন্তর্জাতিক ফিচার সিনেমা ক্যাটাগরির জন্য মালায়লম পরিচালক লিজো জোসে পেল্লিসেরির ‘জালিকাট্টু’ সিনেমটিকে মনোনীত করা হল।

বুধবার, ফিল্ম ফেডারেশনের ১৪জন কমিটির সদস্যরা ভার্চুয়ালি সাংবাদিক বৈঠকে এ কথা ঘোষণা করেছেন।

কেরালার ঐতিহ্যবাহী এক খেলার নাম জালিকাট্টু। তামিলনাড়ুর জনপ্রিয় এই খেলার জন্য আনা হয় অন্তত ৫০০টি ষাঁড়। এই রাজ্যের বিভিন্ন জেলায় এই সময় ক্ষ্যাপা ষাঁড়কে বশ মানানোর এই খেলা আয়োজিত হয়। কেরালার ইডুক্কি জেলায় এই খেলার আসর বসে প্রতিবছর।

এদিন ভিডিও কনফারেন্সে কমিটির চেয়ারম্যান রাহুল রাওয়েল জানিয়েছেন, ‘এই সিনেমার মধ্যে দিয়ে সমাজের একদম গোড়ার সমস্যা তুলে ধরা হয়েছে। মানুষের মধ্যে থাকা সব ইমোশনগুলিকে নিয়ে খেলা হয়েছে এই বিতর্কিত সিনেমায়। শুধু তাই নয়, তিনি সিনেমার প্রযোজনার মূল্যবোধেরও প্রশংসা করে জানিয়েছেন, যে আবেগগুলি এই সিনেমায় প্রতিফলিত হয়েছে, সেগুলি আমাদের সকলের মধ্যে থেকে সত্যিটা তুলে ধরেছে। ফিল্মের অসাধারণ চরিত্র ও জায়গাগুলিকে আমরা অনুভব করতে পেরেছি সুন্দরভাবে।’

প্রসঙ্গত, আগামী বছর, ২৫ এপ্রিল, লস অ্যাঞ্জেলসে ৯৩তম একদেমি পুরস্কারের অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। করোনা অতিমারীর কারণে এই বিশেষ অনুষ্ঠানটি দুমাস পিছিয়ে দেওয়া হয়েছিল।

কমিটির মনোনীত ২৭ট সিনেমার মধ্যে রয়েছে সুজিত সরকারের ‘গুলাব সিতাব’, সফদর রহমানের ‘ছিপ্পা’, হংসল মেহতার ‘ছালাং’, চৈতন্য তামহানের ‘দ্য ডিসাইপল’, বিধু বিনোদ চোপড়ার ‘সিকারা’, অন্তত নারায়ণ মহাদেবনের ‘বিটারসুইট’, রোহেনা গেরার ‘ইন লাভ এনাফ, স্যর’, গীথু মহানন্দার ‘মুঠোঁ’, নীলা মাধাব পান্ডার ‘কালিরা অতিতা’, অনবিতা দত্তের ‘বুলবুল’, হার্দিক মেহতার ‘কামিয়াব’, সত্যাংশু ও দেবাংশু সিং পরিচালিত ‘চিন্টু কা বার্থ ডে ‘সিনেমা।

প্রসঙ্গত, ২০২০ সালের অস্কার পুরস্কারের জন্য জোয়া আখতারের ‘গাল্লি বয়’ সিনেমাটিকে মনোননীত করা হয়েছিল। আরও আগে অস্কার পুরস্কারের জন্য পাঠানো হয়েছিল রিমা দাসের ভিলেজ রকস্টার, অমিত মাসুরকরের নিউটন, ভেতরি মারানের ভিসারানাই ও চৈতন্য তাংহানের কোরট সিনেমার নাম। তবে কোনও ক্যাটেগরি থেকেই ভারতীয় সিনেমার নাম অস্কার জিততে পারেনি।

উল্লেখ্য, ১৯৮২ সালে ‘গান্ধী’ সিনেমার দৌলতে কস্টিউম ডিজাইনার ভানু আতিয়া প্রথম ভারতীয় হিসেবে অস্কার পুরস্কার জিতেছিলেন। ২০২০৮ সালে ড্যানি বয়েলে পরিচালিত’ ‘স্লামডগ মিলিয়েনার’ সিনেমার মধ্যে দিয়ে মোট আটটি অস্কার জিতে নিয়েছিল। তার মধ্যে সেরা অরিজিনাল স্কোর ও সেরা গানে অস্কার জিতেছিলেন এ আর রহমান। ওই একই সিনেমাতে সাউন্ড মিক্সিংয়ের জন্য অস্কার জিতেছিলেন রাসুল পুকুট্টিও।

১৯৯২ সালে প্রথম ভারতীয় হিসেবে সত্যজিত্‍ রায়কে লাইফটাইম অ্যাচিভমেন্ট অস্কার পুরস্কার দেওয়া হয়েছিল। ২০১৯ সালে পরিচালক গুনীত মোঙ্গার ‘পিরিয়ড এন্ড অফ সেনটেন্স’ তথ্যচিত্রটি সেরা তথ্যচিত্র ক্যাটেগরিতে হিসেবে একাদেমি পুরস্কার জিতেছিল।

Facebook Comments
৩ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি