কমলগঞ্জে বৃত্ত এঁকে জনসাধারণকে সচেতন করলো ছাত্রলীগ নেতা বেলাল ও জনি

সালাহ্উদ্দিন শুভ,সিলেট ব্যুরো:: মৌলভীবাজারের কমলগঞ্জে করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখাতে উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি বেলাল আহমদ তরফদার ও জনি চৌধুরীর উদ্যোগে উপজেলার ,মুন্সীবাজার,আতোরঘর চৈত্রঘাট, কালি মন্দির, বাবুরবাজারসহ উপজেলার বিভিন্ন দোকানের সামনে বৃত্ত এঁকে ক্রেতা-বিক্রেতা উভয়েই যেন সামাজিক দূরত্ব বজায় রাখতে পারে সে জন্য জনসাধারণকে সচেতন করা হয়েছে।
শনিবার (২৯ মার্চ) দুপুরে কমলগঞ্জ উপজেলা ছাত্রলীগের উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি বেলাল আহমদ তরফদার ও জনি চৌধুরীর নেতৃত্বে ছাত্রলীগের নেতৃবৃন্দদের নিয়ে বিভিন্ন ফার্মেসীর সামনে ৩ ফুট দূরত্ব রেখে দিয়ে বৃত্ত এঁকে নমুনা দেখিয়ে দেন।
এ সময় তাদের সাথে যোগ দেন,ছাত্রলীগ নেতা মহসিন রাজ ,শামীম ওসমান,তারেকুল ইসলাম, সালেহ আহমেদ, সাগর আহমেদ, আব্দুল মুবিন প্রমুখ।

সুনামগঞ্জে ফার্মেসিগুলো প্রয়োজনীয় কোনো ঔষুধ নাই

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জে ঔষুধের দোকানগুলোতে প্রয়োজনীয় কোনো ঔষুধ পাওয়া যাচ্ছে না।
একদিকে, করোনাভাইরাস ভীতি ও অন্যদিকে আবহাওয়া পরিবর্তনজনিত সর্দি, জ্বর, কাশি দেখা দেয়ায় ফার্মেসিগুলো হিমশিম খাচ্ছে গ্রাহককে ঔষুধ দিতে। এমনকী, ফার্মেসিগুলোতে নেই নাপা, টোফেন, এইচ সিরাপসহ প্যারাসিটামল জাতীয় কোনো ওষুধ।

সরজমিনে সুনামগঞ্জ শহরের ট্রাফিক পয়েন্ট এলাকা ও সদর হাসপাতাল এলাকার ফার্মেসিগুলো ঘুরে দেখা যায়, বাজারে অন্যান্য রকমের ঔষুধ কম বেশি থাকলেও বাজারে নেই জ্বর, সর্দি ও কাশির ওষুধ। নাপা ট্যাবলেটও নেই বাজারে। তাছাড়া শিশুদের জ্বরে ব্যবহার করা নাপা সিরাপ ও সর্দি-কাশিতে ব্যবহার হওয়া টোফেন সিরাপসহ বড়দের নাপা এইস, নাপা এক্সটেন্ড ও নাপা এক্সট্রাসহ এরকম ওষুধ ফার্মেসিগুলোতে নেই বললেই চলে।

তাছাড়া প্রাইভেট চেম্বারে ডাক্তার আপাতত রোগী না দেখায় পরিচিত ঔষুধব্যবহার করে রোগমুক্তির জন্য এসব ঔষুধের প্রয়োজন পড়লেও এখন ফার্মেসিতে এগুলো না থাকায় বিপাকে পড়েছেন অনেকে। তাছাড়া হাতেগোনা কয়েকটি ফার্মেসিতে কিছু ওষুধ থাকলেও সেগুলো বেশি জরুরি ছাড়া কাউকে দিচ্ছেন না তারা।

বাচ্চার জ্বরের ঔষুধ নিতে আসা উসমান আহমেদ বলেন, বাচ্চাটার জ্বর হয়েছে, কিন্তু নাপা সিরাপ পাচ্ছি না। প্রায় ৪টা ফার্মেসি ঘুরে এলাম নেই। নাপা ট্যাবলেট খুঁজলাম সেটিও নেই। করোনাভাইরাসের কারণে নাকি ওষুধের উপাদান বাইরে থেকে আনতে পারছে না।

শহরের জেসি ফার্মেসির ম্যানেজার কবির আহমদ বলেন, আমরা মানুষদের নিত্য প্রয়োজনীয় ঔষুধগুলো দিতে পারছি না। যার মধ্যে বাচ্চাদের নাপা সিরাপ, টোফেন সিরাপ বাজারে নেই। ওষুধ কোম্পানির গাড়ি এলেও এগুলো তাদের কাছে না থাকায় আমাদেরও দিতে পারছে না।

নিলু ফার্মেসির ম্যানেজার হেলাল খান বলেন, আমাদের কাছে বাচ্চাদের জ্বর সর্দি কাশির ওষুধ নেই। তার মধ্যে নেই নরমাল নাপা, নাপা এক্সেটেন্ড, নাপা এইস ইত্যাদি। মানুষজন এগুলোই এখন বেশি খুঁজতে আসে। কিন্তু এগুলো আমরা দিতে পারি না। আশা করি পরিস্থিতি স্বাভাবিক হলেই সব আগের মতো হয়ে যাবে।

প্রীতম ড্রাগ হাউজের মালিক রূপম দাশ বলেন, করোনাভাইরাসের কারণে ওষুধের কিছুটা সংকট সৃষ্টি হয়েছে। যার মধ্যে প্যারাসিটামল জাতীয় ঔষুধটাই বেশি। ওষুধ কোম্পানির সঙ্গে কথা বলে জানতে পারলাম বিদেশ থেকে পণ্য আসা বন্ধ থাকায় বিভিন্ন ওষুধের উপাদান আসা বন্ধ রয়েছে। তাই পরিস্থিতি স্বাভাবিক হলেই আবার আগের মতো হয়ে যাবেও বলে জানান তিনি।

এদিকে সুনামগঞ্জ সদর হাসপাতালে পর্যাপ্ত পরিমাণ ঔষুধ রয়েছে বলে সিভিল সার্জন ডা. শামস উদ্দিন বলেন, হাসপাতালে আমাদের ওষুধ রয়েছে। কোনো রোগী যদি জ্বর সর্দি কাশি হয় তাহলে তাকে পর্যাপ্ত চিকিৎসা প্রদান করা হবে। তাছাড়া সকল উপজেলায়ও সরকারি ওষুধগুলো পর্যাপ্ত পরিমাণে রয়েছে।

গুজব ছড়ানোয় চাঁপাইনবাবগঞ্জে কথিত সাংবাদিককে গ্রেফতার

নয়ন ঘোষ,  চাঁপাইনবাবগঞ্জ  প্রতিনিধি :
করোনা ভাইরাস নিয়ে ফেসবুকে মিথ্যা অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে চাঁপাইনবাবগঞ্জে মো. রুবেল নামে এক কথিত সাংবাদিককে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। তিনি চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার কল্যাণপুরের কালুর ছেলে। শুক্রবার তাকে আটকের বিষয়টি জানিয়েছে জেলা গোয়েন্দা পুলিশের এসআই আবু আব্দুল্লাহ জাহিদ পিপিএম।

তিনি জানান, এসএম রুবেল নামে একটি ফেসবুক আইডি থেকে করোনা ভাইরাস নিয়ে মিথ্যা বিভ্রান্তিকর তথ্য প্রচার করেন। বিষয়টি নজরে আসার পর তদন্ত করে রুবেলের অবস্থান নিশ্চিত হয়ে বৃহস্পতিবারর রাতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম সংস্থা ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি বাংলা) সাদৃশ্য সংবাদ মাধ্যমের লোগো সম্বলিত বুম ও ব্যাগ উদ্ধার করা হয়। তার কাছে আজকের বসুন্ধরা পত্রিকার আইড কার্ড পাওয়া যায়। এসআই জাহিদ জানান, এর আগেও তার বিরুদ্ধে হত্যা, মাদকসহ তিনটি মামলা রয়েছে। এ ঘটনায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে শুক্রবার বিকেলে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

জানা গেছে, আটক রুবেল হত্যা ও মাদকসহ একাধিক মামলা থেকে জামিনে বেরিয়ে কিছুদিন আগেও আদালতে মহরিল হিসেবে কাজ করতেন। হঠাৎ করেই তিনি নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন জায়গায় চাঁদাবাজি শুরু করেন। এছাড়াও বিভিন্ন মানুষকে ভয়ভীতি দেখিয়ে অর্থ হাতিয়ে নেয়ার মত গুরুত্বর অসংখ্য অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এনিয়ে স্থানীয় সাংবাদিকরা ছিল চরম বিব্রতকর অবস্থায়। পরিবার সূত্রে জানা গেছে রুবেল প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডি পেরোইনি। তবে নিজেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন বলে দাবি করতেন। যেসব গণমাধ্যম তাদের নুন্যতম যোগ্যতা যাচাই না করে সাংবাদিক কার্ড দেয়া থেকে বিরত থাকার আহ্বান জানান চাঁপাইনবাবগঞ্জের সাংবাদিক নেতারা। এরকম আরো একাধিক সাংবাদিক জেলায় দাপিয়ে বেড়াচ্ছে দাবি করে তারা বলছেন এদের এখনই নিয়ন্ত্রণ করা না গেলে কলঙ্কিত হবে সাংবাদিকতার মত মহান পেশা।

অভিনেত্রী শাওন কোয়ারেন্টাইনে

জুবায়ের চৌধুরী কাজল, অনলাইন নিউজ ডেক্সঃ-

নির্মাতা, অভিনেত্রী মেহের আফরোজ শাওন। কিছুদিন আগেই প্রতিশ্রুতি দেয়া একটি বইমেলায় অংশ নিতে আমেরিকায় গিয়েছিলেন তিনি। কিন্তু সে দেশেও করোনা ভাইরাসের প্রকোপ থাকায় দেশে এসে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন এই জনপ্রিয় অভিনেত্রী।

সম্প্রতি শাওন ফেসবুকে স্ট্যাটাস দিয়ে নিজেই জানালেন সে কথা। তার ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

বেশ আগে প্রতিশ্রুতি দেয়া একটি বইমেলায় অংশ নিতে আমেরিকায় গিয়েছিলাম। ওয়াশিংটনে প্রকোপ থাকলেও নিউইয়র্কে করোনা ভাইরাসের প্রকাশ পায়নি তখনও। ভাইরাসটির সংক্রমণ বাড়ার পরপরই আমেরিকার বিভিন্ন স্টেটে সতর্ক বার্তা জারি হয়ে যায়। তারপর ঘর থেকে বের হইনি একদম। এ বছর মে মাসের ৩০, ৩১ তারিখে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন ২০২০ এর সংবাদ সম্মেলন বাতিল এবং মূল অনুষ্ঠানের তারিখ স্থগিত করা হয় তৎক্ষনাৎ। প্রতি মুহূর্তের খবর দেখছিলাম আর ভাবছিলাম বাচ্চা দু’টোর কাছে ফিরতে যেতে পারবো তো?

অভিনেত্রী শাওন কোয়ারেন্টাইনে

জুবায়ের চৌধুরী কাজল, অনলাইন নিউজ ডেক্স-  

নির্মাতা, অভিনেত্রী মেহের আফরোজ শাওন। কিছুদিন আগেই প্রতিশ্রুতি দেয়া একটি বইমেলায় অংশ নিতে আমেরিকায় গিয়েছিলেন তিনি। কিন্তু সে দেশেও করোনা ভাইরাসের প্রকোপ থাকায় দেশে এসে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন এই জনপ্রিয় অভিনেত্রী।

সম্প্রতি শাওন ফেসবুকে স্ট্যাটাস দিয়ে নিজেই জানালেন সে কথা। তার ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

বেশ আগে প্রতিশ্রুতি দেয়া একটি বইমেলায় অংশ নিতে আমেরিকায় গিয়েছিলাম। ওয়াশিংটনে প্রকোপ থাকলেও নিউইয়র্কে করোনা ভাইরাসের প্রকাশ পায়নি তখনও। ভাইরাসটির সংক্রমণ বাড়ার পরপরই আমেরিকার বিভিন্ন স্টেটে সতর্ক বার্তা জারি হয়ে যায়। তারপর ঘর থেকে বের হইনি একদম। এ বছর মে মাসের ৩০, ৩১ তারিখে নিউইয়র্কে অনুষ্ঠিতব্য হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন ২০২০ এর সংবাদ সম্মেলন বাতিল এবং মূল অনুষ্ঠানের তারিখ স্থগিত করা হয় তৎক্ষনাৎ। প্রতি মুহূর্তের খবর দেখছিলাম আর ভাবছিলাম বাচ্চাদু’টোর কাছে ফিরতে যেতে পারবো তো?

Photo Gallery

সম্পাদক ও প্রকাশক : সাহিদুর রহমান, অফিস : ৪৫, তোপখানা রোড (নীচতলা)পল্টন মোড়, ট্রপিকানা টাওয়ার, ঢাকা-১০০০।
অফিস সেল ফোন : ০১৯১১-৭৩৫৫৩৩। ই-মেইল : shiromonimedia@gmail.com,ওয়েব : www.shiromoni.com