বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ৫৭টি প্রোগ্রামে ৬ লাখ শিক্ষার্থীকে পাঠদান করছে

 


গাজীপুর প্রতিনিধি:রাকিব হাসান আকন্দ

ফিজিওথেরাপি, জনস্বাস্থ্য, চিকিৎসা প্রযুক্তিসহ বর্তমানে ৫৭ টি প্রোগ্রামে ৬ লাখ শিক্ষার্থীকে পাঠদান করছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। বিশেষ করে কর্মজীবী মানুষ তাদের জীবনমান উন্নয়নের জন্য বিশ্ব বিদ্যালয়ের শিক্ষা সনদ লাভ করে বাস্তব জীবনে কাজে লাগাচ্ছে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ এম এ মান্নান সোমবার দুপুরে গাজীপুরস্হ বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় কালে এসব তথ্য জানান। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত ও দূর শিক্ষায় 6 লাখেরও বেশি শিক্ষার্থী ৫৭ টি একাডেমিক প্রোগ্রামে শিক্ষা গ্রহণ করে নিজেদের সমৃদ্ধ করছে। ভিসি অধ্যাপক ডঃ এম এ মান্নান বলেন, চলমান শিক্ষার পাশাপাশি বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে প্রযুক্তিগত শিক্ষায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এগিয়ে গেছে। বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বহির্বিশ্বেও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম ছড়িয়ে পড়েছে।

প্রবাসী বাংলাদেশীদের দক্ষতা বাড়ানোর জন্য দক্ষিণ কোরিয়ার সিউলে অনলাইন পদ্ধতিতে এইচএসসি এবং স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ওই প্রোগ্রামে বর্তমানে প্রবাসী ১৩৩০০ বাংলাদেশী অন্তর্ভূক্ত হয়েছে। আগামীতে আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশসমূহে অনুরূপ প্রোগ্রাম চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ২৭ বছরের ইতিহাসে দুটি সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। সমাবর্তন নিয়মিতভাবে আয়োজনের জন্য প্রশাসনিক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডঃ খোন্দকার মোকাদ্দেম হোসেন, ট্রেজারার অধ্যাপক ডঃ আশফাক হোসেন, অধ্যাপক সুফিয়া বেগম, রেজিস্ট্রার মোঃ সফিকুল আলম উপস্থিত ছিলেন।

Photo Gallery

সম্পাদক ও প্রকাশকঃ সাহিদুর রহমান,অফিসঃ ২২/১, তোপখানা রোড (৫ম তলা) বাংলাদেশ সচিবালয়ের উত্তর পার্শ্বে, ঢাকা-১০০০।
অফিস সেল ফোনঃ ০১৬১১-৯২০ ৮৫০, ই-মেইলঃ shiromoni67@gmail.com ,ওয়েবঃ www. Shiromoni.com

Social Widgets powered by AB-WebLog.com.