সম্পদে আতিকুল, শিক্ষায় হাজ্জাজ

অনলাইন ডেক্সঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপনির্বাচনে অংশগ্রহণকারী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তৈরি পোশাক খাতের কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম ও তাঁর স্ত্রী শায়লা শগুফতা ইসলামের  বছরে আয় এক কোটি ৩৪ লাখ ৬৯ হাজার ৩৬৭ টাকা। এর মধ্যে আতিকুল ইসলামের আয় এক কোটি ৯ লাখ ৩১ হাজার ৯৭৫ টাকা এবং শায়লা শগুফতা ইসলামের আয় ২৫ লাখ ৩৭ হাজার ৩৯২ টাকা।

রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামার তথ্য থেকে আরো জানা যায়, আতিকুল ইসলামের অস্থাবর সম্পদ রয়েছে পাঁচ কোটি ৮৭ লাখ ৭৮ হাজার ৮০৭ টাকার। এর বাইরে বৈদেশিক মুদ্রা রয়েছে এক হাজার ৫৭৬ দশমিক ১৩ মার্কিন ডলার। অস্থাবর সম্পদের মধ্যে নগদ রয়েছে ৮৭ লাখ ছয় হাজার ৩৪৮ টাকা। ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে জমা রয়েছে এক কোটি ১০ লাখ ৪৮ হাজার ৪৫৯ টাকা।  কম্পানির শেয়ার রয়েছে তিন কোটি ৭৫ লাখ ২৪ হাজার টাকা। স্বর্ণ বা অন্যান্য মূল্যবান ধাতুর অলংকার রয়েছে দুই লাখ টাকার। ইলেকট্রনিক সামগ্রী ও আসবাবপত্র রয়েছে ১০ লাখ টাকার।

স্থাবর সম্পদ রয়েছে কৃষি, অকৃষি, মৎস্য খামার ও বাড়ি/এপার্টমেন্টসহ মোট ছয় কোটি ৯৫ লাখ ৯৬ হাজার ২৪ টাকা মূল্যের। ব্যাংক ঋণ রয়েছে  এক কোটি ১০ লাখ ৭৫ হাজার ৩৭১ টাকা।

এ ছাড়া আতিকুল ইসলামের স্ত্রীর অস্থাবর সম্পদের পরিমাণ দুই কোটি ৭৫ লাখ ৭৯ হাজার ৬৬৯ টাকা এবং ৩০ ভরি অলংকার। মেয়ে বুশরা আরফিনের নামে ব্যাংকে রয়েছে এক লাখ ৭৭ হাজার ৯৩৪ টাকা। 

হলফনামার তথ্যানুসারে আতিকুল ইসলামের শিক্ষাগত যোগ্যতা বিকম (পাস)। তিনি কোনো ফৌজদারি মামলায় অভিযুক্ত নন এবং তিনি বর্তমানে ১৬টি ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত।

আতিকুল ইসলামের নিজের এবং স্ত্রী-কন্যার নিজস্ব যানবাহন রয়েছে কি না হলফনামায় তার উল্লেখ নেই।

অন্য প্রার্থীদের মধ্যে প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) থেকে শাহিন খান হলফনামায় জানিয়েছেন, তিনি স্বশিক্ষিত। আয়ের কোনো উৎস আছে কি না তা উল্লেখ করেননি। সিএমএম আদালতে তাঁর বিরুদ্ধে একটি মামলা চলমান। নিজের কাছে নগদ দুই লাখ ২৫ হাজার টাকা রয়েছে। ব্যাংকে রয়েছে তিন লাখ টাকা। সাড়ে আট লাখ টাকা মূল্যের একটি গাড়ি রয়েছে। আর রয়েছে এক লাখ ২০ হাজার টাকা মূল্যের তিন ভরি অলংকার।

জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) থেকে ববি হাজ্জাজের শিক্ষাগত যোগ্যতা এমবিএ। পেশা শিক্ষকতা। পেশা থেকে বছরে আয় তিন লাখ ২৭ হাজার টাকা। আর স্ত্রীর আয় বছরে তিন লাখ টাকা। ববি হাজ্জাজ বছরে ব্যাংক থেকে সুদ পান ১২ হাজার ৪১২ টাকা। নগদ টাকা রয়েছে ৫৪ লাখ ১০ হাজার ৮৬ টাকা। ব্যাংকে জমা আছে ১৩ লাখ ৩৮ হাজার ৬৪০ টাকা। ডেটকো প্রাইভেট লিমিটেডে রয়েছে ৫০০ শেয়ার। স্ত্রীর নামে নগদ রয়েছে ৪৫  হাজার টাকা, আর ব্যাংকে জমা আছে এক লাখ ২০ হাজার টাকা। নিজের রয়েছে সাড়ে ১২ লাখ টাকা মূল্যের একটি মোটর গাড়ি। নিজের ইলেকট্রনিক সামগ্রীর মূল্য জানেন না। আসবাবপত্র রয়েছে পাঁচ হাজার টাকার। আর স্ত্রীর রয়েছে ৪০ লাখ টাকার গয়না, পাঁচ লাখ টাকার ইলেকট্রনিক সামগ্রী এবং চার লাখ টাকার আসবাবপত্র। ঋণ দিয়েছেন ৫০ লাখ টাকা আর অন্যান্য বিনিয়োগ রয়েছে এক লাখ ৯ হাজার ৯০০ টাকা।

ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ানের শিক্ষাগত যোগ্যতা বিএসসি। তাঁর নামে ফৌজদারি কোনো মামলা নেই। ৯০০ বর্গফুটের একটি ফ্ল্যাট রয়েছে। আয়ের উৎস নেই। নগদ টাকা রয়েছে নিজের নামে ৩০ হাজার এবং স্ত্রীর নামে ১০ হাজার। এ ছাড়া স্ত্রীর নামে ব্যাংকে জমা রয়েছে এক লাখ আট হাজার টাকা। এ ছাড়া স্ত্রীর রয়েছে ২০ ভরি গয়না, নিজের এক লাখ টাকার ইলেকট্রনিক সামগ্রী ও এক লাখ টাকার আসবাবপত্র।

স্বতন্ত্র প্রার্থী নর্থ সাউথ প্রপার্টিজ লিমিটেডের চেয়ারম্যান মো. আব্দুর রহিম তাঁর হলফনামায় জানিয়েছেন, তিনি অষ্টম শ্রেণি পাস। তাঁর নামে ফৌজদারি মামলা রয়েছে আটটি। তাঁর বার্ষিক আয় তিন লাখ ৮২ হাজার ৪৯৭ টাকা। তাঁর ওপর পরিবারের নির্ভরশীলদের বার্ষিক আয় দুই লাখ ৮৮ হাজার ৫৪২ টাকা। নিজ নামে অস্থাবর সম্পদ রয়েছে তিন লাখ তিন হাজার ৩০০ টাকার। আর স্ত্রীর নামে অস্থাবর সম্পদ রয়েছে তিন লাখ আট হাজার ৯৮ টাকার।

Photo Gallery

সম্পাদক ও প্রকাশকঃ সাহিদুর রহমান,অফিসঃ ২২/১, তোপখানা রোড (৫ম তলা) বাংলাদেশ সচিবালয়ের উত্তর পার্শ্বে, ঢাকা-১০০০।
অফিস সেল ফোনঃ ০১৬১১-৯২০ ৮৫০, ই-মেইলঃ shiromoni67@gmail.com ,ওয়েবঃ www. Shiromoni.com

Social Widgets powered by AB-WebLog.com.