1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৫৮ পূর্বাহ্ন

পুরুষ অভিভাবক ছাড়াই হজের জন্য মহিলাদের নিবন্ধন করার অনুমতি দিলো সৌদি আরব

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১৪ জুন, ২০২১

এই বছরের হজের জন্য তিনটি প্যাকেজ অনুমোদিত হয়েছে, একটি সৌদির একটি সরকারী মন্ত্রনালয় বলেছে যে লোকেরা মাহরাম (পুরুষ অভিভাবক) ব্যতীত মহিলাদের সহ অনলাইনে হজের জন্য নিবন্ধন করতে পারে।

সৌদি সরকার জানিয়েছে যে এই বছরের হজের জন্য নিবন্ধন রোববার বেলা দেড়টার দিকে খোলা হয়েছে, এটি নাগরিক এবং কিংডমের বাসিন্দাদের মধ্যে এই বছরের সহযোগিতা সীমাবদ্ধ করবে।সকাল 10 টা অবধি নিবন্ধন পাওয়া যায় ২৩ শে জুন। প্রাথমিক আবেদনকারীদের জন্য কোনও অগ্রাধিকার নেই।

অনুমোদিত তিনটি প্যাকেজগুলির ব্যয় হ’ল এসআর 16,560.50 ($ 4,426), এসআর 14,381.95, এবং এসআর 12,113.95। প্রতিটি প্যাকেজের দামে ভ্যাট যুক্ত করা হবে।

হজ ও ওমরাহ মন্ত্রনালয়ের ওয়েবসাইট অনুসারে, লোকদের পবিত্র স্থানগুলিতে বাস দেওয়া হবে এবং প্রতি যানবাহনে সর্বাধিক ২০ জন হজযাত্রী থাকবেন।

তাদের মিনায় প্রতিদিন তিনটি খাবার এবং আরাফাতে দুটি খাবার (প্রাতঃরাশ এবং মধ্যাহ্নভোজ) সরবরাহ করা হবে। তাদের মুজদালিফায় রাতের খাবার দেওয়া হবে। অন্যান্য খাদ্য ও পানীয় পরিষেবাগুলি পাওয়া যাবে তবে মক্কার বাইরে থেকে তীর্থযাত্রীদের তাদের সাথে খাবার আনতে দেওয়া হচ্ছে না।

আবেদনগুলি পাঁচটি পর্যায়ে যাবে এর মধ্যে একজন সম্ভাব্য হজ্বযাত্রী স্বাস্থ্য সম্পর্কিত তথ্য পর্যালোচনা ও স্বীকৃতি প্রদান এবং তাদের অফিসিয়াল কাগজপত্রের ভিত্তিতে ব্যক্তিগত বিবরণ সরবরাহ করার অন্তর্ভুক্ত। এর পরে, জাতীয় তথ্য কেন্দ্রের সরবরাহিত তথ্যের ভিত্তিতে সিস্টেম হজের জন্য আবেদনকারীর যোগ্যতা যাচাই করবে।

কোনও আবেদন গৃহীত হয়ে গেলে, আবেদনকারীকে আরও অনুসন্ধানের জন্য একটি নিবন্ধকরণ নম্বর দেওয়া হবে। কোনও আবেদনকারীর COVID-19 অবস্থা নিশ্চিত করার পরে – সম্পূর্ণরূপে অনাক্রম্যতা, প্রথম ডোজ দ্বারা প্রতিরোধ ক্ষমতা, বা পুনরুদ্ধারের পরে প্রতিরোধ ক্ষমতা – অর্থ প্রদানের বিশদ সহ একটি পাঠ্য বার্তা প্রেরণ করা হবে।

মন্ত্রনালয় জানিয়েছে যে হজের জন্য নিবন্ধনের অর্থ এই নয় যে চূড়ান্ত হজের অনুমতি দেওয়া হয়েছিল।
“বাধ্যতামূলক স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত শর্ত ও বিধি পূরণের জন্য আবেদন পাওয়ার পরে হজ পারমিট দেওয়া হবে,” এতে যোগ করা হয়েছে। “মন্ত্রনালয় যে কোনও সময় কোনও অনুরোধ প্রত্যাখ্যান করার অধিকার রয়েছে, যদি দেখা যায় যে এটি সাংগঠনিক নিয়ম লংঘন করছে।”
হজ পারমিট অনুরোধ প্রেরণের আগে, সমস্ত আবেদনকারীকে অবশ্যই স্বীকার করতে হবে যে তারা গত পাঁচ বছরে হজ পালন করেনি, তারা কোনও দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন না, এবং কোভিড -১৯ এ সংক্রামিত নয়।
লোকেরা এও স্বীকার করতে হবে যে তারা দীর্ঘ ছয় মাস ধরে দীর্ঘস্থায়ী রোগের কারণে বা ডায়ালাইসিস চিকিত্সার জন্য কোনও হাসপাতালে ভর্তি হয়নি।
শনিবার ঘোষণা করা হয়েছিল যে 60০,০০০ তীর্থযাত্রীকে এই বছরের হজ পালনের অনুমতি দেওয়া হবে, যা জুলাইয়ের মাঝামাঝি থেকে শুরু হয়।
কর্তৃপক্ষ আরও বলেছে যে হজ করতে ইচ্ছুকরা অবশ্যই যেকোন দীর্ঘস্থায়ী রোগ থেকে মুক্ত থাকতে হবে এবং বয়স ১৮ থেকে 65 বছরের মধ্যে হতে হবে।
হজ ও ওমরাহ মন্ত্রনালয় বলেছে, “গ্র্যান্ড মসজিদ এবং নবীর মসজিদে অতিথি এবং দর্শনার্থীদের হজ ও ওমরাহ পালন করতে সক্ষম করার জন্য কিংডমের স্থির আগ্রহের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।” “কিংডম মানুষের স্বাস্থ্য এবং সুরক্ষাকে প্রথমে রাখে।”
মন্ত্রণালয়ের এক কর্মকর্তার টুইট অনুসারে হজ আবেদনের প্রক্রিয়াটির “বাছাই” পর্ব ২৫ শে জুন থেকে শুরু হবে, এতে আরও বলা হয়েছে যে আবেদনকারীদের তাদের প্যাকেজটি বাতিলকরণ এড়ানোর জন্য বাছাইয়ের তিন ঘন্টার মধ্যে অর্থ প্রদান করতে হবে। অগ্রাধিকার হ’ল নিবন্ধিত আবেদনকারীদের জন্য হবে যারা কখনও হজ করেনি, এটি যোগ করেছে।

সুত্রঃ আরব নিউজ

Facebook Comments
১০ views

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি