মুরগির মাংস ধুয়ে রান্না, হতে পারে যেসব রোগ

বাজার থেকে মুরগির মাংস কিনে আনার পর আমরা সাধারণত তা ধুয়ের রান্না করি। তবে আপনি জানেন কী মুরগির মাংস ধুয়ে রান্না করা উচিত নয়।

তবে আধুনিক গবেষণা বলছে, মাংস ধুয়ে রান্না করে খেলে মারাত্মক ক্ষতি হতে পারে। মাংস কখনই রান্নার আগে ধোয়া উচিত নয়। তাতে হিতে বিপরীত হতে পারে।

গবেষণা বলছে, মাংসের গায়ে থাকা ব্যাকটেরিয়া ছিটকে যাওয়া পানির সঙ্গে ঘরের মধ্যে অনেক দূর অবধি ছড়িয়ে পড়তে পারে। আর পোশাকেও ঢুকে যেতে পারে সেই ব্যাকটেরিয়া। আর সেই ব্যাকটেরিয়ায় হতে পারে ভয়ঙ্কর ক্ষতি।

এসব ব্যাকটেরিয়ার নাম ক্যাম্পাইলোব্যাকটর ও সালমোনেলা। এগুলো থেকে হতে পারে পেটে যন্ত্রণা, ডায়েরিয়ার মতো রোগ।

তবে এখন প্রশ্ন হলো না ধুয়ের মুরগির মাংস কীভাবে রান্না করা যায়। ইউকে ন্যাশনাল হেল্থ সায়েন্সের গবেষণা অনুযায়ী, না ধুয়ে আসলে মাংসের ব্যাকটিরিয়া নষ্ট করা সম্ভব সঠিক তাপমাত্রায় রান্না করে। ১৬৫ ডিগ্রিতে রান্না করলে তবেই মাংস সঠিকভাবে ব্যাকটিরিয়া মুক্ত হতে পারে।

যারা মাংসের ত্বকের হড়হড়ে অংশের জন্য ভালোভাবে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে পরিস্কার করুন। এরপর উপযুক্ত তাপমাত্রায় ফোটান।

ফ্রিজে চিকেন রাখার সময় আবশ্যই ঢেকে রাখবেন। যে পাত্রা কাঁচা মাংস রাখবেন, সেটা অবশ্যই ভালোভাবে ধুয়ে নেবেন। নিজের হাত গরম পানি ও সাবান দিয়ে পরিস্কার করুন। তবেই বাঁচতে পারবেন ব্যাকটিরিয়া থেকে।

Photo Gallery

সম্পাদক ও প্রকাশক : সাহিদুর রহমান, অফিস : ৪৫, তোপখানা রোড (নীচতলা)পল্টন মোড়, ট্রপিকানা টাওয়ার, ঢাকা-১০০০।
অফিস সেল ফোন : ০১৯১১-৭৩৫৫৩৩। ই-মেইল : shiromonimedia@gmail.com,ওয়েব : www.shiromoni.com

Social Widgets powered by AB-WebLog.com.