শস্য উৎপাদন করতে ড্রোন বিমান

অনলাইন ডেস্ক ঃ  দক্ষিণ আফ্রিকার ৯টি প্রদেশের মধ্যে কৃষিপ্রধান ৬টি প্রদেশেই বর্তমানে ড্রোন ব্যবহার করে কৃষি উৎপাদন বাড়ানোর চেষ্টা চলছে।

দক্ষিণ আফ্রিকার কৃষিপ্রধান এলাকায় ইদানীং মাথার ওপর দিয়ে নিয়মিত উড়ে যায় ড্রোন। মনে হয় যেন বড় ধরনের একটি মাছি অনেক শব্দ করে ভন ভন করে উড়ে গেল। আসলে এটি মাছি নয়, এটি একটি ড্রোন।

ড্রোনটি যেন পুরো বাগানের ওপরে নজরদারি করছে। ওয়েস্টার্ণ ক্যাপ প্রদেশের ফার্স্ট ফ্রুট গ্রুপ নামের একটি আপেল বাগানের প্রধান নির্বাহী হাইন গার্বার জানান, সাধারণত আপনার যতদূর চোখ যাবে আপনি তার মধ্যেই সীমাবদ্ধ। সময়েরও একটা ব্যাপার আছে। এই দুটি বিষয়ের উপর নির্ভর করে আপনি দিনে আপনার বাগানের নির্দিষ্ট কতটুকুর ওপর নজর রাখতে পারবেন। কিন্তু ধরুন বাগানের অন্য কোনো অংশে আপনার যাওয়া হল না আর সেখানে কোনো সমস্যা হয়ে গেল। সেই সমস্যারই সমাধান করছে ড্রোন। আপনি নিজে উপস্থিত না হতে পারলেও উড়ে উড়ে পুরো বাগানোর উপর নজর রাখছে দূর থেকে পরিচালিত ছোট এই উড়ন্ত যন্ত্রটি।

একাউন্ট পাসওয়ার্ড সঠিক কিনা জানাবে গুগল

অনলাইন ডেস্কঃ পাসওয়ার্ড বর্তমান প্রজন্মের সঙ্গে জুড়ে গিয়েছে এই শব্দটি। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে মেল—সবেতেই জরুরি পাসওয়ার্ড। কিন্তু যে-সে পাসওয়ার্ড দিলেই তো হয়ে যায় না, শক্তপোক্ত পাসওয়ার্ড ব্যবহার করাটাও জরুরি। হ্যাকাররা যাতে কোনোভাবেই আপনার ব্যক্তিগত তথ্য হাতাতে না পারে, তার জন্যই পাসওয়ার্ড। তাই সেটি জলের মতো সহজ হলে বা তাতে জ্যোতিচিহ্ন ব্যবহার না করলে হ্যাক করাও তুলনামূলক সহজ হয়ে পড়ে। তবে এ বিষয়ে গুগল আপনার কাজ আরো সোজা করে দিল। এই সার্চ ইঞ্জিনের মাধ্যমেই এবার জেনে নিতে পারবেন আপনার পাসওয়ার্ডটি সুরক্ষিত কি না।

২৩০ কিলোমিটার দূর থেকে হামলা চালানো হয়

মেইলের খবরে বলা হয়, শুক্রবার ভোররাতে বিমানবন্দর লক্ষ্য করে অন্তত চারটি রকেট নিক্ষেপ করা হয়। বিমানবন্দরে দুটি গাড়ি লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়। মার্কিন হেলিকপ্টার থেকে রকেটগুলো ছোড়া হয়। দুটি গাড়ির একটিতে ছিলেন কাশেম সোলাইমানি। আকাশ থেকে মার্কিন ড্রোনের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতের সঙ্গে সঙ্গে ঘটে প্রবল বিস্ফোরণ। আর মুহূর্তেই ঘটনাস্থলে মৃত্যু হয় কাশেম সোলাইমানির। সোলাইমানির গাড়িতে ২৩০ কিলোমিটার দূর থেকে হামলা চালানো হয়।

মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ড্রোন ‘এম কিউ-নাইন র‌িপার’-এ একবার জ্বালানি ভরলে প্রায় ১ হাজার ৮০০ কিলোমিটার এলাকা পর্যন্ত হামলা চলতে পারে। চালকবিহীন ‘এম কিউ-নাইন র‌িপার’ ড্রোনটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪৮২ কিলোমিটার পর্যন্ত। ড্রোনটিতে আছে অত্যাধুনিক ইনফ্রারেড ক্যামেরা। এই ক্যামেরায় রাতের বেলায়ও যুদ্ধক্ষেত্রের ছবি পরিষ্কার পাঠিয়ে দেওয়া যায় দূরের কোনো সামরিক ঘাঁটিতে বসে থাকা চালকের মনিটরে।

সামরিক বিশেষজ্ঞদের মতে, পুরো অপারেশনের শেষ পর্যায় ছিল মার্কিন বিমান বাহিনীর এই ড্রোন হামলা। এর আগে সোলাইমানির গতিবিধির ওপর কড়া নজর রাখা হচ্ছিল। আর নজরদারির এ কাজে ন্যস্ত ছিলেন মার্কিন ও ইসরায়েলের গোয়েন্দারা। গোয়েন্দারা কাশেম সোলাইমানির ফোনের কথোপকথনও শুনছিলেন। কাশেম সোলাইমানির ওপর নজরদারিটা এমন ছিল যে দরকার হলে ড্রোন উড়িয়ে সোলাইমানিকে ধাওয়া করা হতো। কিন্তু বিমানবন্দরের পাশেই চালানো হামলায় নিহত হন কাশেম সোলাইমানি।

মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের তিনটি অপারেশনাল ড্রোন ঘাঁটি রয়েছে। কুয়েতের আলী আল সালেম, কাতারে উদেদ এয়ারবেস, সংযুক্ত আরব আমিরাতে আল দাফর। বাগদাদ বিমানবন্দরে কাছের মার্কিন ড্রোন ঘাঁটি কুয়েতে আলী আল সালেম। তবে সেখান থেকে বাগদাদের দূরত্ব ৫৭০ কিলোমিটার। অন্য দুটি ঘাঁটির দূরত্ব আরও বেশি। আগে থেকেই খবর না থাকলে আশপাশে হামলা চালানো কুয়েতের ঘাঁটি থেকে সম্ভব নয়। তাই সোলাইমানির সঙ্গেই ছায়ার মতো ছিলেন কোনো মার্কিন গোয়েন্দা। সিরিয়া বা লেবানন থেকে ইরানি কমান্ডার কাশেমকে নিয়ে বিমান ছাড়ার পরই তিনি সেই খবর পৌঁছে দেন মার্কিন সেনাদের কাছে। ফলে বাগদাদ বিমানবন্দরের আশপাশে ওত পেতে ছিল মার্কিন ড্রোন ‘এম কিউ-নাইন র‌িপার’। সোলাইমানি গাড়িতে ওঠার পরই দুটি গাড়ি লক্ষ্য করে চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

পুরো অপারেশনটি জটিল অঙ্কের মতো ধাপে ধাপে সমাধান করেছেন মার্কিন সেনাসদস্যরা। গোয়েন্দা খবর আর অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানিসহ ১০ জনের ওপর হামলা চালানো হয়।

৬,৪৯৯ টাকায় ওয়ালটনের ৩ জিবি র‌্যামের ফোন

কনকনে শীতে স্মার্টফোনপ্রেমীদের জন্য জমজমাট সুযোগ দিচ্ছে দেশীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ওয়ালটন। প্রতিষ্ঠানটির ‘উইন্টার সেল’-এর আওতায় মাত্র ৬,৪৯৯ টাকায় ক্রেতারা পাচ্ছেন ৩ জিবি র‌্যামের স্মার্টফোন। যার মডেল ‘প্রিমো এইচএইট টার্বো’। শক্তিশালী প্রসেসর সমৃদ্ধ আকর্ষণীয় ডিজাইনের এই হ্যান্ডসেটটি হ্রাসকৃত মূল্যে কেনা যাবে ২৬ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত।

ওয়ালটন মোবাইলের হেড অব সেলস আসিফুর রহমান খান জানান, ‘প্রিমো এইচএইট টার্বো’ ফোনটির রেগুলার মূল্য ৭,৫৯৯ টাকা। কিন্তু ‘উইন্টার সেল’-এর আওতায় ক্রেতাদের হ্যান্ডসেটটি ১১০০ টাকা কমে দেয়া হচ্ছে। বাংলাদেশের বাজারে বর্তমানে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ৩ জিবি র‌্যামের ফোন এটি।

যৌন জীবন নষ্টের পেছনে স্মার্টফোন

Photo Gallery

সম্পাদক ও প্রকাশক : সাহিদুর রহমান, অফিস : ৪৫, তোপখানা রোড (নীচতলা)পল্টন মোড়, ট্রপিকানা টাওয়ার, ঢাকা-১০০০।
অফিস সেল ফোন : ০১৯১১-৭৩৫৫৩৩। ই-মেইল : shiromonimedia@gmail.com,ওয়েব : www.shiromoni.com

Social Widgets powered by AB-WebLog.com.