ফেসবুক স্টাটাসের কারণে মানুষ খুন

বুয়েট দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় সর্বত্রই চলছে আলোচনা-সমালোচনা। সেই আবরার ফাহাদকে হত্যার বিষয়টি নিয়ে বিস্মিত হয়েছেন ভারতের জয়দেবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তনুশ্রী রায়।

আবরার হত্যার প্রতিবাদ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তনুশ্রী রায় একটি স্ট্যাটাস দিয়েছেন। তার সেই স্ট্যাটাসটি মুর্হূতেই ভাইরাল হয়ে যায়।

তনুশ্রী রায়ের সেই স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

যদিও আমি ভারতীয় তারপরও বাংলাদেশের প্রতি আমার আলাদা একটা টান রয়েছে।

কারণ আমার পূর্বপুরুষ বাংলাদেশেরই মানুষ ছিলেন ৪৭’র দেশভাগের পর ভারতে চলে আসেন। বাংলাদেশের মানুষ ভালো থাকুক এটা আমি সবসময় চাই।

শুনলাম ভারত-বাংলাদেশের চুক্তি নিয়ে স্ট্যাটাস দেয়ায় একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্রকে হত্যা করা হয়েছে। স্ট্যাটাসটা আমি পড়লাম, নিজের দেশের স্বার্থ নিয়ে লিখার জন্য কিভাবে নিজের দেশেরই লোক একটা ছেলেকে এভাবে পিটিয়ে হত্যা করে ফেলে এটা আমার কাছে আশ্চর্য লাগছে।

সামান্য ফেসবুক স্টাটাসের কারণে মানুষ খুন করে ফেলা হচ্ছে বাংলাদেশে। কিভাবে এমন একটা দেশে মানুষ বাস করে!

ড্রোন ইয়েমেন থেকে নয়, ইরান থেকেই এসেছে

সৌদি আরবের তেল খনিতে হামলার বিষয়ে বাড়াবাড়ি না করার জন্য যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে ইরান। বুধবার ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি কূটনৈতিক বার্তার মাধ্যমে বলা হয়, যদি ইরানের বিরুদ্ধে কোনো ধরনের পদক্ষেপ নেওয়া হয়, ইরান সঙ্গে সঙ্গেই তার জবাব দিবে। ইরানের জাতীয় সংবাদসংস্থা আইআরএনএ (ইরনা) এই তথ্য নিশ্চিত করেছে।

বার্তায় আরও বলা হয়, ভিসা জটিলতার কারণে আগামী সপ্তাহে নিউইয়র্কে হতে যাওয়া জাতিসংঘের সভায় যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে পারবেন না ইরান।

শনিবার সৌদির দুইটি তেলক্ষেত্রে হুতি বাহিনীর ড্রোন হামলাকে কেন্দ্র করে ইরানকে দোষারোপ করে যুক্তরাষ্ট্র। অভিযোগ উঠেছে, ইয়েমেন ভিত্তিক হুতি জঙ্গিদের সরাসরি মদদ দেয় ইরান সরকার। কিন্তু ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছিল। সোমবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ দাবি করে, হামলাকারী ড্রোন দুইটি ইয়েমেন থেকে নয় বরং ইরান থেকেই এসেছে

এদিকে ইরানের অর্থনীতির উপর যুক্তরাষ্ট্রের ক্রমাগত চাপকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ বলে উল্লেখ করেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। বুধবার একটি সংসদীয় সভায় রুহানি বলেন, ‘যুক্তরাষ্ট্র ও সৌদি আরব ইরানের উপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করছে। এমতাবস্থায় যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরনের আলোচনায় বসা সম্ভব নয়। তাদের অবশ্যই এই অর্থনৈতিক সন্ত্রাসবাদের ইতি টানতে হবে।’

ঢাকায় ৫৯ মিনিটে ওষুধ পৌঁছে দিচ্ছে ‘গোমেড কিট’

মাত্র ৫৯ মিনিটে গ্রাহকের কাছে ওষুধ পৌঁছে দেওয়ার ঘোষণা দিয়ে যাত্রা শুরু করল অনলাইন ভিত্তিক ওষুধ ডেলিভারি প্ল্যাটফর্ম গোমেড কিট। ওয়েবসাইটের পাশাপাশি স্মার্টফোন ভিত্তিক অ্যাপস এ কাজ করবে গোমেড কিট।

সোমবার রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে গোমেড কিট এর কার্যক্রম উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে গোমেড কিট এর সম্পর্কে বলা হয়, ব্যস্ততম শহরে দ্রুত সময়ে ওষুধ পৌঁছে দেওয়া এবং প্রেসক্রিপশন বিহীন ওষুধ বিক্রির বিপরীতে প্রেসক্রিপশন দিয়ে ওষুধ কেনার সচেতনতার উদ্দেশ্য নিয়ে তৈরি করা হয় প্ল্যাটফর্মটি। সোহানুর রহমান এবং সৌরভ আজম নামের দুই তরুণ উদ্যোক্তা গড়ে তোলেন গোমেড কিট।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ১০ বছর আগেও দেশের স্বাস্থ্যসেবার যে অবস্থা ছিল তার আমূল পরিবর্তন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ১০ বছরে স্বাস্থ্যখাতের যে উন্নতি হয়েছে তা আগের ৩০ বছরেও কোন সরকার করতে পারেনি। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে গ্রামীণ মানুষের দোরগোড়ায় পৌঁছেছে এখন স্বাস্থ্যসেবা। আর এখন তো টেলি মেডিসিনের সময়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ‘গোমেড কিট’-এর উদ্যোগের প্রশংসা করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সোহানুর রাহমান ও সৌরভ আজমের এই উদ্যোগ ব্যস্ততম শহর ঢাকায় অনেকের উপকারে আসবে। জরুরি প্রয়োজন মেটাতে সবখাতেই এমন সেবা চালু করা প্রয়োজন। তথ্যপ্রযুক্তির যুগে এভাবেই একের পর এক উদ্ভাবনীতে দেশ এগিয়ে যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সভাপতি শমী কায়সার বলেন, আইসিটি ইকো সিস্টেমের মধ্যে সার্ভিস ডেলিভারি একটা বড় জায়গা। সেখানে গোমেড কিট একটা বড় ভূমিকা রাখবে বলে আমাদের আশাবাদ। একই সাথে, আমাদের দেশে বিভিন্ন ধরনের রোগ নিয়ে এখন পর্যন্ত সেন্ট্রাল কোন ডাটাবেজ নেই। এই প্ল্যাটফর্ম টি তেমন একটি তথ্য ভাণ্ডার হিসেবেও আমাদের সেবা দেবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বেসিস এর পরিচালক দিদারুল আলম সানী, উইমেন এন্ড ই – কমার্সের সভাপতি নাসিমা আক্তার নিশা।

প্রসঙ্গত, বর্তমানে শুধু ঢাকা শহরে ২৪ ঘণ্টা কার্যক্রম পরিচালনা করছে গোমেড কিট। পরবর্তীতে এটিকে সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে বলে জানান উদ্যোক্তারা।

পদ্মাসেতু উদ্বোধনের দিনেই ট্রেন চলবে

বহুল কাঙ্ক্ষিত স্বপ্নের পদ্মাসেতু উদ্বোধনের দিনেই এর ওপর দিয়ে ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর রেলভবন মিলনায়তনে সদ্য ভারত ও চীন সফর নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা রেলকে আধুনিক ও যুগোপযোগী করতে কাজ করে যাচ্ছি। চীনের সহযোগিতায় ও ভারতের অর্থায়নে আমাদের অনেক প্রকল্প চালু আছে। আমরা ট্রেনকে ১৬ কোটি মানুষের চাহিদার শীর্ষে আনতে চাই।

সে লক্ষ্যে এরইমধ্যে কাজ শুরু হয়েছে, সিঙ্গেল লাইনগুলোকে ডাবল লাইনে আনার কাজ চলছে, নতুন নতুন রুটে রেল চলাচলের কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, রেলে লোকোমোটিভ সঙ্কট রয়েছে। ভারতীয় ঋণে যেসব ইঞ্জিন আসার কথা, সেগুলো ২০২২ সাল নাগাদ পাওয়া যাবে। এর আগে রেলের ইঞ্জিন সঙ্কট কাটাতে আমরা তাদের কাছে ক্রয় অথবা ভাড়ায় কিছু ইঞ্জিন চেয়েছিলাম। কিন্তু তারা আমাদের ২০টি ইঞ্জিন বন্ধুত্বের নিদর্শন হিসেবে দিতে রাজি হয়েছে। এর ১০টা মিটার গেজ এবং ১০টা ব্রড গেজ। অক্টোবরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর ভারত সফরের সময় এই লোকোমেটিভগুলোর হস্তান্তর হবে বলে আশা করেন রেলমন্ত্রী।

তিনি আরও বলেন, বর্তমানে রেল‌ওয়ের ২৩৩টি লোকোমোটিভ রয়েছে, তবে এর ৬৮ শতাংশের আয়ুষ্কাল ফুরিয়ে গেছে।

মন্ত্রী ভারত ও চীন সফর নিয়ে তার অভিজ্ঞতা ব্যক্ত করে বলেন, আমরা ভারতের ট্রেন, তাদের ট্রেনে আধুনিকতা সরেজমিনে দেখে এসেছি।

ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসের চলাচল সপ্তাহে চার দিন থেকে বাড়িয়ে ৬ দিন করতে ভারতীয় রেলওয়েকে রাজি করিয়েছেন বলে জানান সুজন। খুলনা-কলকাতা রুটের বন্ধন এক্সপ্রেসের যাত্রা বাড়ানোর আশাও করছেন তিনি।

‘এখন মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে চার দিন চলাচল করে। এটাকে বাড়িয়ে ছয় দিন করতে চাই। মানে ছয় দিনে ১২ বার চলাচল করবে। বন্ধন এক্সপ্রেস ট্রেনটি এক দিনের বদলে সপ্তাহে যেন তিন দিন চলতে পারে, সে বিষয়ে তাদের সঙ্গে কথা বলেছি’-যোগ করেন নুরুল ইসলাম সুজন।

রাজধানীর রেলকলোনির উচ্ছেদ নিয়ে মন্ত্রী বলেন, শাহজাহানপুর রেলকলোনিতে হাজারো অবৈধ স্থাপনা আছে, সেগুলো উচ্ছেদ অভিযান চলছে।

সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লাইক লুকিয়ে রাখার সুযোগ দেবে ফেসবুক

কোন পোস্ট কত সংখ্যক মানুষ লাইক করেছেন চাইলেই তা গোপন রাখতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা৷ সামাজিক যোগাযোগের শক্তিশালী এই মাধ্যমটি এ নিয়ে পরীক্ষামূলক কার্যক্রম চালানোর উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে৷

টেকক্রাঞ্চ সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপ গবেষক জেন মাঞ্চুন ওয়াং ফেসবুক অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে এমন একটি কোড খুঁজে পেয়েছেন যার মাধ্যমে পোস্টকারী তার পোস্টে কতগুলো লাইক পেয়েছেন তা লুকিয়ে রাখতে পারবেন৷ ফেসবুক কর্তৃপক্ষও নিশ্চিত করেছে পরীক্ষামূলকভাবে তারা এটি করতে চাচ্ছেন তবে এখনও তা শুরু হয়নি৷ ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম ছয়টি দেশের মানুষের জন্য কোনো পোস্টের লাইক লুকিয়ে রাখার সুযোগ করে দিয়েছে৷

গত মে মাসে কানাডার ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা প্রথম এই সুযোগ পান৷ এরপর আয়ারল্যান্ড, ইতালি, জাপান, ব্রাজিল, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ব্যবহারকারীদেরও তাদের পোস্টে লাইক লুকিয়ে রাখার সুযোগ দেওয়া হয়৷ ইনস্টাগ্রাম বলছে, কোনো পোস্টে কতজন ঢু মারলো এনিয়ে যারা উদ্বিগ্ন থাকেন তাদের সেই চাপ থেকে মুক্ত করার উদ্দেশ্যেই এটা করা হয়েছে৷

গত এপ্রিলে ক্যালিফোর্নিয়ায় একটি সম্মেলনে ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেন, ‘আমরা চাই ইনস্টাগ্রামের পোস্টে কতগুলো লাইক পড়েছে তা নিয়ে মানুষ কিছুটা কম চিন্তা করে যাদের সঙ্গে তাদের বেশি সম্পৃক্ততা রয়েছে তাদের সঙ্গে আরো সময় কাটাক৷’ সূত্র: ইকোনমিক টাইমস।

Photo Gallery

সম্পাদক ও প্রকাশকঃ সাহিদুর রহমান,অফিসঃ ২২/১, তোপখানা রোড (৫ম তলা) বাংলাদেশ সচিবালয়ের উত্তর পার্শ্বে, ঢাকা-১০০০।
অফিস সেল ফোনঃ ০১৬১১-৯২০ ৮৫০, ই-মেইলঃ shiromoni67@gmail.com ,ওয়েবঃ www. Shiromoni.com

Social Widgets powered by AB-WebLog.com.