1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:২১ পূর্বাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষককে অব্যাহতি

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের দুই প্রভাষককে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অনুমতি ছাড়া বিদেশে অবস্থান করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া হাইকোর্টের আদেশ অনুযায়ী প্রায় দুই বছর পর চাকরিতে যোগদানের অনুমতি পেয়েছেন একই বিভাগের সহকারী অধ্যাপক ড. অনুপ কুমার সাহা।

রবিবার (২৯ নভেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল এসব তথ্য নিশ্চিত করেছেন।

অব্যাহতি পাওয়া শিক্ষকরা হলেন নুসরাত ফারাহ ও মোহাম্মদ শরীফুল ইসলাম। নিয়ম বহির্ভূতভাবে বিদেশে অবস্থান করার কারণে চাকরি থেকে অব্যাহতি পেয়েছেন তারা। অধ্যাপক অনুপ কুমারকে যোগদান করতে না দেওয়া এবং তথ্যগত ভুল বা ঘাটতি কেন হলো তা জানতে উপ-উপাচার্যকে (শিক্ষা) প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে।

এ বিষয়ে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, হাইকোর্টের রায় অনুযায়ী ওই শিক্ষককে চাকরিতে যোগদানের অনুমতি দেওয়া হয়েছে। আর অননুমোদিতভাবে বিদেশে অবস্থান করায় দুই শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে।

গত বছরের ২৫ নভেম্বর অধ্যাপক অনুপ কুমারকে চাকরিতে পুনর্বহালের নির্দেশ দেন আদালত। এর আগে পিএইচডি সম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করার অভিযোগে তাকে ২০১৮ সালের ২ অক্টোবর চাকরিচ্যুত করা হয়েছিল। তবে হাইকোর্ট এক রায়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে ওই শিক্ষককে চাকরিতে পুনর্বহালের নির্দেশ দেন।

এদিকে, নকল মাস্ক সরবরাহের কারণে গ্রেফতার হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার শারমীন জাহানের তদন্ত প্রতিবেদন জমা দেয়া হয়েছে। আদালতে প্রক্রিয়াধীন তার বিষয়টি মীমাংসা হওয়ার পর তার শাস্তির বিষয়ে সিদ্ধান্ত নেবে সিন্ডিকেট।

Facebook Comments
১ view

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি