ইভিএম ছুড়ে ফেলতে হবে

অনলাইন ডেস্ক ঃ দুই সিটি নির্বাচনে ইভিএম নয়, স্বচ্ছ ব্যালট বাক্সে ভোটগ্রহণের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল রোববার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে বিএনপির উদ্যোগে দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এ আহŸান জানান।

ফখরুল বলেন, ইভিএম একটা নতুন কৌশল। আমরা পরিস্কার করে বলেছি, এই ইভিএম ছুঁড়ে ফেলে দিতে হবে। স্বচ্ছ ব্যালট বাক্সে নির্বাচন করতে হবে এবং সেই দাবি আমাদের আদায় করে নিতে হবে। আমরা যদি ঐক্যবদ্ধ হই, মানুষকে সংগঠিত করতে পারি তাহলে এই নির্বাচনে অবশ্যই তাদেরকে পরাজিত করে বিজয় ছিনিয়ে আনতে পারবো।
তিনি বলেন, আওয়ামী লীগ সবসময়ই গণতন্ত্রকে ধ্বংস করেছে। ১৯৭২-১৯৭৫ সালে তারা গণতন্ত্রবিরোধী কাজ করেছে। একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠা করেছিল। আবার ২০০৮ সালে ক্ষমতায় আসার পর থেকে অত্যন্ত সুপরিকল্পিতভাবে প্রত্যেকটি গণতান্ত্রিক প্রতিষ্ঠান, রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে ভেঙে একদলীয় শাসনব্যবস্থা ভিন্ন আঙ্গিকে প্রতিষ্ঠা করেছে।
মির্জা ফখরুল বলেন, বিএনপি, যুবক-তরুণদের দায়িত্ব অনেক বেশি। এই ভয়াবহ অবস্থা থেকে বেরিয়ে আসতে হলে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। দেশনেত্রী বেগম খালেদা জিয়া যাকে আমরা গণতন্ত্রের মাতা বলছি, তাকে যদি মুক্ত করতে হয়, গণতন্ত্রকে যদি মুক্ত করতে হয়, আমাদের তরুণ নেতা তারেক রহমানকে যদি দেশে ফিরিয়ে আনতে হয় তাহলে দুর্বার গণআন্দোলন সৃষ্টি করা ছাড়া কোনো বিকল্প নেই।

ভোটে চুরি হলে ঢোল পিটিয়ে লাভ কি

অনলাইন ডেস্ক  ঃ ঢাকার দুই সিটির নির্বাচন আগামী ৩০ জানুয়ারি। এরইমধ্যে শুরু হয়েছে প্রার্থীদের প্রচার ও গণসংযোগ।

তবে আসন্ন দুই সিটির নির্বাচন নিয়ে সমালোচনা করে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন আসিফ নজরুল।

বুধবার সকালে নিজের ফেসবুক পেজে তিনি লেখেন, ‘ভোটের ডামাডোল দেখলে হাসি পায়। করবেন সেই চুরিই। তাহলে এতো পোস্টার, মাইকিং, হাকডাক কেন? কেন আমাদের সঙ্গে এসব মশকড়া!’একই সময়ে আরও একটি স্ট্যাটাস দেন ঢাবির এই অধ্যাপক।

আসিফ নজরুল লেখেন, ‘আমি আওয়ামী লীগের বর্তমান আমলের চরম সমালোচক। কিন্তু বাংলাদেশের স্বাধীনতার স্থপতি হিসেবে আমি বঙ্গবন্ধুকে ভালোবাসি, উনার প্রতি অসীম এক কৃতজ্ঞতা অনুভব করি।’

তিনি বলেন, ‘যারা মনে করেন এদুটো জিনিস একসঙ্গে সম্ভব না তারা হয় অজ্ঞ না হয় জ্ঞানপাপী।’

আসিফ নজরুল বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে আমার ভালোবাসা নতুন না, উনাকে নিয়ে আমি বিএনপির চরম প্রতাপের আমলেই লিখেছি। আবার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে লিখেছি আওয়ামী লীগের একচ্ছত্র আমলে। ঢাবির এ অধ্যাপক আরও বলেন, ‘বঙ্গবন্ধুকে নিয়ে বিরাট একটা লেখা লিখব আওয়ামী লীগ কোনো দিন ক্ষমতায় না থাকলে। আমার জীবিতকালে এটা অবশ্য হবে কিনা আমি জানি না।

সরকার ভোটের অধিকার কেড়ে নিয়েছে

অনলাইন ডেস্কঃ  বর্তমান সরকার জনগনের ভোটারের অধিকার কেড়ে নিয়েছে। এমন একটা সমাজ তৈরি করছে, এমন একটা রাষ্ট্র তৈরি করছে যে সমাজ এবং রাষ্ট্র এদেশের মানুষের ভবিষ্যতকে তৈরি করতে ব্যর্থ হয়েছে। আমরা সেজন্য বলি যে, বাংলাদেশ একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত হতে চলেছে।’- আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) দুপুরে এক আলোচনা সভায় এমন অভিযোগ তুলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম

ফখরুল বলেন, গতকাল চট্টগ্রামে উপ-নির্বাচন হয়েছে। ভোটারদের কেন্দ্রে যেতেই দেয়নি। তার আগে বোমা মেরে লাঠিসোটা দিয়ে ভোটারদের তাড়িয়ে দেয়া হয়েছে। জিজ্ঞাসা করলে বলবে যে, আপনারা পারেননি। আমরা পারবো কোত্থেকে?

স্কুলছাত্রীকে ধর্ষণঃ ছাত্রলীগ নেতা বহিষ্কার

অনলাইন ডেস্ক ঃ  রূপগঞ্জে নবম শ্রেণির স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তারকৃত তৌসিফ ও আফজালের দুদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। অপরদিকে গত রবিবার রাতে তারাবো পৌর ছাত্রলীগের সহ-সভাপতি আবু সুফিয়ান সোহানকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে।

সোমবার সকালে নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাউছার আহমেদের আদালতে হাজির করে গ্রেপ্তারকৃত আসামিদের সাতদিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে রিমান্ড শুনানি শেষে ওই দুই আসামির দুদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এ ব্যাপারে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মাহামুদুল হাসান জানিয়েছেন, গত বৃহস্পতিবার তৌসিফ ওই ছাত্রীর দেয়া ৫০০ টাকা পরিশোধের কথা বলে ওই ছাত্রীকে ডেকে নেয়। এরপর সহযোগীদের নিয়ে জোর করে মাইক্রোবাসে তুলে রূপগঞ্জ উপজেলার তারাব পৌরসভার গন্ধর্বপুর এলাকায় নিয়ে আসে। পরে সেখানে দুইদিন আটকে রেখে তাকে যৌন নির্যাতন করে গত শুক্রবার রাতে সিদ্ধিরগঞ্জে রাস্তায় ফেলে যায়।

পqরে ওই ছাত্রীর মা বাদী হয়ে রূপগঞ্জ থানায় তৌসিফ, আফজাল, ছাত্রলীগ নেতা আবু সুফিয়ান সোহান ও তানভীর চারজনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন। এরপর গত শনিবার রাতে পুলিশ অভিযান চালিয়ে তৌসিফ ও আফজালকে গ্রেপ্তার করে। এদিকে মামলার আরেক আসামি উপজেলা ছাত্রলীগ নেতা আবু সুফিয়ান সোহানকে ফেনসিডিলসহ আশুগঞ্জ থানায় গ্রেপ্তার করলে পুলিশ তাকে এ ধর্ষণ মামলায় স্যুন এ্যারেস্ট দেখিয়েছে। অপর আসামি তানভীরকে পুলিশ গ্রেপ্তারের চেষ্টা চালাচ্ছে।

ছাত্রী ধর্ষণের ঘটনায় গত রবিবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে উপজেলা ছাত্রলীগের সভাপতি ফয়সাল আলম শিকদার ও সাধারণ সম্পাদক শেখ ফরিদ ভুইয়া মাসুম যৌথভাবে তারাবো পৌর ছাত্রলীগের সহ-সভাপতি আবু সুফিয়ান সোহানকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করেন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রূপগঞ্জ উপজেলা ছাত্রলীগের জরুরী সিদ্ধান্ত মোতাবেক জানানো হয়, রূপগঞ্জ উপজেলা ছাত্রলীগের আওতাধীন তারাব পৌরসভা ছাত্রলীগের সহ-সভাপতি আবু সুফিয়ান সোহানকে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বহিষ্কার করা হয়।

ইভিএমে নিঃশব্দে কারচুপি হবে, হইচই হবে না

ইভিএমে ভোট গ্রহণের সমালোচনা করে বিএনপি বলছে, নির্বাচন কমিশন ইভিএমের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে নিঃশব্দ ভোট কারচুপির ষড়যন্ত্রে মেতে উঠেছে। এটাকে তারা ‘ভোটধিকার হত্যার নিঃশব্দ প্রকল্প’ বলেও উল্লেখ করেছে। এ ছাড়া বিএনপি অভিযোগ করে বলেছে, সরকার–দলীয় ব্যবসায়ীদের সুবিধা করে দিতেই ইভিএমের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
রোববার বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা জানান। তিনি লিখিত বক্তব্য পাঠ করেন। সেখানে বলেন, সারা বিশ্বের নির্বাচনী প্রক্রিয়ায় ‘ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)’ বিতর্কিত। কিন্তু নির্বাচন কমিশন ঢাকা সিটি নির্বাচনের সব কেন্দ্রে সেই ইভিএম ব্যবহারের একতরফা ব্যবস্থা নিয়ে ডিজিটাল কারচুপির এক নতুন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

Photo Gallery

সম্পাদক ও প্রকাশক : সাহিদুর রহমান, অফিস : ৪৫, তোপখানা রোড (নীচতলা)পল্টন মোড়, ট্রপিকানা টাওয়ার, ঢাকা-১০০০।
অফিস সেল ফোন : ০১৯১১-৭৩৫৫৩৩। ই-মেইল : shiromonimedia@gmail.com,ওয়েব : www.shiromoni.com

Social Widgets powered by AB-WebLog.com.