1. [email protected] : admin :
  2. [email protected] : বরিশাল ব্যুরো প্রধান : বরিশাল ব্যুরো প্রধান
  3. [email protected] : cmlbru :
  4. [email protected] : চট্রগ্রাম ব্যুরো প্রধান : চট্রগ্রাম ব্যুরো প্রধান
  5. [email protected] : ঢাকা ব্যুরো প্রধান : ঢাকা ব্যুরো প্রধান
  6. [email protected] : স্টাফ রিপোর্টারঃ : স্টাফ রিপোর্টারঃ
  7. [email protected] : ফরিদপুর ব্যুরো প্রধান : ফরিদপুর ব্যুরো প্রধান
  8. [email protected] : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান : সম্রাট শাহ খুলনা ব্যুরো প্রধান
  9. [email protected] : ময়মনসিংহ ব্যুরো প্রধান : ময়মনসিংহ ব্যুরো প্রধান
  10. [email protected] : আমজাদ হোসেন রাজশাহী ব্যুরো প্রধান : রাজশাহী ব্যুরো প্রধান
  11. [email protected] : রংপুর ব্যুরো প্রধান : রংপুর ব্যুরো প্রধান
  12. [email protected] : রুবেল আহমেদ : রুবেল আহমেদ
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন

আজ থেকে ওমরাহর আবেদন শুরু

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ৯ আগস্ট, ২০২১

করোনার দুই ডোজ টিকা গ্রহণকারী বিদেশিরা আজ সোমবার নতুন হিজরি বর্ষের ১ মহরম থেকে পবিত্র ওমরাহ পালনের জন্য ভিসার আবেদন করতে পারবেন। এ আবেদনের মধ্যে দিয়ে ওমরাহ পালনের জন্য বিদেশিরা সৌদি আরব প্রবেশ করতে পারবেন।

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি, আলজাজিরা ও সৌদি গেজেটের খবরে বলা হয়, সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, ৯ আগস্ট থেকে ওমরায় তারা ধাপে ধাপে বিদেশ থেকে আসা যাত্রীদের অনুমতির সংখ্যা বাড়াবে। বর্তমান ৬০ হাজার থেকে ধাপে ধাপে এই সংখ্যা ২০ লাখ পর্যন্ত বাড়ানো হবে।

হারামাইন ওয়েবসাইটে বলা হয়েছে, প্রতিদিন ৬০ হাজার এবং প্রতি মাসে ২ লাখ মানুষ ওমরাহ করতে পারবেন। ১৮ বছরের নিচে কেউ ওমরাহ করতে পারবেন না।

এদিকে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ওমরার আবেদনের জন্য বিদেশিদের অবশ্যই সৌদি আরবে অনুমোদিত করোনা ভাইরাস সংক্রমণরোধী টিকা গ্রহণের সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

সৌদি আরবে করোনা ভাইরাস সংক্রমণ রোধে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের অনুমোদন রয়েছে। যদি কেউ চীনের ভ্যাকসিন নেন তবে তাকে বুস্টার ডোজ নিতে হবে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, জনসন অ্যান্ড জনসনের।

বিবৃতিতে হজ ও ওমরা উপমন্ত্রী আবদুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাত বলেন, মন্ত্রণালয় বর্তমানে ওমরা পালনকারীদের পুরো যাত্রায় নিরাপত্তা, সুরক্ষা ও সুস্থতা বজায় রাখতে ওমরার মৌসুম শুরুর আগেই যথাযথ প্রক্রিয়া সম্পন্ন ও নিরাপদ পরিবেশ তৈরিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সমন্বয়ে কাজ করছে। এই লক্ষ্যে ওমরায় সবসময়ই নিরাপদ শারীরিক দূরত্ব মেনে চলতে হবে। অন্যদিকে সৌদি আরবে আসার পর বিদেশি ওমরাহ পালনকারীদের নির্দিষ্ট সময়ের কোয়ারেন্টাইন প্রক্রিয়া মেনে চলতে হবে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, টিকা গ্রহণকারী বিভিন্ন দেশের এমনকি সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশের মুসল্লিদের পৌঁছানোর পর কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই নিষেধাজ্ঞা তালিকায় বাংলাদেশ নেই। নিষেধাজ্ঞার তালিকায় আছে- ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিশর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং লেবানন। এই দেশগুলোর মানুষ তৃতীয় কোনো দেশে কোয়ারেন্টাইন করে সৌদি আরব ঢুকতে পারবেন। করোনা ভাইরাসের জন্য গত দেড় বছর ধরে বিদেশিদের জন্য ওমরাহ পালন বন্ধ ছিল।

Facebook Comments
১ view

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ
© ২০২২ দৈনিক শিরোমনি