বিজিবি সদস্যদের গুলিতে বিএসএফ এর মৃত্যু

অনলাইন ডেস্ক :DAILY SHIROMONI

সীমান্তে পতাকা বৈঠকের পরপরই বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি সদস্যদের গুলিতে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের এক সদস্যের মৃত্যু হয়েছে। একই ঘটনায় আরও এক বিএসএফ সদস্য আহত হয়েছেন।

বিএসএফের একজন মুখপাত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে এনডিটিভিসহ ভারতীয় গণমাধ্যমগুলো। বিএসএফের ওই দুই সদস্য পতাকা বৈঠকে ভারতের পক্ষে অংশ নিয়েছিলেন বলে খবরে জানানো হয়েছে।

এ বিষয়ে বিজিবি সদর দফতরে যোগাযোগ করা হলে গণমাধ্যম শাখার কর্মকর্তা মো. মহসিন রেজা জানান, কিছুক্ষণের মধ্যেই একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঘটনাটির বিস্তারিত জানানো হবে।

বিস্তারিত আসছে…

আইন করে ছাত্র রাজনীতি বন্ধ করতে পারবেন না গাজীপুরে কৃষিমন্ত্রী

আইন করে ছাত্র রাজনীতি বন্ধ করতে পারবেন না গাজীপুরে কৃষিমন্ত্র

গাজীপুর প্রতিনিধিঃ রাকিব হাসান আকন্দ
কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ১৮ বছর বয়সে মানুষের কথা বলার অধিকার, এটা মানুষের ফ্রিডম অব স্পিচ। ফ্রিডম ফ্রম হাঙ্গার, ফ্রিডম ফ্রম ফেয়ার।

একজন ছাত্র সে বিশ্ববিদ্যালয়ে পড়ে। সে যদি স্বাধীনভাবে কোনো কথা বলে, যে কোনো বিষয়ে সংবিধানের মাধ্যমে সেটা সে বলতেই পারে। আপনিতো আইন করে ছাত্র রাজনীতি বন্ধ করতে পারবেন না।

মন্ত্রী শনিবার গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসুচী প্রণয়ন কর্মশালায় প্রধান অতিথি হিসেবে যোগ দিতে গিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পৃথিবীর সবদেশেই ছাত্র রাজনীতি রয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারত বিজেপি, কংগ্রেস তাদেরও ছাত্র সংগঠন রয়েছে। এমনকি দিল্লী বিশ্ববিদ্যালয়েও ছাত্র রাজনীতি রয়েছে। সেখানেও স্টুডেন্টস ইউনিয়ন রয়েছে। সেখানেও দলীয় ভিত্তিতে নির্বাচন হয়। অন্যান্য রাজনৈতিক দল তারা তাদের প্রার্থী দাঁড় করায়। ছাত্র রাজনীতি আগেও ছিল। আমরাও ছাত্র রাজনীতি করেছি। দেশ স্বাধীনের পর ৭২এর পর আমরা জাসদের কাছে ছাত্র রাজনীতির নির্বাচনে হেরেছি। তাই বলে কি ছাত্র রাজনীতি বন্ধ হয়েছে? গণতান্ত্রিক পরিবেশে পেশী শক্তির ব্যবহার কোনো ক্রমেই করতে দেয়া যাবে না।

মন্ত্রী বলেন, তবে ছাত্র রাজনীতি হতে হবে স্বচ্ছ, সুন্দর এবং নৈতিক। ছাত্র রাজনীতির বিপক্ষে আমরা না। এটা মানুষের মৌলিক অধিকার, গণতান্ত্রিক চিন্তা চেতনার মধ্যে ছাত্র রাজনীতি করতে হবে।

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকান্ডের ব্যাপারে তিনি বলেন, এ ঘটনায় আমার হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। যে কোনোভাবেই এটা মেনে নেওয়া যায় না। আবরার হত্যাকান্ড এটি একটি মর্মামিন্তক ও দু:খজনক ঘটনা। দেশের সর্বোচ্চ মেধাবীরা এই ধরনের অপকর্মে লিপ্ত হতে পারে, এরকম দুষ্কর্মের মধ্যে যেতে পারে, একটা মকানুষকে পিটিয়ে হত্যা করতে পারে এটা আমরা চিন্তাও করতে পারিনা। মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন ভবিষ্যতে যেন এমন দ্বিতীয় কোনো ঘটনা ঘটতে না পারে সে ব্যাপারে আমাদেরকে এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তদারকি করার জন্য।

এরপর মন্ত্রী দুপুর দেড়টায় বারি’র কাজী বদরুদ্দোজা মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে বলেন, কৃষিকে বাণিজ্যিকীকরণের লক্ষ্যেই এ মন্ত্রণালয়, বিভাগ এমনকি সরকার কাজ করে যাচ্ছে। পোল্ট্রি এবং ফিশারিজের ক্ষেত্রে বাংলাদেশ বেশি স্বয়ং সম্পূর্ণ। দানা জাতীয় শষ্য উৎপাদনেও আমরা অনেকটা স্বয়ংসম্পূর্ণ। তারপরও বছরে এখন ৭/৮ লাখ টন মশুর ডাল আমদানি হয় যার বাজার মূল্য আড়াই হাজার কোটি টাকা। আমদানি কমিয়ে স্বয়ং সম্পূর্ণ হতে হবে। এ বছর আট লাখ টন ডাল আমাদের দেশে উৎপন্ন হয়েছে। আর শুধুমাত্র ২ লাখ টন উৎপাদন হয়েছে কেবল পটুয়াখালীতে। অর্থকরী এবং লাভজনক ফসলের দিকে কৃষি বিজ্ঞানীদের আরও দৃষ্টি দিতে হবে।

মন্ত্রী বলেন, এক্রিডেটেড গবেষণাগার (আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত গবেষণাগার) না থাকায় এবারও আমাদের লাখ লাখ টন আলু নষ্ট হবে। এক্রিডেটেড গবেষণাগার প্রতিষ্ঠা করতে পারলে আমরা সনদসহ ইন্দোনেশিয়া এবং বহির্বিশ্বের অন্যান্য দেশগুলোতে আলু রপ্তানী করতে পারব।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালম আযাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাংসদ কৃষিবিদ আব্দুল মান্নান, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, বারি’র প্রতিষ্ঠাতা পরিচালক ড. কাজী এম বদরুদ্দোজা প্রমূখ।

মন্ত্রী এর আগে অতিথিদের নিয়ে বারি’র উদ্ভাবিত বিভিন্ন কৃষি প্রযুক্তি ও পণ্যের প্রদর্শনী স্টল ঘুরে দেখেন।

১২.১০.২০১৯

‘বড় ভাই’ ভারত বৃহৎ হৃদয়ের অধিকারী !

বাংলাদেশ ও ভারত দুই ভ্রাতৃপ্রতিম দেশ, কিন্তু তাদের সম্পর্ক সমতার ভিত্তিতে স্থাপিত, এ কথা ভাবার কোনো কারণ নেই। এই সফরে সে কথা আবারও বোঝা গেল। বস্তুত এই দুই দেশের আয়তন ও ওজনের মধ্যে ফারাক এত বিপুল যে কোনো রকম অর্থপূর্ণ সমতা আশা করাও বোকামি। সেটা সম্ভব শুধু তখনই, যখন ‘বড় ভাই’ ভারত নিজ থেকে সে সমতার প্রয়োজনীয়তা উপলব্ধি করবে। ভারতের ইতিহাসে শুধু একজনই সে প্রয়োজনীয়তা বুঝতে পেরেছিলেন, প্রতিবেশীর প্রতি যথার্থ বন্ধুর হাত বাড়িয়েছিলেন। তিনি আই কে গুজরাল, যিনি প্রথমে পররাষ্ট্রমন্ত্রী, পরে প্রধানমন্ত্রী হিসেবে কোনো শর্ত ছাড়াই বাংলাদেশের প্রতি বন্ধুত্বের আগ্রহ দেখিয়েছিলেন। পররাষ্ট্র সম্পর্কের ক্ষেত্রে তিনি যে ‘গুজরাল ডকট্রিন’ অনুসরণ করেছিলেন, তার মূল কথাই ছিল বৃহৎ দেশ ‘বড় ভাই’ হিসেবে ভারতকে বৃহৎ হৃদয়ের অধিকারী হতে হবে। কোনো সম্পর্কের ক্ষেত্রে ‘আমি কী পেলাম’ এই শর্ত সে আরোপ করবে না।

খালেদার মুক্তির বিষয়ে ‘নো কম্প্রোমাইজ

বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার জামিনে মুক্তির ইস্যুতে অনমনীয় সরকার। আইনি প্রক্রিয়ার বাইরে সরকারের তরফ থেকে তিনি কোনো ধরনের ছাড় পাবেন না। খালেদা জিয়ার মুক্তির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোভাব অনেকটাই অনমনীয়। বুধবার আওয়ামী লীগের কয়েকজন শীর্ষ নেতা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে গেলে তিনি এমন ইঙ্গিত দেন বলে বৈঠক সূত্র জানিয়েছে।

বৈঠকের একটি অসমর্থিত সূত্রে জানা গেছে, বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির বিষয়ে ‘নো কম্প্রোমাইজ’ বলে সাফ জানিয়ে দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি। এ নিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে বেশি কথাবার্তা না বলার নির্দেশনা দিয়েছেন। ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে শেখ হাসিনা বলেন, ‘কোনো উল্টাপাল্টা কথাবার্তা বলবা না। তার (খালেদা জিয়া) বিষয়ে কোনো কম্প্রোমাইজ নয়।’

৪ অক্টোবর থেকে বৃষ্টি বাড়তে পারে

আগামী দুই-একদিন কম থাকলেও ৪ অক্টোবর থেকে আবারো সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। বুধবার আবহাওয়াবিদ আফতাব উদ্দিন জানান, আজ এবং আগামীকাল বৃষ্টিপাতের প্রবণতা একটু কম থাকলেও মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় থাকায় ৪ অথবা ৫ অক্টোবর থেকে আবারো সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়বে এবং তা আগামী ৮ বা ৯ অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আজ এবং আগামীকাল দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণও হতে পারে।

এছাড়া বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। বুধবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ।

মঙ্গলবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ৪৫ মিনিটে এবং আগামীকাল ঢাকায় সূর্যোদয় সকাল ৫ টা ৫১ মিনিটে। পূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গ অতিক্রম করে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।

Photo Gallery

সম্পাদক ও প্রকাশকঃ সাহিদুর রহমান,অফিসঃ ২২/১, তোপখানা রোড (৫ম তলা) বাংলাদেশ সচিবালয়ের উত্তর পার্শ্বে, ঢাকা-১০০০।
অফিস সেল ফোনঃ ০১৬১১-৯২০ ৮৫০, ই-মেইলঃ shiromoni67@gmail.com ,ওয়েবঃ www. Shiromoni.com

Social Widgets powered by AB-WebLog.com.